বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৯:১৮ পূর্বাহ্ন

Notice :

সম্প্রচার আইনের খসড়ায় জরিমানা ১০ কোটি

সুনামকণ্ঠ ডেস্ক ::
সম্প্রচার আইন-২০১৬ এর ‘খসড়া’ প্রকাশ করেছে সরকার। এতে সম্প্রচার কমিশনকে ১০ কোটি টাকা পর্যন্ত জরিমানা করার ক্ষমতা দেওয়া হয়েছে।
তবে, প্রস্তাবিত এ আইনের ‘দন্ড’ অংশে আইন লঙ্ঘনে ‘অনধিক ৩ (তিন) মাস মেয়াদের কারাদন্ড অথবা অন্যূন ৫ (পাঁচ) লাখ টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা যাইবে এবং অপরাধ সংগঠন চলমান রাখিলে, অপরাধ চলমান প্রতিদিনের জন্য তাহাকে অনধিক এক লাখ টাকা জরিমানা করা যাইবে’ বলে উল্লেখ করা হয়।
প্রস্তাবিত এ আইনে ইন্টারনেট টিভি-রেডিওসহ সম্প্রচারের সকল মাধ্যম অন্তর্ভুক্ত করা হয়েছে। একই আইনের অধীনে ছয় সদস্যের একটি শক্তিশালী সম্প্রচার কমিশন গঠনের বিস্তারিত উল্লেখ করা হয়েছে।
প্রকাশিত এ খসড়ার ওপর আগামী ৪ মে তারিখের মধ্যে মতামত জানানোর অনুরোধ করেছে তথ্য মন্ত্রণালয়। ডাকযোগে অথবা ইমেইলের মাধ্যমে মন্ত্রণালয় বরাবর মতামত দেওয়ার সুযোগ রয়েছে।
প্রস্তাবিত এ খসড়ার ২৪(৪)-ঘ অনুযায়ী ‘অনধিক ১০ (দশ) কোটি টাকা জরিমানা প্রদান করিতে প্রশাসনিক আদেশ বা নির্দেশ (সম্প্রচার কমিশন) দিতে পারবে এবং প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সংশোধনীমূলক ব্যবস্থা গ্রহণ করিতেও নির্দেশ দিতে পারিবে।’
সম্প্রচার কমিশনের এমন সিদ্ধান্তের বিষয়ে কোনো আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগও বন্ধ করে দেওয়া হয়েছে। ২(৫) ধারায় বলা হয়েছে ‘যদি এইরূপ দাবি কোনো আদালত বা কর্তৃপক্ষের নিকট উত্থাপিত হয় তাহা হইলে আদালত বা অন্য কোনো কর্তৃপক্ষ তাহা সরাসরি বাতিল করিবে।’
একইসঙ্গে ২৮ ধারায় কমিশনের আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করার সুযোগের কথাও উল্লেখ করা হয়েছে।
এ আইনের অধীন সকল অপরাধ ‘অ-আমলযোগ্য ও জামিনযোগ্য’ হবে বলেও উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী