1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সারাদেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
সারাদেশে আবারও তাপপ্রবাহের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। বৃহ¯পতিবার (২৫ এপ্রিল) সকালে এই সতর্কবার্তা জারি করা হয়। অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত সতর্কবার্তায় বলা হয়, আগামী তিন দিন এমন পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। এছাড়া জলীয়বা®েপর আধিক্যের কারণে অস্বস্তিও বাড়তে পারে বলে সতর্ক করা হয়েছে সতর্কবার্তায়।
এর আগে গত ১৯ এপ্রিল তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করে অধিদফতর। পরে ২২ এপ্রিল সেই সতর্কবার্তার মেয়াদ আরও ৭২ ঘণ্টার জন্য বাড়ানো হয়। বৃহস্পতিবার টানা তৃতীয় দফায় আরও ৭২ ঘণ্টার সতর্কতা জারি করা হলো।
এদিকে অধিদফতরের আবহাওয়া পূর্বাভাসে তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
সারাদেশে তীব্র তাপপ্রবাহে বেহাল দশা সাধারণ মানুষের। ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছকাছি বা এরও বেশি তাপমাত্রায় ডায়রিয়া, হিট স্ট্রোকসহ নানা রকম অসুস্থতা বাড়ছে। অনেক জায়গায় হিট স্ট্রোকের ফলে মৃত্যুর তথ্যও পাওয়া যাচ্ছে। খুব দ্রুত এ অবস্থা থেকে মুক্তি নাও মিলতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদফতর। এমন অবস্থায় সুস্থ থাকতে স্বাস্থ্য অধিদফতর ৮টি নির্দেশনা দিয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, দেশে তীব্র তাপপ্রবাহ বিদ্যমান। এ অবস্থায় সুস্থ থাকতে সতর্কতার কোনও বিকল্প নেই। হিট স্ট্রোকের ঝুঁকিতে সবচেয়ে বেশি আছে নবজাতক, শিশু, গর্ভবতী নারী, গরমে সেবা দেওয়া ও শ্রমজীবী ব্যক্তি, বয়স্ক মানুষ, বিশেষ চাহিদাস¤পন্ন ব্যক্তি, চিকিৎসাধীন ব্যক্তি ও অতিরিক্ত ওজনের মানুষ।

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com