1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

টিলা কেটে নির্মাণ হচ্ছে বসতভিটা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০১৬

শামস শামীম ::
তাহিরপুর সীমান্তে অনিন্দ্য সুন্দর ও বৈচিত্র্যময় পাহাড় ‘বড়গোপটিলা’ (বারেকের টিলা) কেটে বসতভিটা নির্মাণ করছে স্থানীয় একটি প্রভাবশালী চক্র। জেলার সবচেয়ে সুন্দর এই পাহাড়ি টিলাটি কেটে বসতভিটা নির্মাণ করায় ঝুঁকির মুখে পড়েছে বড়গোপটিলা। সম্প্রতি টিলার পশ্চিমের অংশ কেটে বসতভিটা নির্মাণের ফলে টিলার উপর দিয়ে নির্মিত একমাত্র রাস্তাটি ভেঙ্গে যাচ্ছে। এভাবে চলতে থাকলে এই রাস্তা দিয়ে স্থানীয়দের চলাচল বন্ধ হয়ে যেতে পারে। এদিকে প্রকাশ্যে টিলা কেটে বসতি নির্মিত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ ব্যাপারে দৃষ্টি নেই। পরিবেশবাদীরা এই টিলাখেকো চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।
সুনামগঞ্জ জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রায় সাড়ে তিন বছর আগে তাহিরপুরের রূপের নদী খ্যাত যাদুকাটার পশ্চিম পাড়ের ঘনসবুজের খাড়া ও ঢালু টিলা বড়গোপটিলায় প্রায় ২০ একর জায়গা অধিগ্রহণ করে প্রশাসন। ২০১৩ সনে পর্যটন করপোরেশন ওই এলাকাকে সংরক্ষণের নির্দেশনা দেয়। সুনামগঞ্জ জেলার পর্যটন সম্ভাবনার অন্যতম সুন্দর এই স্পটটি সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানের পর্যটকদের কাছে একটি আকর্ষণীয় স্পট। প্রতিদিনই এখানে বিভিন্ন স্থান থেকে ঘুরতে আসেন পর্যটকরা।
সরেজমিনে এই টিলার পশ্চিম পাশের ঢালু পথের শেষপ্রান্তে টিলা কেটে বসতি স্থাপনের দৃশ্য দেখা গেছে। গত দুই মাসের ব্যবধানে এখানে টিলা কেটে তিনটি বসতভিটা নির্মিত হয়েছে। ওই চক্র টিলা কাটার পাশাপাশি তাদের বসতভিটা ভরাট করার জন্য ছোট নালা করে দেওয়ায় টিলার কয়েকটি স্থান ভেঙে বালু ও পাথর এসে পড়ছে তাদের বসতভিটায়। এভাবেই টিলা কেটে ও নালা করে বসতভিটা তৈরি করা হচ্ছে। সম্প্রতি নালার কারণে পাহাড়ি টিলার উপর দিয়ে নির্মিত তাহিরপুরের উত্তরাঞ্চলের একমাত্র রাস্তাটি পড়েছে ঝুঁকির মুখে।
স্থানীয়রা জানান, বড়গোপটিলা এলাকার কয়েকজন টিলা কেটে বসতভিটা নির্মাণ করেছেন। সম্প্রতি তাদের বসতভিটার আঙিনা ভরাট করতে টিলায় নালা কেটে দিয়েছেন। ওই নালা দিয়ে বালু ও পাথর এসে ধীরে ধীরে তাদের বতভিটা ভরাট হলেও পুরো টিলা পড়েছে ঝুঁকিতে। টিলার উপর দিয়ে নির্মিত উপজেলার উত্তরাঞ্চলের একমাত্র রাস্তাটি এখন ভেঙে যাচ্ছে।
এদিকে টিলা কেটে বসতভিটা নির্মাণই নয়, স্থানীয় আদিবাসীদের ফসলি জমির মাটি জোরপূর্বক কেটে বসতভিটা তৈরি করা হচ্ছে। এ ব্যাপারে গত ২৪ অক্টোবর ওই এলাকার কড়ইগড়া গ্রামের আদিবাসী নারী ও স্বাস্থ্য সহকারি মেরিনা দীব্রা প্রতিবাদ করায় তাকে হত্যার হুমকি দেয়া হয়েছে। এ ঘটনায় তিনি তাহিরপুর থানায় পরদিন সাধারণ ডায়েরি করেছেন। এদিকে স্থানীয় সাবেক এক ইউপি সদস্য ওই চক্রকে টিলা কেটে বসতি স্থাপন না করার জন্যও অনুরোধ জানিয়েছেন।
উত্তর বড়দল ইউনিয়নের সাবেক ইউপি সদস্য স¤্রাট মিয়া বলেন, বড়গোপটিলাটি আমাদের একটি সম্ভাবনার নাম। এটি কাটার ফলে এবং বসতভিটা নির্মাণের জন্য নালা করে দেওয়ায় টিলার উপর দিয়ে নির্মিত রাস্তাটি এখন ভেঙে যাচ্ছে। তাছাড়া পাহাড়ের পশ্চিমের অংশ কেটে বসতভিটা করার ফলে টিলাটি এখন ঝুঁকির মুখে পড়েছে। তিনি বলেন, দেশ-বিদেশের অনেক মানুষ আসেন এই টিলাটি দেখার জন্য। এখন যদি এটা ঝুঁকির মুখে পড়ে তাহলে আর কেউ আসবেনা।
উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও ভূমি কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, বড়গোপটিলাটি তাহিরপুরের অন্যতম পর্যটন এলাকা। কারা পাহাড়ি ওই টিলাটি কেটে বসতভিটা নির্মাণ করছে আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে আমি ব্যবস্থা নেব।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, বড়গোপটিলাটি আমাদের তাহিরপুরের ঐতিহ্য ও সুন্দরের প্রতিনিধিত্ব করে। আমেরিকার রাষ্ট্রদূতসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এসে টিলার সৌন্দর্য্য দেখে মুগ্ধ হয়েছেন। এটাকে কেন্দ্র করে পর্যটন এলাকা ঘোষণার দাবি জানিয়ে আসছি আমরা। যারা এর প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট করে বিনাশের খেলায় মেতেছে তাদের বিষয়ে সম্প্রতি এলাকার কয়েকজন মানুষ আমাকে অবগত করেছেন। আমি প্রশাসনকে ব্যবস্থা নিতে বলব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com