রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৫৯ পূর্বাহ্ন

Notice :

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার : পাকা বাড়ি পাচ্ছে দোয়ারার ২৬০ গৃহহীন পরিবার

মুুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী ::
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেয়া বাড়ি পাচ্ছেন দোয়ারাবাজার উপজেলার হতদরিদ্ররা। প্রতিটি বাড়িতে রয়েছে দুটি কক্ষ, একটি রান্নাবাড়ি ও একটি বাথরুম।
জানাযায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতাধীন উপজেলার ২৬০ ভূমিহীন ও গৃহহীন পরিবার পাকাঘর পাচ্ছেন। ইতিমধ্যে সরকারি জমিতে পাকাঘর তৈরির ৭০ ভাগ কাজ প্রায় সম্পন্ন হয়েছে। মুজিববর্ষে মাথাগোঁজার ঠাঁই পাকাঘর পেয়ে খুশি ভূমিহীন ও গৃহহীন দরিদ্র্য মানুষেরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, দোয়ারাবাজার উপজেলা বিভিন্ন এলাকায় ২৬০ ভূমিহীন ও গৃহহীনকে সরকারি ২শতাংশ জমি দিয়ে পাকা ঘর তৈরি করে দেয়া হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যয় এক লাখ ৭১ হাজার টাকা। সব ঘরই একই নকশায় নির্মাণ করা হচ্ছে। রান্নাঘর, সংযুক্ত টয়লেটসহ অন্যান্য সুবিধা থাকছে এসব ঘরে। প্রধানমন্ত্রীর উপহারের ওইসব ঘর নির্মাণ কাজ সরাসরি তদারকি করছে উপজেলা প্রশাসন।
দোয়ারাবাজার সদর ইউনিয়নের ৫,৭ ও ৯নং ওয়ার্ডের ৭৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেয়েছেন ৭৫টি ঘর।
সরেজমিন গিয়ে দেখাগেছে, বেশিরভাগ পাকা ঘরগুলোর প্রায় ৮০ শতাংশ নির্মাণ কাজ সম্পন্ন হয়েগেছে। ইতিমধ্যে উপজেলার সদর ইউনিয়নের ২৫টি পাকা ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় আগামী ২০ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনদের মধ্যে আনুষ্ঠানিক হস্তান্তর করবেন বলে জানাগেছে।
উপজেলার সদর ইউনিয়নের বড়বন্দ গ্রামের জায়েদা বেগম বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার পাকা ঘর পেয়ে আমি অনেক খুশি। আমি তাঁর জন্য মহান আল্লাহর দরবারে দোয়া করি।
উপজেলা জাতীয় শ্রমিকলীগের সভাপতি ও ইউপি সদস্য তাজির উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সত্যিকারের একজন জনবান্ধব রাষ্ট্রনেতা। মুজিববর্ষে সারাদেশের ন্যায় আমাদের উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের পাকাঘর তৈরি করে দেয়ায় আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আম্বিয়া আহমদ বলেন, মুজিববর্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আশ্রয়ণ-২ প্রকল্পের আওতাধীন দোয়ারাবাজার উপজেলার ২৬০ ভূমিহীন ও গৃহহীন পরিবার পাকাঘর নির্মাণকাজ চলমান রয়েছে। ঘর নির্মাণকাজ সম্পূর্ণ তদারকি করছে উপজেলা প্রশাসন। চলতি মাসের মধ্যে নির্মাণকাজ শেষ করে পাকাঘর ভূমিহীন ও গৃহহীনদের মধ্যে হস্তান্তর করা যাবে বলে আমরা আশাবাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী