1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

যা দেখেছি যা শুনেছি : মতিউর রহমান

  • আপডেট সময় শনিবার, ১৩ মে, ২০১৭

পশ্চিমবঙ্গের গায়ক নচিকেতার একটি গান আমার মনে বড় দাগ কাটছে। আমাদের শেষ ভরসা পরম মান্যবর মানুষের সেবার একমাত্র পেশাদার গোষ্ঠী ডাক্তার সাহেবদের বিরুদ্ধে যেভাবে মন্তব্য করেছেন আমি তার প্রতিবাদ জানাচ্ছি। যদিও নচিকেতা আর ডাক্তার সাহেবরা কেউই আমার কথা শুনবেন না। আমরা পশ্চিম বঙ্গে গিয়ে চিকিৎসা করাই। সেই সমস্ত মেধাবী ডাক্তারদের নচিকেতা বলেছেন, ডাক্তার আর কসাইয়ে কোন তফাৎ নেই। তফাৎ শুধু এইটুকুই দুটিই পেশা। একজন প্রকাশ্যে ছুরি চালান আর একজন হাসপাতাল/ক্লিনিকে ছুরি চালান। পথের একজন দালাল যেমন কমিশন খান, তেমনি ডাক্তাররাও হাসপাতাল-ক্লিনিকে কমিশন খান। ১০০ টাকার প্রস্রাবসহ নানা পরীক্ষা করিয়ে বিভিন্ন ক্লিনিক হতে পার্সেন্টিজ খান। বিভিন্ন ঔষধ কো¤পানি হতে নিম্নমানের ঔষধ বাজারজাত করে সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। তাই দেখবেন একজন নামী ডাক্তারের চেম্বারে ও আশেপাশে রোগীর চেয়ে ঔষধ কো¤পানির দালালদের ভিড় বেশি।
নচিকেতা ডাক্তার সাহেবদের কসাইদের সাথে তুলনা না করে অন্যভাবেও করতে পারতেন। সব ডাক্তারই যে এমন তা কিন্তু নয়। একজন নচিকেতা দিয়ে সব শিল্পীর চরিত্র যে একই রকম ঈশ্বরের দান গলাকে যেভাবে বিপণন করা হচ্ছে। তার খবরও আমরা রাখি। গানের নামে যে উলঙ্গপনা ও বিভিন্ন কসরত করা হচ্ছে তার খবরও সাধারণ মানুষ রাখে।
মানুষ যাতে সরকারি হাসপাতালে না যায় সে জন্য হাসপাতালগুলো অপরিষ্কার দুর্গন্ধের ছড়াছড়ি করে রেখেছেন। ক্লিনিকে পাঠানোর জন্য বলেন, এটা নাই সেটা নাই নয়তো অফিস অফটাইমে তার নিজস্ব চেম্বারে যোগাযোগ করার জন্য। বেটা নচিকেতা আরো বলেছেন, আপনারা ডাক্তার না ব্লাকম্যাকার। মানুষের শেষ ভরসার স্থল আপনারা কিন্তু সেবার মনোভাব ছেড়ে এসমস্ত করা কি উচিত। আপনার সন্তানের মুখের দিকে তাকিয়ে দেখুন, সে কি চোখে আপনাকে দেখছে। আপনার স্ত্রী এর গয়না নাকি রক্তরঞ্জিত। আপনার ও অসুখ হবে আপনার সাথেও অন্য কোন ডাক্তার এমন ব্যবহারই করবে।
নচিকেতা বেটা আরো বহু কথা বলেছে, এগুলা লিখে অযথা সময় নষ্ট করা ঠিক নয়।
সম্মানিত ডাক্তার সাহেবরা, আমার কোন দোষ নাই। আমি শুধু নচিকেতার কথার উদ্ধৃতি আপনাদের জানানোর জন্য লিখেছি। তবে একটি ক্ষোভ আছে, মাত্র কিছু টাকা দিতে দেরি করায় ঢাকার একটি নামকরা হাসপাতালে চিকিৎসার অভাবে মারা যায় আমার বন্ধু বাংলাদেশের গৌরব ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের অধ্যাপক ড. মৃদুলকান্তি চক্রবর্তী। পরম শ্রদ্ধেয় ডাক্তাররা সেবার ব্রত নিয়ে কাজ করে যান, তাহলে ইহকাল এবং পরকালে শান্তি পাবেন। গায়ক বন্ধুরা ডাক্তার এবং শিল্পীরা পর¯পরের বন্ধু। চলার পথে ত্রুটি-বিচ্যুতি কমবেশি সবারই আছে। আসুন যার যার কাজ সৎভাবে করে মানুষকে শান্তি দেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com