1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কালবৈশাখী হতে পারে ৮ বিভাগে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশের আট বিভাগে আগামী তিন দিন (৭২ ঘণ্টা) বিচ্ছিন্নভাবে কালবৈশাখী হতে পারে বলে সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর। এ সময় বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে বলেও জানানো হয়। বুধবার (৮ মে) বিকাল ৪টায় এই সতর্কবার্তা জারি করেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ।
তিনি জানান, বুধবার বিকাল ৪টা থেকে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে দমকা/ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এর আগে গত রবিবার (৫ মে) তিন দিনের জন্য একই সতর্কবার্তা দিয়েছিল আবহাওয়া অধিদফতর। গত এপ্রিলের তীব্র তাপপ্রবাহের পর মে মাসের শুরু থেকে বৃষ্টি শুরু হয় দেশ। গত সপ্তাহ থেকে দেশজুড়ে বৃষ্টি শুরু হয়। এটা প্রাক-মৌসুমি বায়ুর সময় বলে জানিয়েছেন আবহাওয়াবিদদরা। এ সময়টায় বৃষ্টি হবে আবার গরমও পড়বে বলে জানান তারা।
বৈশাখ মাসে এই ধ্বংসাত্মক ঝড়ের উৎপত্তি হয় বলে একে কালবৈশাখী নামে অভিহিত করা হয়। এই ঝড় উত্তর দিক থেকে প্রবাহিত হয় বলে একে ইংরেজিতে নরওয়েস্টার বলা হয়।
দেশে সবচেয়ে বেশি কালবৈশাখী হয় মে মাসে। মার্চ থেকে মে মাস পর্যন্ত হওয়া বজ্রঝড়কে কালবৈশাখী বলা হয়। এ ঝড়ের একটি বৈশিষ্ট্য হলো, এ সময় বজ্রপাত হয় আবার শিলাবৃষ্টিও হয়।
আবহাওয়াবিদদের মতে, মার্চ মাস হলো কালবৈশাখীর প্রাক-প্রস্তুতি পর্ব। কালবৈশাখী শুধু বৈশাখ মাসেই হবে, এমন নয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com