,

Notice :

মুক্তিযোদ্ধা সফিকুল চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

মুক্তিযোদ্ধা ও লেখক সফিকুল চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। তাঁর আত্মার মাগফেরাত কামনা করে সবার কাছে দোয়া চেয়েছেন পরিবারের সদস্যরা।তিনি ২০১৭ খ্রিস্টাব্দে ১৯ নভেম্বর নিজ বাসায় মৃত্যুবরণ করেন।
সফিকুল চৌধুরী সুনামগঞ্জ স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলক। মুক্তিযুদ্ধ শুরুর আগ থেকেই সবক্ষেত্রে তাঁর সক্রিয় ভূমিকা ছিল। ১৯৭১ সালে মহকুমা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ছিলেন তিনি। মুক্তিযুদ্ধ চলাকালীন সময় ওবায়দুর রাজার (১৯৭০ এর নির্বাচনে এমপি) নির্দেশে বালাটের মইলামে ট্রেনিং ক্যাম্প স্থাপন করেন। সফিকুল চৌধুরী ঐ ট্রেনিং ক্যাম্পর দ্বায়িত্বে ছিলেন। তিনি মইলাম ক্যাম্পে প্রায় সাড়ে ১৩ হাজারেরও বেশি যুবককে যুদ্ধে যাওয়ার জন্য নিয়োগ নেন নিজ স্বাক্ষর স্বংলিত ফর্মে । নিয়োগপ্রাপ্ত ঐই সকল যুবকেরা মইলাম ক্যাম্পে যুদ্ধের ট্রেনিং নেন। অনেককে আবার শিলংয়ের বিভিন্ন ক্যাম্পে পাটান ট্রেনিং এর জন্য। দেশ স্বাধীন হওয়ার পর তিনি সুনামগঞ্জ মহকুমা মুক্তিযোদ্ধা সহকারী কমান্ডের দায়িত্ব পালন করেন। কিন্তু তিনি কখনই মুক্তিযাদ্ধা সার্টিফিকেটের জন্য আবেদন করেননি, এমনকি নিজে মুক্তিযোদ্ধা ভাতা যা পেতেন তা অসহায় মুক্তিযাদ্ধাদের মধ্যে বন্টন করে দিতেন। ২০১৪ সালে শেষ বয়সে এসে সার্টিফিকেটের আবেদন করলেও এখন পযর্ন্ত মুক্তিযাদ্ধা সার্টিফিকেট আসেনি।
মুক্তিযুযদ্ধ বিষয়ক তাঁর লেখা গ্রন্থ ‘ একাত্তরে সুনামগঞ্জ’ ২০১৭ খ্রিস্টাব্দে প্রকাশ করে সুনামগঞ্জের প্রকাশনা প্রতিষ্ঠান উড়াল প্রকাশ। – সংবাদ বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী