1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সরকারি হজগাইড নিয়োগে সংশোধিত প্রজ্ঞাপন জারি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
সরকারি হজগাইড নিয়োগের জন্য সংশোধিত প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের সার্বিক সহায়তা ও সেবা প্রদানের লক্ষ্যে প্রতি জেলায় হজ গমনেচ্ছু ব্যক্তিদের জন্যপ্রতি ৪৫ জনে একজন হজগাইড নিয়োগ দেয়া হবে। গাইড হিসেবে নিয়োগ পেতে ইচ্ছুক আগ্রহী ব্যক্তিদের ১ এপ্রিলের মধ্যে জেলা প্রশাসক ও সভাপতি, জেলা হজগাইড নির্বাচন কমিটি বরাবর আবেদন করতে বলা হয়।
সংশোধিত প্রজ্ঞাপন অনুসারে আগ্রহী হজগাইডদের সম্প্রতি ধর্ম মন্ত্রণালয় প্রণীত হজগাইড বাছাই ও কর্মপরিধি সংক্রান্ত নির্দেশিকা অনুসরণ করে আবেদন করতে বলা হয়।
বৃহ¯পতিবার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আবুল হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এর আগে ১১ জানুয়ারি সরকারি হজগাইড নিয়োগের প্রজ্ঞাপন জারি হয়।
সম্প্রতি প্রণীত নির্দেশিকা অনুসারে ন্যূনতম একবার হজ/ওমরাহ পালনকারী ৪৫ জন হজযাত্রীর একটি গ্রুপের সব সদস্যের সর্বসম্মতিক্রমে মনোনয়নপ্রাপ্ত হতে হবে অথবা প্রার্থীকে ন্যূনতম একবার হজ পালনকারী অনধিক ৬০ বছর হতে হবে। তাকে গ্র্যাজুয়েট বা ফাজিল/কামিল/দাওরায়ে
হাদিস/কুরআনে হাফেজ/মসজিদের ইমাম হতে হবে এবং কমপক্ষে ২৫ হজযাত্রী সংগ্রহ করতে হবে।
ওই ২৫ হজযাত্রী সংগ্রহকারীকে হজগাইড নির্বাচনে মনোনয়ন দিলে নির্ধারিত গ্রুপের অবশিষ্ট ২০ জন হজযাত্রীর অনাপত্তি বা মৌন সম্মতি গ্রহণ করতে হবে। হজ এজেন্সির স্বত্বাধিকারি/অংশীদার/এজেন্ট/মোনাজ্জেম কোন ক্রমেই হজগাইড হতে পারবেন না। একজন দক্ষ হজগাইড হিসেবে ‘জেলা হজগাইড নির্বাচন কমিটি’ কর্তৃক সুপারিশকৃত হতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রত্যেক হজগাইডকে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যা¤েপ তার দায়িত্ব ও কর্তব্যে সংবলিত অঙ্গীকারনামা নির্ধারিত ফরমে দাখিল করতে হবে যাতে দুই জামিনদারের ঠিকানা উল্লেখ করে মোবাইল নম্বরসহ স্বাক্ষরসহ থাকতে হবে।
সরকার কর্তৃক চূড়ান্তভাবে মনোনীত হজগাইডকে ধর্ম মন্ত্রণালয়/হজ প্রশাসনিক দল ও কাউন্সেলর হজ সৌদি আরবের তত্ত্বাবধানে দায়িত্ব পালন করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com