1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

২৫০ শয্যাবিশিষ্ট সুনামগঞ্জ সদর হাসপাতাল: নতুন ভবনের নির্মাণকাজ সম্পন্ন

  • আপডেট সময় সোমবার, ২৫ জুন, ২০১৮

মাহমুদুর রহমান তারেক ::
অবশেষে ২৫০ শয্যাবিশিষ্ট সুনামগঞ্জ সদর হাসপাতালের ৭তলা ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। রোববার গণপূর্ত বিভাগের পক্ষ থেকে থেকে আনুষ্ঠানিকভাবে নতুন ভবনের চাবি সিভিল সার্জনের কাছে হস্তান্তর করা হয়েছে। সিভিল সার্জন জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরই নতুন ভবনে স্বাস্থ্যসেবা কার্যক্রম শুরু হবে।
সুনামগঞ্জের ১১টি উপজেলার প্রায় ২৫ লাখ মানুষের চিকিৎসাসেবার কেন্দ্রস্থল সুনামগঞ্জ সদর হাসপাতাল। ২০০৯ সালে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয় হাসপাতালটিকে। নানা সমস্যায় জর্জরিত ১০০শয্যার হাসপাতালে দীর্ঘদিন ধরে চলছিল স্বাস্থ্যসেবা। পরবর্তীতে ২০১৩ সালের মার্চ মাসে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অপারেশন প্ল্যান (অপি) প্রজেক্ট-এর আওতায় শুরু হয় ২৫০ শয্যার নতুন ভবনের নির্মাণকাজ। নির্মাণ কাজ পায় জামাল এন্ড ইসলাম নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রথমে ভবন নির্মাণের বাজেট ছিল ৩২ কোটি টাকা। পরে ৮ কোটি টাকা বাড়িয়ে করা হয় ৪০ কোটি টাকা। প্রথম দফায় নির্মাণ কাজ স¤পন্নের মেয়াদ ছিল ২০১৬ সালের জুন মাসে। নানা জটিলতার কারণে পরে তা বাড়িয়ে করা হয় ২০১৭ সালের জুন মাসে। আরেক দফা বাড়িয়ে সর্বশেষ একই বছরের ডিসেম্বর মাসে কাজ শেষ হওয়ার সময় নির্ধারণ করা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান ঐ সময়ের মধ্যে প্রায় সম্পন্ন করে ফেলে ভবনের নির্মাণকাজ। তবে গত কয়েক মাস ধরে কিছু কাজে অসংগতি থাকায় স্বাস্থ্যবিভাগ ভবনটি সমঝিয়ে নিতে অস্বীকৃতি জানায়। সিভিল সার্জন অফিস থেকে গণপূর্ত বিভাগকে বলা হয়, পূর্ণাঙ্গভাবে কাজ শেষ হওয়ার পরই তারা ভবনটি বুঝে নেবেন। রোববার গণপূর্ত বিভাগের পক্ষ থেকে ৭তলা নতুন ভবনের চাবি সিভিল সার্জনের কাছে হস্তান্তর করা হয়।
নতুন ভবনে রয়েছে ২৫০টি শয্যা, ২৮টি কেবিন, অত্যাধুনিক অপারেশন থিয়েটার, মহিলা ও শিশুদের আলাদা শয্যা। সর্বশেষ নতুন ভবনে ইনসেটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) সংযুক্ত করা হয়েছে মন্ত্রণালয়ের নির্দেশে। রয়েছে দুটি লিফটও। ৬৩০ কেভির একটি বৈদ্যুতিক সাবস্টেশন ও ৩০০ কেভির একটি জেনারেটর রয়েছে নতুন ভবনে।
শহরের হাছননগর এলাকার বাসিন্দা কবি আশরাফ শাহীন বলেন, নতুন ভবনের কাজ হয়েছে, এটি একটি সুসংবাদ কিন্তু ভবন উদ্বোধনের আগেই পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক, নার্সসহ অন্যান্য বিভাগের লোকবল বাড়াতে হবে। লোকবল বাড়ালে হাওর অধ্যুষিত সুনামগঞ্জের মানুষ সুচিকিৎসা পাবে।
সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ বলেন, রোববার গণপূর্ত বিভাগ থেকে আমাদের কাছে নতুন ভবনের চাবি হস্তান্তর করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরই নতুন ভবনে স্বাস্থ্যসেবার কার্যক্রম শুরু হবে।
গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আবিল আয়ান বলেন, সুনামগঞ্জ সদর হাসপাতালের ২৫০ শয্যার নতুন ভবনের সব কাজ সম্পন্ন হয়েছে। কাজ শেষ হয়ে যাওয়ায় সিভিল সার্জনের কাছে ভবনের চাবি হস্তান্তর করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com