শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৭ অপরাহ্ন

Notice :

হাওরে ভাসমান সেতু হবে : পরিকল্পনামন্ত্রী

শহীদনূর আহমেদ ::
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি বলেছেন, হাওরের মধ্যভাগ দিয়ে ভাসমান সেতুর ওপর দিয়ে আমরা সারা বছর গাড়ি চালিয়ে যাবো। হাওরের দু’পাশে ঢেউয়ের মধ্য দিয়ে গাড়ি চালিয়ে যাবে আমাদের সন্তানরা। আমরা নকশা তৈরির কাজ করছি। আগামী দুই তিন বছরের মধ্যে অবশ্যই ছাতক থেকে রেল সুনামগঞ্জে আসবে। আমরা মোহনগঞ্জে রেল নিয়ে যাবো। খাবারদাবার-পিঠাপুলি নিয়ে ট্রেনে উঠবেন, ঘুরে ঢাকা চলে যাবেন। দেশ গঠনের সময় এখন, আমাদের এই দেশটাকে নতুন রূপে সাজানোর সময়। অনেক কাজ আমাদের বাকি রয়েছে, সেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করবে এ সরকার।
শুক্রবার সকালে সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।
মন্ত্রী এমএ মান্নান আরো বলেন, প্রধানমন্ত্রীর একটাই কথা, সব কাজের কেন্দ্রে সাধারণ মানুষ থাকবে। উচ্চ পর্যায়ের মানুষদের আমরা সম্মান করি, কিন্তু কাজ করি দরিদ্র মানুষের জন্য, সাধারণ মানুষের জন্য। যখন কোনও প্রকল্প নিয়ে আমরা প্রধানমন্ত্রীর কাছে যাই, তিনি জানতে চান এই প্রকল্পে সাধারণ মানুষের কোনও কল্যাণ হবে কিনা। এ প্রকল্প বাস্তবায়ন হলে কারা লাভবান হবে জানতে চান। নারী, বয়স্ক মানুষ ও শিশুদের লাভ হবে কিনা জানতে চান। যারা খেটে খায়, পরিশ্রম করে, কৃষক-মজুর-জেলে তাদের লাভ হবে কিনা জানতে চান প্রধানমন্ত্রী। তাদের লাভ হলে প্রকল্পের অনুমোদন করেন। এটা হলো শেখ হাসিনার বার্তা। দেশের ৮৫ ভাগ লোক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমর্থন করেন। এটা বিদেশিরা জরিপ করে দেখেছে।
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, শিক্ষার প্রধান ক্ষেত্র হচ্ছে পরিবার। সমাজ পরিবেশ ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে শিক্ষা গ্রহণ করতে হবে। সময়কে সম্মান দিতে হবে। সময় মেনে চলতে হবে। ¯্রষ্টা ছাড়া পৃথিবীতে সময়ের চেয়ে বড় শক্তি আর কিছু নেই। পবিত্র কোরআন শরিফে সৃষ্টিকর্তা সময়ের শপথ দিয়েছেন। পৃথিবীর সকল ধর্মীয় গ্রন্থে বার বার সময়ের গুরুত্বের ব্যাপারে উল্লেখ আছে। কাজেই শিক্ষাজীবনে সময়কে মূল্যায়ন অপরিসীম। আমি জীবন থেকে শিখেছি সময়কে কখনো অবহেলা করতে নেই। পৃথিবীর সকল গুণী ব্যক্তিদের জীবনী থেকে সময় স¤পর্কে শেখার আছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সময় স¤পর্কে খুবই সচেতন। তিনি কোনো মিটিংয়ে এক মিনিটও দেরি করেন না। তাঁর কাছ থেকে নতুন প্রজন্মকে শিখতে হবে।
মন্ত্রী এমএ মান্নান আরো বলেন, অহেতুক শক্তি, সম্পদ ব্যয় করা বা বিলাসিতা পরিহার করতে হবে। বাহুল্য আমাদের লুটেপুটে খাচ্ছে। যা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। সময়কে ভাগ করে পড়াশোনা করতে হবে। পড়াশোনার জন্য মরে গেলে চলবে না। প্রকৃতির আলো বাতাসের সাথে তাল মিলিয়ে প্রকৃত শিক্ষা গ্রহণ করতে হবে। শিক্ষাগ্রহণ মানে এ প্লাস অর্জন নয়। প্রয়োজনীয় জ্ঞান অর্জন করে মেধাকে বিকশিত করতে পারলেই হল। তাই এ ব্যাপারে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের সচেতন হওয়ার আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি।
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, হাওরে-বাঁওরে, গ্রামে-গঞ্জে, দেশের প্রত্যন্ত অঞ্চল বর্তমানে বিদ্যুতের আলোয় আলোকিত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছেন। গ্রাম এখন শহর হচ্ছে। বর্তমান সরকার সাধারণ মানুষের কল্যাণের কথা বিবেচনা করে কাজ করছে। সুনামগঞ্জ যেহেতু হাওর এলাকা। এ এলাকার শিক্ষা-দীক্ষা এবং হাওরবাসীর উন্নয়নের চিন্তা মাথায় নিয়েই বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। সুনামগঞ্জ শহরে মেডিকেল কলেজ নির্মাণ করার মতো জায়গা নেই। তাই শহরের অল্প দূরে মেডিকেল কলেজের স্থান বেছে নেয়া হয়েছে।
তিনি বলেন, উদার মন নিয়ে সরকারের সকল উন্নয়নকাজে সহযোগিতা করুন। তাহলেই দেশ এগিয়ে যাবে।
সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ঝলক রঞ্জন তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ফয়েজুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শামীমা শাহরিয়ার, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, জেলা শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রমুখ।
এরপর পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যোগ দেন। এ সময় তিনি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজ মো. মাশহুদ চৌধুরী। অন্যান্যের মধ্যে সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ নীলিমা চন্দ, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী