মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০২:১৪ অপরাহ্ন

Notice :

স্বপ্ননীড় পেল জেলার ৪০৭ পরিবার

সুনামকণ্ঠ ডেস্ক ::
মুজিববর্ষে সুনামগঞ্জ জেলার ৪০৭টি গৃহহীন, ভূমিহীন, ছিন্নমূল, অসহায় দরিদ্র পরিবারকে ঘর করে দিয়েছে সরকার। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শনিবার সকালে বিশ্বের সর্ববৃহৎ আশ্রয়ণ প্রকল্পের জমি ও ঘর দেওয়ার কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ উপলক্ষে সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ফজলুর কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলাম, প্রফেসর পরিমল কান্তি দে, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খায়রুল হুদা চপল, সুনামগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী আবুল কালাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানিক মিয়া, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাজী নূরুল মোমেন। আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া প্রমুখ।
এসময় বক্তব্য দেন রঙ্গারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল হাই।
দিরাই :
দিরাইয়ে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন ৪০টি পরিবারকে গৃহ প্রদান করা হয়েছে। দিরাইয়ের ভূমিহীন ও গৃহহীন ৭৪৬টি গৃহ নির্মাণের মধ্যে ৪০টির কাজ স¤পন্ন হওয়ায় উপকারভোগীদের মাঝে শনিবার গৃহের চাবি হস্তান্তর করা হয়। এ উপলক্ষে উপজেলা গণমিলনায়তন হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান মামুনের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) তাপস শীলের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, দিরাই সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রদীপ কুমার দাস, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট সুহেল আহমেদ, ইউপি চেয়ারম্যান এহসান চৌধুরী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কেএম নজরুল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দিলোয়ার হোসেন, খাদ্য নিয়ন্ত্রক কামরুজ্জামান, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, উপজেলা তথ্য কর্মকর্তা জান্নাতুল, উপজেলা সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা সামসুদ্দিন খান, দিরাই অনলাইন প্রেসক্লাব সভাপতি মুজাহিদুল ইসলাম প্রমুখ।
ধর্মপাশা :
ধর্মপাশায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানন্ত্রীর উপহার হিসেবে ঘর পেয়েছে ভূমি ও গৃহহীন ৩৪টি পরিবার। শনিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে স্থানীয় গণমিলনায়তনে উপজেলা প্রশাসন অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনতাসির রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু তালেব, প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুর রহিম মিয়া, কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম, মৎস্য কর্মকর্তা সালমুন হাসান বিপ্লব, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রজেশ চন্দ্র দাস, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মনীন্দ্র তালুকদার, সহ-সভাপতি মো. নাজিম উদ্দিন তালুকদার, সাধারণ সম্পাদক শামীম আহমেদ বিলকিস।
দোয়ারাবাজার :
প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ ও জমি প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। এরই ধারাবাহিকতায় শনিবার সকালে দোয়ারাবাজার উপজেলা পরিষদের অডিটোরিয়ামে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপজেলার ১০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে গৃহ ও জমি প্রদান করা হয়েছে। এসময় উপস্থিত প্রশাসনিক কর্মকর্তা ও সুধীজন সুবিধাভোগী পরিবারকে পাকা ঘরের মালিকানা ও দলিলপত্র বুঝিয়ে দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা, দোয়ারাবাজার থানার ওসি মোহাম্মদ নাজির আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আম্বিয়া আহমেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজাদুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কামরুল ইসলাম, উপজেলা বিআরডিবি কর্মকর্তা শাহীন আহমেদ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পঞ্চানন কুমার সানা, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম বীরপ্রতীক, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সফর আলী, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বারী, সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক, উপজেলা জাতীয় শ্রমিকলীগের সভাপতি তাজির উদ্দিন মেম্বার, দোয়ারাবাজার সরকারি ডিগ্রী কলেজের প্রভাষক শের মাহমুদ ভূঁইয়া, উপজেলা পরিষদের সিএ সফিক রহমান, উপজেলা ভূমি অফিসের কানুনগো পেয়ার আহমেদ, দোয়ারাবাজার উপজেলা প্রেসক্লাবের সদস্য সচিব এনামুল কবির মুন্নাসহ বিভিন্ন দপ্তরের প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও গণমাধ্যমকর্মী। উল্লেখ্য, উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারের জান্য বরাদ্দকৃত ২৬০টি ঘরের মধ্যে ১০টি ঘর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। আরো প্রস্তুতকৃত ৬০টি ঘর হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। বাকি অন্যান্য ঘরের কাজ চলমান রয়েছে।
জামালগঞ্জ :
জামালগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন ২৫ পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠানের উদ্বোধনসহ ঘরের চাবি ও কবুলতনামা প্রদান করা হয়েছে। শনিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রধানমন্ত্রীর উদ্বোধনী ভাষণের পর চাবি ও কবুলতনামা সুবিধাভোগীদের মাঝে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত দেব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইকবাল আল আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান বীনা রানী তালুকদার, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম জিলানী আফিন্দী রাজু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রেদুয়ানুল হালিম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক এম নবী হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. এরশাদ হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আশরাফুজ্জামান, বেহেলী ইউপি চেয়ারম্যান অসীম তালুকদার, বীর মুক্তিযোদ্ধা শ্রীকান্ত তালুকদার প্রমুখ। এছাড়া আরও উপস্থিত ছিলেন ফেনারবাঁক ইউপি চেয়ারম্যান করুণা সিন্ধু তালুকদার, জামালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান ভূষণ চক্রবর্ত্তী, প্রেসক্লাব সভাপতি মো. ওয়ালী উল্লাহ সরকার, সহ সভাপতি অঞ্জন পুরকায়স্থ, সমবায় কর্মকর্তা আবু তাহের তালুকদার প্রমুখ।
বিশ্বম্ভরপুর :
মুজিববর্ষ শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান উপলক্ষে শনিবার সকালে বিশ^ম্ভরপুর উপজেলা মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাদি উর রহিম জাদিদ-এর সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল মোল্লা’র সঞ্চালনায় বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সফর উদ্দিনসহ সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠানে বিশ^ম্ভরপুর উপজেলার সুবিধাভোগী পরিবারের মধ্যে ঘরের চাবি ও দলিলপত্র হস্তান্তর করেন অতিথিবৃন্দ।
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বিশ^ম্ভরপুরের ৫টি ইউনিয়নের ৫০টি গৃহহীন পরিবারকে জমি ও সেমিপাকা ঘর করে দেয়া হচ্ছে। এর মধ্যে নির্মাণ সম্পন্ন হয়েছে ৩০টি পারিবারকে আনুষ্ঠানিকভাবে জমির মালিকানা ও ঘরের চাবি বুঝিয়ে দেওয়া হয়েছে।
ছাতক :
ছাতকে মুজিব শতবর্ষ উপলক্ষে গৃহহীন ১০ পরিবারকে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নির্মিত সেমিপাকা ঘর প্রদান করা হয়েছে। শনিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে গৃহহীন উপকারভোগী পরিবারের হাতে ঘরের কাগজ-পত্র তোলে দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত গৃহপ্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পুলিন চন্দ্র রায়, পরিবার পরিকল্পনা কর্মকর্তা চৌধুরী রাজীব মোস্তফা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুব রহমান, সমাজসেবা কর্মকর্তা মশিউর রহমান, প্রেসক্লাব সভাপতি সৈয়দ হারুন-অর রশীদ, জনস্বাস্থ্য প্রকৌশলী মিজানুর রহমান, আমার বাড়ি আমার খামার কর্মকর্তা জুলকার নাইন, ইউপি চেয়ারম্যান মুরাদ হোসন প্রমুখ।
তাহিরপুর :
তাহিরপুরের ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত ২৪টি পরিবারকে ঘর হস্তান্তর করা হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে তাহিরপুর উপজেলা কনফারেন্স রুমে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুস সোবহান আখঞ্জী, উপজেলা আওয়ামী লীগ সাধারণ স¤পাদক অমল কান্তি কর, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দৌলা, উপজেলা প্রেসক্লাব সভাপতি রমেন্দ্র নারায়ণ বৈশাখ, উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা মফিজুর রহমান, সহকারী শিক্ষা কর্মকর্তা বিপ্লব সরকার, ইউপি সদস্য হুমায়ুন কবির প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী