1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বারকি শ্রমিক সংঘের বিক্ষোভ মিছিল : ধোপাজানে অবৈধ ড্রেজার ও বোমামেশিন বন্ধের দাবি

  • আপডেট সময় রবিবার, ২০ নভেম্বর, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
ধোপাজান-চলতি নদীতে অবৈধ ড্রেজার ও বোমা মেশিন বন্ধের দাবিতে সুনামগঞ্জ জেলা বারকি শ্রমিক সংঘ বিক্ষোভ মিছিল করেছে। রোববার দুপুরে শহরের রিভারভিউ থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিজিবি ক্যা¤েপর পাশে গিয়ে শেষ হয়। পরে বিজিবি’র অধিনায়ক বরাবর একটি স্মারকলিপি দেওয়া হয়। কিন্তু তিনি ক্যা¤েপ না থাকায় পরে জেলা প্রশাসক বরাবর ওই স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ধোপাজান চলতি নদী সংলগ্ন বিশ্বম্ভরপুর ও সদর উপজেলার কয়েক হাজার বারকি শ্রমিক নদী থেকে বালু-পাথর উত্তোলন করে জীবিকা নির্বাহ করে আসছেন। কিন্তু কিছু স্বার্থান্বেষী প্রভাবশালী মহল অবৈধভাবে বোমা ও ড্রেজার চালিয়ে বালু-পাথর উত্তোলন করে একদিকে যেমন পরিবেশের মারাত্মক বিপর্যয় ডেকে এনেছে তেমনি ধোপাজান চলতি নদীর গভীরতা মাত্রাতিরিক্ত বেড়ে গেছে। এর ফলে বারকি শ্রমিকদের হাতের সাহায্যে বালু-পাথর উত্তোলন কঠিন হয়ে পড়ে। এমন অবস্থায় বারকি শ্রমিকরা ডলুরা বিজিবি ক্যাম্পের কর্তৃপক্ষের সাথে আলোচনা করে আইন নির্ধারিত স্থান থেকে শান্তিপূর্ণভাবে বালু-পাথর উত্তোলন করে আসছিলেন। কিন্তু গত প্রায় দেড় মাস যাবৎ ডলুরা ক্যাম্পের বিজিবি কর্তৃপক্ষ নির্ধারিত স্থান থেকে বালু-পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করেন। এ কারণে নিরীহ বারকি শ্রমিকরা কর্মহীন হয়ে অনাহারা-অর্ধাহারে মানবেতর জীবনযাপন করছেন। অন্যদিকে বারকি শ্রমিকরা কাজ করতে না পারলেও পরিবেশ ধ্বংসকারী অবৈধ বোমামেশিন-ড্রেজার ধোপাজান চলতি নদীতে চলছে বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়। এ অবস্থায় বারকি শ্রমিকদের বেঁচে থাকার প্রয়োজনে আইন নির্ধারিত স্থানে বালু পাথর উত্তোলনের সুযোগ প্রদান এবং অবৈধ বোমা ও ড্রেজার মেশিন বন্ধের দাবি জানানো হয়।
সুনামগঞ্জ জেলা বারকি শ্রমিক সংঘের সভাপতি মো. নাছির মিয়া ও সাধারণ সম্পাদক মো. অদুদ মিয়া স্বাক্ষরিত স্মারকলিপির অনুলিপি জেলা পুলিশ সুপার, সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার, বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার, সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং বিজিবি ডলুরা কোম্পানি কমান্ডার বরাবর প্রেরণ করা হয় বলে জানাগেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com