1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০১ মে ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

তিন মাসে ১৪৬৪ সড়ক দুর্ঘটনায় নিহত ১৩৬৭

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪
??????????????????????????????????????????????????????????

সুনামকণ্ঠ ডেস্ক ::
গত বছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে (প্রথম তিন মাসে) দেশে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানির সংখ্যা বেড়েছে। এর পেছনে দুর্ঘটনা প্রতিরোধে উদ্যোগ বাস্তবায়নে কর্তৃপক্ষের ব্যর্থতাকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা।
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্য অনুযায়ী, গত বছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি বছর দুর্ঘটনা বেড়েছে ৪৩ দশমিক ৯৫ শতাংশ এবং মৃত্যু বেড়েছে ৩০ শতাংশ।
চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এক হাজার ৪৬৪টি সড়ক দুর্ঘটনায় এক হাজার ৩৬৭ জন নিহত ও এক হাজার ৭৭৮ জন আহত হয়েছেন। ২০২৩ সালের প্রথম তিন মাসে দুর্ঘটনার সংখ্যা ছিল এক হাজার ১৭টি এবং এতে এক হাজার ৫১ জন নিহত ও এক হাজার ৪৪০ জন আহত হন।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা বিভিন্ন বেসরকারি সংস্থার প্রকাশিত প্রতিবেদনকে ‘বানোয়াট’ উল্লেখ করে এর সমালোচনা করার পর বিআরটিএ তাদের বিভাগীয় কার্যালয়ের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ শুরু করে। এরপর সড়ক দুর্ঘটনার তথ্য নিয়ে গত বছরের জানুয়ারিতে বিআরটিএ প্রথম প্রতিবেদন প্রকাশ শুরু করে।
বেসরকারি সংস্থাগুলো মূলত গণমাধ্যমের প্রতিবেদনের ওপর ভিত্তি করে নিয়মিত তথ্য প্রকাশ করে। বিআরটিএর প্রতিবেদনকে তারা ‘খুবই ন্যূনতম অনুমান’ বলে অভিহিত করেছে। তারা আরও জানায়, দুর্ঘটনা নিয়ে বিআরটিএর তথ্যের সঙ্গে পুলিশের সংগ্রহ করা তথ্যেরও পার্থক্য আছে।
বিআরটিএর তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে ৪৩৭টি সড়ক দুর্ঘটনায় ৪০৪ জন নিহত হয়েছেন। ২০২৩ সালের জানুয়ারিতে ৩২২টি সড়ক দুর্ঘটনায় ৩৩৩ জন নিহত হন। চলতি বছরের ফেব্রুয়ারিতে ৫৬৯টি সড়ক দুর্ঘটনায় ৫২৩ জন এবং গত বছরের ফেব্রুয়ারিতে ৩০৮টি দুর্ঘটনায় ৩০৩ জন নিহত হন। ২০২৪ সালের মার্চে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৪০ জন, যেখানে গত বছরের মার্চে ৩৮৭টি দুর্ঘটনায় নিহত হন ৪১৫ জন। বিআরটিএর তথ্য বলছে, ২০২৩ সালে পাঁচ হাজার ৪২৫টি দুর্ঘটনায় অন্তত পাঁচ হাজার ২৪ জন নিহত হয়েছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com