1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাদ দিয়ে বিধি সংশোধন হচ্ছে

  • আপডেট সময় সোমবার, ২ জানুয়ারী, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রতীকের তালিকা থেকে ‘দাঁড়িপাল্লা’ বাদ দিয়ে সংসদ নির্বাচন বিধিমালা সংশোধনের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠিয়েছে নির্বাচন কমিশন। অনুমোদন পেলে শিগগিরই প্রতীক তালিকার সংশোধিত গেজেট প্রকাশ করা হবে বলে ইসির সহকারী সচিব রৌশন আরা বেগম জানিয়েছেন।
রোববার গণমাধ্যমকে তিনি বলেন, সংসদ নির্বাচনে দল ও স্বতন্ত্র প্রার্থীদের জন্য ৬৫টি প্রতীক রয়েছে। বিধি সংশোধনের পর দাঁড়িপাল্লা বাদ দিয়ে সংখ্যা দাঁড়াবে ৬৪টি।
‘দাঁড়িপাল্লা’ বাদ দিতে সংসদ নির্বাচনের বিধি সংশোধন করতে হলেও স্থানীয় সরকারের প্রতীক তালিকায় সংশোধনী আনতে হচ্ছে না বলে জানান এই ইসি কর্মকর্তা।
কোনো রাজনৈতিক দল বা প্রার্থীর প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ বরাদ্দ না দিতে এবং দেওয়া হয়ে থাকলে তা বাতিলের বিষয়ে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেয় ইসি।
গত ১৪ ডিসেম্বর ওই সিদ্ধান্তের বিষয়টি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের দপ্তর থেকে ইসি সচিবালয়ে পাঠানো হলে কমিশন বিধিমালা সংশোধনের উদ্যোগ নেয়।
রৌশন আরা জানান, নির্বাচন পরিচালনা বিধিমালা ২০০৮ এর বিধি ৯ এর উপবিধি (১) এর ৩২ নম্বর ক্রমিক থেকে ‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাতিলের খসড়া প্রস্তাব নির্বাচন কমিশনের অনুমোদন পেয়েছে।
“ইসির আইন শাখা ওই খসড়া ভেটিংয়ের জন্য আইনমন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে পাঠিয়েছে। মন্ত্রণালয় থেকে তা ফেরত এলে সংশোধিত আকারে প্রতীক তালিকার গেজেট করা হবে।”
ইসির আইন শাখার যুগ্ম সচিব মো. শাহজাহান জানান, ২০১৩ সালে আদালত জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করার পর দশম সংসদ নির্বাচনে দাঁড়িপাল্লা প্রতীকটি আর ব্যবহার করা হয়নি। তাছাড়া সিটি করপোরেশন নির্বাচন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের দলীয় ভোটেও প্রতীক তালিকায় ‘দাঁড়িপাল্লা’ রাখা হয়নি।
“ফুলকোর্ট সভার চিঠি পাওয়ার পর ইসির সিদ্ধান্ত অনুযায়ী এখন শুধু সংশোধন করে গেজেট প্রকাশের অপেক্ষা। ভেটিং শেষে শিগগিরই তা করা হবে।”

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com