1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সাধারণ মানুষের প্রিয় দল আ.লীগ অমর হোক

  • আপডেট সময় শনিবার, ২৩ জুন, ২০১৮

গতকাল ছিল ২৩ জুন। বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাদিবস। ১৯৪৯ সালের এই তারিখে আমাদের স্বাধীনতার স্বাপ্নিক ও স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার নায়ক রাজনীতিক দল আওয়ামী লীগের আবির্ভাব ঘটে। পাকিস্তান রাষ্ট্রের ভেতরে তখন আওয়ামী লীগ সৃষ্টির রাজনীতিক পরিবেশটা ছিল প্রচ- বৈরীভাবাপন্ন। বৈরী এজন্যেই যে, ১৯৪০ সালের ২৩ মার্চ তারিখে প্রস্তাবিত লাহোর প্রস্তাবে মুসলিম সংখ্যাগরিষ্ট এলাকা নিয়ে পৃথক পৃথক রাষ্ট্র গঠনের ঘোষণাকে পরবর্তীতে বদলে দিয়ে একক পাকিস্তান গঠনের চক্রান্ত করে পূর্ববাংলাকে (পূর্ব পাকিস্তান) প্রকারান্তরে পৃথক রাষ্ট্র হতে না দিয়ে পশ্চিম পাকিস্তানের উপনিবেশে পরিণত করা হয়। গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চাইলেও শেখ মুজিব চাইতেন না পূর্ববাংলা পাকিস্তানের উপনিবেশ হয়ে থাক। সে-জন্য তিনি, ১৯৬৩ সালের ডিসেম্বরে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুর পর, ১৯৬৬ সলের ফেব্রুয়ারিতে আঞ্চলিক স্বায়ত্বশাসনের সূত্র ছয় দফা প্রণয়ন করেন। এদিক থেকে বিবেচনায় আওয়ামী লীগ এমন একটা পার্টি যে পার্টিকে জন্মলগ্ন থেকেই পাকিস্তানের পূর্বাঞ্চলে বসবাসকারী পাকিস্তানপন্থীদের কিংবা পাকিস্তানের দালালদের সঙ্গে লড়াই করে রাজনীতির মাঠে টিকে থাকতে হয়েছে। পরবর্তীকালে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে এই পাকিস্তানপন্থীরাই মুক্তিযুদ্ধবিরোধী রাজাকার রূপে আবির্ভূত হয়েছিল। এই বৈরিতা বাংলাদেশের রাজনীতিতে এখনও জায়মান আছে এবং তারই জের হিসেবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ মুজিব সপরিবারে নিহত হয়েছিলেন, এবং বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনাকে আততায়ীর আক্রমণের লক্ষ্যবস্তু হতে হয়েছে, কয়েক বছর আগের এক গণনানুযায়ী ৩৫ বারেরও বেশি বার। ২০০৪ সালের ২১ আগস্ট তারিখের কুখ্যাত গ্রেনেড হামলায় দৈবক্রমে তিনি রক্ষা পেয়েছেন।
স্বাধীনতার পরবর্তী ৪৬ বছরে আওয়ামী লীগ ১৮ বছর এবং তথাকথিত বিরোধীরা ২৮ বছর ক্ষমতায় ছিল। এই ২৮ বছরে তারা বাংলাদেশকে ৫ বার বিশ্বসেরা দুর্নীতিবাজের শিরোপা উপহার দিয়েছে। আসলে তারা বাংলাদেশের ক্ষমতায় বসতে চায় বাংলাদেশের উন্নতির চাকাকে থামিয়ে রাখার দায়িত্ব পালন করতে। যে-দায়িত্ব তারা পেয়ে থাকে তাদের প্রভুশক্তির কাছ থেকে। তাদের রাজনীতির একটাই আদর্শ দেশের নয় বিদেশি প্রভুর পদসেবা করা, আর দেশের মানুষকে শোষণ করে ছিবড়ে বানানো। আর আওয়ামী লীগ শত বাধাবিঘœ গুঁড়িয়ে দেশকে উন্নয়নশীল দেশে পরিণত করে এবং দেশের উন্নয়নের চাকাকে সচল রাখে।
বাংলাদেশের সাধারণ মানুষের প্রিয় পার্টি বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার ৭০ বছরে পদার্পণ করলো। এই পার্টিকে, পার্টির সকল নেতা ও কর্মীকে জানাই আন্তরিক শুভেচ্ছা। বাংলাদেশ আওয়ামী লীগ অমর হোক। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com