1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১০ মে ২০২৪, ১০:০৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আজ থেকে শুরু প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা

  • আপডেট সময় রবিবার, ২০ নভেম্বর, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
আজ রোববার শুরু হচ্ছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা। এতে সিলেট বিভাগের চার জেলায় দুই লাখ ৪৭ হাজার ৩শ’ ৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে সুনামগঞ্জে প্রাথমিকে ৫৫ হাজার ৮৭৯ জন ও ইবতেদায়িতে ৪ হাজার ১৫৪ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়া সিলেট জেলায় প্রাথমিকে পরীক্ষার্থী ৭৯ হাজার ৩৬১ জন ও ইবতেদায়িতে ৭ হাজার ২৭৫ জন, মৌলভীবাজারে প্রাথমিকে ৪৩ হাজার ২৩৫ জন ও ইবতেদায়িতে ৩ হাজার ২৬৭ জন এবং হবিগঞ্জে প্রাথমিকে ৫১ হাজার ৫৬৯ জন ও ইবতেদায়িতে ২ হাজার ৫৯১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।
সিলেট বিভাগে গত বছরের তুলনায় এ বছর ৭ হাজার ৭৩৯ জন পরীক্ষার্থী কমেছে।
সিলেট বিভাগীয় উপ-পরিচালক তাহমিনা আক্তার জানান, প্রাথমিকে দুই লাখ ৩০ হাজার ৪৪ জন ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে রয়েছে ১৭ হাজার ২৮৭ জন পরিক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে প্রাথমিকে ছাত্র এক লাখ ৩ হাজার ৭৪১ জন ও ছাত্রী এক লাখ ২৬ হাজার ৩০৩ জন। আর ইবতেদায়িতে ছাত্র ৯ হাজার ৮৭৯ ও ছাত্রী ৭ হাজার ৪০৮ জন।
এ বছর সিলেট বিভাগে ৬১৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার মধ্যে সিলেটে ২০৭টি, মৌলভীবাজারে ১০৮টি, হবিগঞ্জে ১৩৫টি ও সুনামগঞ্জে ১৬৮টি কেন্দ্র রয়েছে।
২০১৫ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল দুই লাখ ৫৫ হাজার ৭০ জন। এর মধ্যে প্রাথমিকে ছিল দুই লাখ ৩৭ হাজার ২৮০ জন পরীক্ষার্থী। অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল দুই লাখ ২৪ হাজার ৭৭৪ জন। আগের বছরের তুলনায় এবার প্রাথমিক সমাপনীতে সিলেট বিভাগে ৭ হাজার ৭৩৯ জন পরীক্ষার্থী কমেছে।
এরই মধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি স¤পন্ন হয়েছে। শিশুরা নির্বিঘেœ পরীক্ষা দিতে পারবে বলেও জানিয়েছেন উপ-পরিচালক তাহমিনা আখতার।
জানা যায়, প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল এবং ইবতেদায়িতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দু’বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে। ২০১৩ সাল থেকে এ পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।
সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে সরকার। প্রাথমিক সমাপনীতে এবার ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার সাধারণ কোটাসহ মোট ৮২ হাজার ৫০০ জনকে বৃত্তি প্রদান করা হবে বলে এর আগে জানায় মন্ত্রণালয়। ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা যথাক্রমে ৩০০ ও ২২৫ টাকা হারে বৃত্তি পায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com