1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

পৌরসভার সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নকাজ যেন নিম্নমানের না হয়

  • আপডেট সময় শুক্রবার, ৩১ আগস্ট, ২০১৮

গতকালের দৈনিক সুনামকণ্ঠের প্রধান শিরোনাম ছিল, “সড়ক, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে ৬৫ কোটি টাকার প্রকল্প”। শিরোনামটি পাঠ করার পর সুনামগঞ্জ পৌরসভার যে-কোন নাগরিকের মন এতোদিনের স্বপ্নপূরণের আশায় ভরে উঠবে, তাতে কোনও সন্দেহ নেই। সুনামগঞ্জ পৌরসভার রাস্তাঘাটের হালহকিকত মোটেও ভালো নয়, এতোটাই খারাপ যে, বলা ভালো, জনদুর্ভোগের উৎকৃষ্ট উপকরণ মাত্র। সড়ক উন্নয়নের প্রয়োজনীয়তা এখানে অনুভূত হচ্ছে দশক দুয়েক আগে থেকেই। প্রায় এক যুগ আগে সুরমা শাসনসহ সুনামগঞ্জ পৌরসভার সামগ্রিক উন্নয়নের একটি মহাপরিকল্পনা বাস্তবায়নের জল্পনা শোনা গিয়েছিল। কিন্তু সেটা জল্পনাই থেকে গেছে। এবার দেরিতে হলেও সুনামগঞ্জ পৌরসভার উন্নয়নের একটি প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে। সেজন্য পৌরকর্তৃপক্ষ ও সরকারকে সাধুবাদ জানাই।
আগেই বলেছি, পৌরসভার রাস্তাঘাট ও পয়ঃপ্রণালীর (ড্রেনেজ ব্যবস্থা) অবস্থা সার্বিক বিবেচনায় যুগোপযোগী নয়। এখন পৌরসভার ভেতরের বড় সড়কগুলো ও পাড়ামহল্লার ভেতরের বিভিন্ন গলির সড়কগুলো কালের উপযোগিতানুসারে অপ্রশস্ত হয়ে পড়েছে। সড়কগুলো আরও প্রশস্ত হওয়া উচিত। তাছাড়া সড়কগুলোতে বিভিন্ন ধরনের সমস্যা ও জনচলাচলে দুর্ভোগের অনেক কারণ বিদ্যমান করছে। লোকে বলে, রাস্তাঘাট ভালো নয়। এই ভালো নয়ের অনেক অর্থ। যেমন রাস্তা ভেঙে গেছে কিংবা খোয়া উঠে গিয়ে রাস্তার এখানে সেখানে ছোট বড় গর্ত হয়ে রাস্তা যান চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। রাস্তাটি সম্পূর্ণ নতুন করে তৈরি অথবা ব্যাপকাকারে মেরামত করা প্রয়োজন। কোথাও রাস্তা খুবই সংকীর্ণ। রাস্তার জায়গা হয়তোবা কোনও ব্যক্তি বিশেষের বাসাবাড়ির অন্তর্ভুক্ত হয়ে পড়েছে। অর্থাৎ সোজা কথায় পৌরসভার জায়গা দখল হয়ে গিয়েছে। কোথাওবা কোনও দোকান ফুটপাত পর্যন্ত দখল করে নিয়েছে কিংবা কারো বাসার অংশবিশেষ ভাঙা পড়বে বলে ড্রেন সম্প্রসারণের কাজ আপাতত সেখানেই বন্ধ রাখা হয়েছে। এছাড়া আরও বেশ কীছু খুচরা সমস্যা সাধারণ নাগরিকদের জীবন অতীষ্ঠ করে তোলেছে। যেমন ড্রেনের উপর স্ল্যাব নেই, যে-কোনও মুহূর্তে ড্রেনের ভেতর পড়ে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে, ড্রেনে অনায়াসে ময়লা ঢুকছে, লোকে বাসাবাড়ির যাবতীয় ময়লা এনে ফেলছেন; কেউ হয় তো ড্রেনের সঙ্গে বাথরুম বা লেট্রিনের সংযোগ ঘটিয়ে দিয়েছেন; বিভিন্ন নির্মাণ কাজের বালুপাথর রাস্তার পাশে জমা করে রাখার দরুণ এই সব বালুপাথরের অংশবিশেষ ড্রেনের ভেতর চলে যাচ্ছে। এইসব কারণে বর্ষায় একটু বৃষ্টি হলেই পাড়ায় জলাবদ্ধতা, রাস্তায় জলজট অনিবার্য হয়ে উঠছে।
আমরা আনন্দিত যে, এবার পৌরসভার ‘সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন’ ঘটবে এবং সুনামগঞ্জ পৌরসভা আসলেই আকারে, প্রকারে ও সৌন্দর্যে একটি আধুনিক শহর হয়ে উঠবে। কাজটি সুচারুরূপে সম্পন্ন হবে প্রত্যাশা রইল। আমরা জানি, দেশে প্রায় নির্মাণকাজেই দুর্নীতি হওয়ার কারণে নির্মাণকাজ নি¤œমানের হয়ে থাকে। ফলে নির্মাণকাজের স্থায়িত্ব বা টিকে থাকার মেয়াদ কমে যায়। ‘পৌরসভার সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন কাজ’ যেনো এইরূপ নি¤œমানের কাজ না হয়, এর প্রতি সজাগ দৃষ্টি রাখতে সংশ্লিষ্টদের প্রতি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com