,

Notice :

ওমরাহ হজের নামে মানবপাচার বন্ধের সুপারিশ


সুনামকণ্ঠ ডেস্ক ::

ওমরাহ ভিসায় সৌদিতে যাওয়া ব্যক্তিদের অনেকেই দেশে ফিরছেন না। নীতিমালা লঙ্ঘন করে এভাবে ওমরাহ হজ পালনে সৌদি আরবে লোক পাঠাচ্ছে হজ এজেন্সিগুলো। এ জন্য নীতিমালা লঙ্ঘনকারী হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয় স¤পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
বুধবার সংসদ ভবনে কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি বজলুল হক হারুন প্রেস ব্রিফিংয়ে সুপারিশের কথা জানান।
তিনি বলেন, অতীতের যে কোনো সময়ের থেকে সুষ্ঠু ও সুন্দরভাবে এ বছরের হজপালন সমাপ্ত হয়েছে। যেখানে কোনো ধরনের ত্রুটি ছিল না। কিছু জটিলতা হলেও তা তাৎক্ষণিকভাবে সমাধান করা গেছে। আগামীতে আরও বেশি সুষ্ঠুভাবে এই আয়োজন স¤পন্ন করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে বজলুল হক হারুন বলেন, হজ নিয়ে প্রতারণা ও অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মন্ত্রণালয় সব সময়ই কঠোর অবস্থানে ছিল। এখনও আছে। বিশেষ করে নীতিমালা লঙ্ঘন করে ওমরাহ ভিসায় সৌদি আরবে লোক পাঠানোর বিষয়টি সংসদীয় কমিটির দৃষ্টিতে এসেছে। ওই ঘটনার জড়িত এজেন্সিগুলোকে ইতোমধ্যে মন্ত্রণালয় শোকজ করেছে। শোকজের জবাব পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, সাধারণ হজে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ থাকলেও ওমরাহ ভিসা দেয়ার ক্ষেত্রে দূতাবাস প্রধান ভূমিকা পালন করে। এ ক্ষেত্রে মন্ত্রণালয়ের বিশেষ কিছু করণীয় নেই। বিষয়টি নিয়ে দূতাবাসের সঙ্গে আলোচনার সিদ্ধান্ত হয়েছে।
বৈঠকে কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, মো. মকবুল হোসেন ও মোহাম্মদ আমির হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী