1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সময় বাড়িয়েও বাঁধের কাজ শেষ হয়নি

  • আপডেট সময় শুক্রবার, ৮ মার্চ, ২০২৪

বিশেষ প্রতিনিধি ::
সময় বাড়িয়েও সুনামগঞ্জের হাওরের বোরো ফসলরক্ষা বাঁধের কাজ শেষ করা যায়নি। গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দফা সময় শেষ হলেও একাধিক হাওরের কাজ শেষ করতে পারেননি সংশ্লিষ্টরা। গতকালও বিভিন্ন বাঁধে মাটির কাজ করতে দেখা গেছে। ক্লোজারের কাজও অসম্পূর্ণ রয়ে গেছে। কমপেকশন, দুর্বাঘাস লাগানো এবং জিওটেক্স লাগানোর কাজও শেষ হয়নি বলে জানিয়েছেন কৃষকরা।
উল্লেখ্য, পিআইসি নীতিমালা অনুযায়ী গত ২৮ ফেব্রুয়ারি হাওরের ৭৩৫টি প্রকল্পের কাজ শেষ করার কথা ছিল। ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরুর নির্দেশনা থাকলেও যথামসময়ে কাজ শুরু হয়নি। এবার ১২৬ কোটি টাকা ব্যয়ে ৫৯১ কিলোমিটার অস্থায়ী ফসলরক্ষা বাঁধ সংস্কার, নির্মাণ ও পুনঃনির্মাণ করা হচ্ছে।
গতকাল শাল্লা উপজেলার বাহাড়া ইউনিয়নের বাহাড়া গ্রামের প্রবেশপথে শায়রী বৃক্ষের কাছে ছায়ার হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণ প্রকল্পে কাজ মাত্র শুরু হয়েছে। পাশেই দাড়াইন নদী থাকায় এটি ঝুঁকিপূর্ণ বাঁধ হিসেবে পরিচিত।
জামালগঞ্জ উপজেলার হালির হাওরের ২৫ ও ২৬ নম্বর প্রকল্পে এখনো মাটির কাজ করতে দেখা গেছে। এই দুটি প্রকল্পের কমপেকশন, দুর্বাঘাস লাগানো ও জিওটেক্স এখনো বসানো হয়নি। ২৬ নম্বর প্রকল্পের গণিয়ার বিল ক্লোজারটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই প্রকল্পে এখনো মাটির কাজ বাকি আছে। দুর্বাঘাস লাগানো ও কমপেকশন করা হয়নি এখনো। এছাড়াও এই হাওরের পাশের শনির হাওরের অন্তত ৩০টি প্রকল্পের কাজও অসমাপ্ত রয়ে গেছে। কোথাও মাটির কাজ, কোথাও দুর্মুজকরণ ও কোথাও ঘাস লাগানোর কাজ চলছে এখনো। হাওরগুলোর কাজ সম্পন্ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কৃষকরা।
হালির হাওরের ২৫নং পিআইসির সভাপতি মানিক লাল দাস ও ২৬নং পিআইসি সভাপতি জয়নাল আবেদিন স্বীকার করেছেন তাদের কাজ চলমান আছে। তবে ২-১ দিনের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে বলে জানান তিনি।
হাওর বাঁচাও আন্দোলনের সহ-সভাপতি অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার বলেন, পিআইসি নীতিমালা অনুযায়ী গত ২৮ ফেব্রুয়ারি কাজ শেষ করার কথা ছিল। কিন্তু এখনো অনেক হাওরের মাটির কাজ বাকি আছে। কমপেকশন, দুর্বাঘাস লাগানোর কাজ ও জিওটেক্স লাগানোর কাজও বাকি রয়ে গেছে। যথাসময়ে কাজ শেষ না হওয়ায় বাঁধ টেকসই হবেনা বলে জানান তিনি।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ প্রায় শেষ। তবে সামান্য দুর্বাঘাস ও কমপেকশন লাগানোর বাকি আছে। ফসল না ওঠা পর্যন্ত পিআইসির সংশ্লিষ্টদের বাঁধের দিকে নজরদারি রাখার নির্দেশনা আছে। কোনও সমস্যা হলেই তারা বাঁধে কাজ করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com