সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১২:২৮ অপরাহ্ন

Notice :

বিশ্বম্ভরপুরে সফল কৃষক সংগঠনকে ডিজিটাল যন্ত্রপাতি প্রদান

বিশ্বম্ভরপুর প্রতিনিধি ::
বিশ্বম্ভরপুরে কৃষক সংগঠন “পূর্ব শিলডোয়ার আইসিএম কৃষি সমবায় সমিতি লিঃ”(এআইসিসি), ২০০৯ খ্রিস্টাব্দে ধনপুর ইউনিয়নের শিলডোয়ার, কাইতকোণা, রাজাপাড়া, গামাইরতলা, ঝিগাতলা, মাছিমপুরসহ উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকদের নিয়ে গঠন করা হয়। প্রতিষ্ঠার পর থেকে কৃষি কাজের মাধ্যমে স্বনির্ভর হয়ে উঠেন অনেক সদস্য। সরকারের কৃষি বিভাগের সহতায় ও নিজেদের প্রচেষ্টায় মাল্টা, ভুট্টা, শসা, শিম, রকমারি শাক-সবজি ও উন্নতজাতের ধান সহ বিভিন্ন ফসল আবাদ করে একদিকে নিজেরা হয়েছেন লাভবান, অপরদিকে তাদের উৎসাহে কৃষি আবাদে উৎসাহ বেড়েছে এলাকার অন্যান্য কৃষকদের মাঝেও। এ সংগঠন প্রতিবছর কৃষি আবাদে সদস্যদের মাঝে পুরস্কার বিতরণ করে থাকে। সংগঠনের ফান্ড থেকে সদস্যদের দেওয়া হয় ঋণ সহায়তা। রয়েছে প্রশিক্ষণের ব্যবস্থাও। সংগঠনের ইতিবাচক কার্যক্রমে সাড়া দিয়ে কৃষি মন্ত্রণালয়ের কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা কৃষিবিদ মোছা. উম্মে হাবিবার ব্যবস্থাপনায় কৃষি মন্ত্রণালয় ডিজিটাল কৃষি সেবার অগ্রগতির জন্য এ সংগঠনকে কম্পিউটার, প্রিন্টার, প্রজেক্টরসহ প্রায় ৪লাখ টাকার ডিজিটাল যন্ত্রপাতি প্রণোদনা হিসেবে প্রদান করেছে। সংগঠনের কার্যক্রমের ধারাবাহিকতায় চলতি মাসের ২১ নভেম্বর আনুষ্ঠানিকভাবে ৭জন সদস্যকে সংগঠনের নিজস্ব তহবিল থেকে ৭৫ হাজার টাকা ঋণ সহায়তা প্রদান করা হয়। পুরস্কার ও ঋণ বিতরণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সমীর বিশ^াস, উপজেলা কৃষি কর্মকর্তা মো. নয়ন মিয়া।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সমীর বিশ্বাস সংগঠনের অন্যান্য একার্যক্রমের জন্য প্রশংসা করে করে বলেন, প্রতি ইঞ্চি মাটি পতিত না রেখে কৃষিভিত্তিক সমাজব্যবস্থার মাধ্যমেও ভাগ্য বদলে দেওয়া সম্ভব।
পরে অতিথিবৃন্দ কৃষিক্ষেত্রে সফলতার জন্য ২৫জন কৃষককে পুরস্কার তুলে দেন এবং সংগঠনের পক্ষ থেকে অতিথিদের ক্রেস্ট প্রদান করা হয়।
সংগঠনের সভাপতি আবুল কালামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নবী হোসেনের সঞ্চালনায় বক্তৃতা করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তাজ্জত আলী খাঁন, আলাল উদ্দিন আলাল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী