1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মহাসিং নদীতে চলছে রাঘব বোয়ালদের রাজত্ব

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮

স্টাফ রিপোর্টার ::
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার মহাসিং নদীতে চলছে রাঘব বোয়ালদের রাজত্ব। নদী দখল করে কৃত্রিম মৎস্য অবয়াশ্রম তৈরী করে অবাদে মাছ শিকার করছেন পূর্ব বীরগাঁও ইউনিয়নের প্রভাবশালী সিন্ডিকেট। নদী দখল দারিত্বে মৎস্য শিকার থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার সাধারণ জেলেরা। সরকার হারাচ্ছে প্রচুর পরিমাণ রাজস্ব।
দীর্ঘদিন ধরে প্রভাবশালী চক্র অবৈধভাবে নদী দখল করে আসলেও তাদের বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস্থা নিতে দেখা যাচ্ছেনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। মৎস্য সম্পদ রক্ষা ও নদীতে সাধারণ জেলেদের অধিকার প্রতিষ্ঠায় কর্তৃপক্ষকে বিহীত ব্যবস্থা গ্রহণে তাগাদা জানিয়েছেন এলাকার সচেতন মহল।
বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাসিং নদীর অসংখ্য স্থানে কাটা ফেলে ভেড় দিয়ে মাছের সাময়িক অভয়াশ্রম তৈরী করা হয়েছে। স্থানীয়দের কাছ থেকে জানা যায়, এই সকল ভেড়ের মালিক পূর্ব বীরগাঁও ইউনিয়নের বীরগাঁও, সলফ, ধরমপুর ও পশ্চিম বীরগাঁও ইউনিয়নের উমেদ নগর গ্রামের প্রভাবশালী সিন্ডিকেটদের। যারা বছরে কয়েক বার ভেড়ে মাছ আটকিয়ে কোনা জাল দিয়ে মৎস্য শিকার করে থাকেন। এসময় কোন জালে ধরা পড়ে মা মাছসহ অসংখ্য প্রজাতির পোনা মাছ । যা বিক্রি করে অর্জিত টাকা নিজেদের মধ্যে ভাগ বাটোয়ারা করে থাকেন প্রভাবশালীমহল। প্রশাসন থেকে জাল যার জলা তার এমন নির্দেশনা দেয়া থাকলে নদীর দখলদারিত্বে এলাকার সাধারণ জেলেরা মাছ শিকার থেকে বঞ্চিত হচ্ছেন বলে জানান একাধিক ব্যক্তি।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলে অভিযোগ করে বলেন, মহাসিং নদীতে ভেড় দিয়ে রেখেছেন এলাকার প্রতাবশালীরা। তারা এখানে বছরে দুই থেকে তিনবার মাছ শিকার করে থাকেন। তাদের বিরুদ্ধে কেউ কথা বলে না। আমরা সাধারণ জেলেরা অসহায়। নদীতে মাছ শিকার করতে গেলে নানা বাধার শিকার হই। অথচ প্রকাশ্যে নদী দখল করে তারা মাছ শিকার করে, তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখা যায় না প্রশাসনকে।
পূর্ব বীরগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মো. নুর কালামের সাথে এ ব্যপারে কথা হলে তিনি জানান, মহাসিং নদীর বিভিন্ন স্থানে ভেড় দেয়া আছে। অনেকেই তাঁর বাড়ীর সামনে ভেড় দিয়েছে। এসব ভেড়ের মালিক তিন গ্রামের লোকজন বলে জানান তিনি।
এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মো. সফিউল্লার বলেন, প্রশাসন থেকে জাল যার জলা তার এমন নির্দেশনা দেয়া আছে। জেলেরা তাদের বাড়ি সীমানা এলাকায় ভেড় দিয়ে মাছ শিকার করে থাকেন।
প্রভাবশালী সিন্ডিকেটদের নদী দখলের ব্যপারে বলেন, এখনও পর্যন্ত কেউ এই ব্যপারে অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com