1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৩২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

স্বজনপ্রীতি রোধে আইন হচ্ছে

  • আপডেট সময় সোমবার, ২৫ জুন, ২০১৮

সুনামকণ্ঠ ডেস্ক ::
সরকারের অনেক প্রকল্পে কিছু অদৃশ্য দুর্নীতি হয়। প্রকল্পের কর্তাব্যক্তিরা ও নীতিনির্ধারণী পর্যায়ে কর্মরত ব্যক্তিরা মাঝে মাঝে নিজেদের পদ বা ক্ষমতা ব্যবহার করে বিশেষ সম্পর্কের সুবাদে অন্যকে সুবিধা দেওয়া এবং নিজে লাভবান হওয়ার মাধ্যমে দুর্নীতি করে থাকেন। এ ধরনের দুর্নীতি প্রচলিত আইনের আওতায় আনার সুযোগ না থাকায় এ ধরনের অপরাধ বন্ধ করতে ‘স্বার্থ সংঘাত প্রতিরোধ ও ব্যবস্থাপনা আইন’ শিরোনামে নতুন একটি আইনের খসড়া তৈরি করেছে আইন কমিশন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুরোধে এ আইনটি করা হচ্ছে।
সবার মতামতের জন্য এ আইনের খসড়া তৈরি করে সেটি নিজেদের ওয়েবসাইটে রেখেছে আইন কমিশন। এ ছাড়া দুদকসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর কাছে আইনটি মতামতের জন্য পাঠানো হয়েছে। জানা গেছে, দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের আগ্রহের কারণে এ আইন তৈরির উদ্যোগ নেওয়া হয়।
আইনের খসড়ায় সরকারি বা বেসরকারি কর্মকর্তা বা কর্মচারী বা নিয়োজিত পরামর্শক বা উপদেষ্টাদের কোনো ব্যক্তিগত স্বার্থ তাঁদের দায়িত্ব পালনকে অন্যায়ভাবে প্রভাবিত করলে স্বার্থর সংঘাত ঘটবে বলে উল্লেখ করা হয়েছে। এছাড়া সরকারের কোনো প্রকল্প ও ঠিকাদার বাছাই কমিটিতে প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্যদের কোনো বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজন বা পরিচিত কেউ সংশ্লিষ্ট প্রকল্পের টেন্ডারে অংশ নিতে পারবে না বলেও উল্লেখ করা হয়েছে আইনের খসড়ায়।
স্বার্থের সংঘাত বিষয়টি স্পষ্ট করার জন্য উদাহরণও সংযুক্ত করা হয়েছে খসড়াতে। যেমন খসড়ায় বলা হয়েছে, ক’ একটি প্রকল্পে দায়িত্ব পালনের সময় তাঁর ছেলে ‘খ’ ওই প্রকল্পের একটি দরপত্রে অংশগ্রহণ করে। ‘খ’ ওই দরপত্র না পেলেও ‘ক’-এর বিরুদ্ধে এ আইনে স্বার্থের সংঘাতের অভিযোগ আনা যাবে। বা ‘ক’ একটি সরকারি দপ্তর থেকে অবসর নেওয়ার ১২ মাস পর এমন একটি এনজিও প্রকল্পে পরামর্শক হিসেবে যোগ দেন, যার সঙ্গে চাকরি থাকার সময় তাঁর যোগাযোগ ছিল। এ ক্ষেত্রে ‘ক’-এর এ নিয়োগে স্বার্থের সংঘাত থাকবে এবং এক্ষেত্রে অভিযোগ আনা যাবে।
স্বার্থের সংঘাত সম্পর্কিত এ আইন হলে স্বজনপ্রীতি ও স্বার্থসংক্রান্ত দুর্নীতির পথগুলো বন্ধ হবে বলে আশা প্রকাশ করেছেন দুদকের কর্মকর্তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com