1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

প্রান্তিক কৃষক ছাড়া একটি ধানও কেনা হবে না : খাদ্যমন্ত্রী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ মে, ২০১৯

সুনামকণ্ঠ ডেস্ক ::
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সরাসরি সাধারণ কৃষকদের কাছ থেকে ধান কিনবে সরকার। প্রান্তিক কৃষক ছাড়াও একটি ধানও কিনতে দেওয়া হবে না। যাতে কৃষক ন্যায্যমূল্যে তাদের উৎপাদিত ধান বিক্রি করতে পারেন।
বুধবার সকালে সিরাজগঞ্জ সদর উপজেলা খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ কাজের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, কৃষককে বাঁচাতে নানামুখী পদক্ষেপ নিচ্ছে সরকার। যেসব এলাকায় বোরো ধান বেশি উৎপাদন হয়, সেখানে স্টিল প্যাডিক সাইলো ড্রাই মেশিন স্থাপন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। যাতে ১০ লাখ মেট্রিক টন ধান কেনা সম্ভব হবে। আগামী দেড় বছরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়াও দেশের চাহিদা মিটিয়ে বিদেশে চাল রফতানির সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।
তিনি আরও বলেন, কৃষিখাতে ভর্তুকি দিলেও তার ফল চাষিদের ঘরে পৌঁছায় না। বিদ্যুতের ভর্তুকি দিলেও কৃষকরা প্রতিবিঘা জমি সেচের জন্য আড়াই হাজার টাকা দিচ্ছেন। অথচ বিঘায় বিদ্যুৎ খরচ হচ্ছে ৭ থেকে ৮শ’ টাকা। সেচ মালিকেরা বাড়তি টাকা নেওয়ায় কৃষকের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।
কৃষকের ধানে আগুন দেওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, ২০০ টাকা মণ হলেও কোনো কৃষক তার নিজের উৎপাদিত পণ্য এভাবে আগুনে পোড়াতে পারেন না। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com