1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

রাজনীতিক কবির ঘোষণা প্রসঙ্গে

  • আপডেট সময় শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

বৃহস্পতিবার ৪ জানুয়ারি ২০২৪। একজন ড. মোহাম্মদ সাদিক ঘোষণা করেছেন যে, জীবন সায়াহ্নে এসে তিনি তাঁর অবশিষ্ট জীবনটুকু জনগণেরÑ বিশেষ করে সুবিধাবঞ্চিত সুনামগঞ্জের সেবায় উৎসর্গ করবেন। মনে হচ্ছে, ঐতিহাসিক একটা কীছু হতে যাচ্ছে। বিদগ্ধমহলের কেউ কেউ ভাবছেন : সুনামগঞ্জের মাটি, নিসর্গ ও মানুষের তথা হাওরাঞ্চলের অন্তরের কাব্যিক চিত্রকল্প রচয়িতা এবার রাজনীতির কাব্যিক চিত্রজল্পের নির্মাতা হয়ে উঠবেন। সংকল্পের অগ্নিজলে ¯œাত হয়ে তিনি সত্য ও স্বাধীনতার প্রত্যয়ের জাতীয় প্রতীকে পর্যবসিত হবেন আর দেশকে আরও গভীরভাবে ভালোবেসে, জনগণকে সহৃদয়তার সঙ্গে সুদৃঢ় আলিঙ্গনে আবদ্ধ করে নিজেকে আরও মহিমান্বিত করে তুলবেন, ইতিহাসের পাতায় নিজের শ্রেষ্ঠত্বের পরিচয় তিলক এঁকে দেবেন।
গণমাধ্যমের (সুনামকণ্ঠ \ ৫ জানুয়ারি ২০২৫) সংবাদপ্রতিবেদনে তাঁর ভাষণের বিবরণ দিতে গিয়ে শুরুতেই লেখা হয়েছে, “দ্বাদশ সংসদ নির্বাচনের শেষ নির্বাচনী জনসভায় জন্মস্থানের মাটিতে আবেগঘন বক্তব্য দিয়েছেন সুনামগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কবি ড. মোহাম্মদ সাদিক। নির্বাচন করতে এসে সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলা ঘুরে বঞ্চনা ও অবহেলার চিত্র দেখে নতুন করে জন্ম নিয়েছেন বলে মন্তব্য করেন। সভায় সুনামগঞ্জ ‘বালুর মাঠ’ লোকে কানায় কানায় ভরে গিয়েছিল। দীর্ঘদিন পর এই মাঠে বিশাল জমায়েত দেখেছেন শহরবাসী। বক্তব্যে ড. মোহাম্মদ সাদিক বলেন, আমার জীবন সায়াহ্নে এসে আপনাদের জন্য এই জীবন উৎসর্গ করতে চাই। বৃহ¯পতিবার বিকেলে সুনামগঞ্জ ঐতিহ্যবাহী সরকারি জুবিলী উচ্চবিদ্যালয় মাঠে স্মরণকালের বৃহত্তম নির্বাচনী জনসভায় তিনি এসব কথা বলেন।”
আমরা তাঁর এই নবজন্মের প্রত্যাশী ছিলাম, সুনামগঞ্জবাসী এতো দিন এই জন্যে অপেক্ষায় ছিল। তাঁর এই নবজন্মেরÑ জনসেবায় উৎসর্গিত রাজনীতিক জীবনেরÑ সন্ধিক্ষণে আমরা তাঁকে ফুলেল অভিনন্দন জানাই। আশা রাখি, রাজনীতি আত্মস্বার্থের চরিত্র পাল্টে জনস্বার্থের নীতিরেণু মেখে মহিমান্বিত হয়ে উঠবে।
কিন্তু বিদগ্ধমহলের কেউ কেউ একটু অন্য রকম ভাবনায় উদ্বেলিত হচ্ছেন না বলে বলা উচিত উদ্বেগ প্রকাশ করছেন এবং তাদের এই উদ্বেগ যে একেবারে অকারণ কীছু নয় তার উজ্জ্বল উদাহরণ আছে পৃথিবীর ইতিহাসের পরতে পরতে, বাংলাদেশ তার ব্যতিক্রম নয়, বরং বিশেষ উদাহরণ। বাংলাদেশের ইতিহাসের প্রতি বিন্দু-বাঁকে তার নিদর্শন মেলে। অর্থাৎ ইতিহাসের নির্মম পরিহাস এই যে, যেখানই সমাজ রূপান্তরের বিশাল বিস্তৃত কর্মপ্রয়োগের ধারায় যুগান্তর সৃষ্টিকারী প্রতিভাবান কর্মবীরের আবির্ভাব ঘটেছে সেখানেই সে-কর্মবীরের চারপাশে ঘিরে দাঁড়িয়েছে আত্মস্বার্থান্বেষী অর্থগৃধœ একদল সুবিধাবাদী চাটুকার, যারা সার্বিক অর্থে সামাজিক সম্পদ আত্মসাৎকারী এবং এর অনিবার্য ফলস্বরূপ কার্যক্ষেত্রে প্রকারান্তরে সংশ্লিষ্ট জনবান্ধব রাজনীতিক বিচ্ছিন্ন হয়ে পড়েছেন সাধারণ মানুষের দুঃখমোচনের রাজনীতির পথ থেকে, তাঁর সকল কার্যক্রম বদলে গেছে জনকল্যাণ থেকে জনদুর্ভোগেÑ নির্মম শোষণ ও নিপীড়নে। কা কস্য পরিবেদনা! চূড়ান্ত পরিণতিতে চাটুকার ঘেরা দেশব্রতী কর্মবীরের হাতে রাষ্ট্র হয়ে উঠেছে নিপীড়নের যন্ত্র।
ভুলে গেলে চলবে না, স্বয়ং বঙ্গবন্ধুও একবার বলতে বাধ্য হয়েছিলেন যে, তাঁর চারপাশে চোর-বাটপার-দুর্বৃত্তরা বিরাজ করছে। তিনি অভিযোগ করেছিলেন, বিদেশ থেকে আনিত সাড়ে সাত কোটি কম্বলের মধ্যে তাঁর নিজেরটি তিনি পান নি, তাঁর চারপাশের লুটেরা দুর্বৃত্তরা লুট করে নিয়েছে। এবংবিধ নেতিবাচক ভাবনার নির্গলিতার্থ একটাই, তারা ড. মোহাম্মদ সাদিককে সতর্ক করে দিতে চান মাত্র, যেন রাজনীতিক সাদিক ব্যর্থ না হয়ে যান। সুতরাং সাধু সাবধান। এই সতর্কবাণী উচ্চারণের পরে কেবল বলি, যে বাঁচবে সত্য, স্বাধীনতা ও সুন্দরের মাঝে এবং পৃথিবীকে আরও গভীরভাবে ভালোবাসবে, মানুষকে আর গভীরভাবে আলিঙ্গন করবে, সেই শ্রেষ্ঠ বিবেচিত হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com