1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওর রক্ষা প্রকল্প : কাজের বদলে হয়েছে লুটপাট

  • আপডেট সময় শনিবার, ১৩ মে, ২০১৭

স্টাফ রিপোর্টার ::
হাওর অধ্যুষিত সাত জেলার ফসল রক্ষায় উন্নয়ন প্রকল্পগুলোর গতি নেই। প্রকল্প পাস হয়। অর্থ বরাদ্দও হয়। টাকা উত্তোলন করারও নজির আছে। কোন কোন ক্ষেত্রে মেয়াদও শেষ হয়। অথচ কাজে উল্লেখযোগ্য অগ্রগতি হয় না। অনেক প্রকল্প আছে যেগুলোর ছয় বছরেও ২০ ভাগ হয়নি।
স্থানীয় জনপ্রতিনিধি থেকে শুরু করে সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা বলছেন, মাঠ পর্যায়ের অনিয়ম দুর্নীতি, রাজনৈতিক বিবেচনায় কাজ দেয়া ও তদারকি না থাকায় মূলত চলমান প্রকল্পগুলো বছরের পর বছর ঝুলে আছে। ফলে বৃষ্টি ও ঢলে বাঁধ ভেঙে হাওরাঞ্চলের কৃষকের ফসল তলিয়ে যায়। সর্বনাশ হয় কৃষি অর্থনীতির। যার সর্বশেষ উদাহরণ হলো এ বছর অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে বোরো ফসল তলিয়ে যাওয়ার ঘটনা।
এদিকে হাওরে ফসল রক্ষায় ২০ বছর মেয়াদি ‘হাওর মহাপরিকল্পনা’ নিয়েছে পানিস¤পদ মন্ত্রণালয়। যার বাস্তবায়নের সর্বশেষ সময়সীমা ২০৩৫ সাল! সংশ্লিষ্টরা বলছেন, মহাপরিকল্পনার ১৪৫ প্রকল্প বাস্তবায়ন হলে কৃষকদের ফসল রক্ষায় স্থায়ী সমাধান হবে। তবে চলমান প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।
এসব বিষয়ে জানতে চাইলে হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক মো. মজিবুর রহমান বলেন, প্রাকৃতিকসহ নানা কারণে অন্যান্য এলাকার মতো সমানভাবে হাওরাঞ্চলের উন্নয়ন সম্ভব হয় না। এই অঞ্চলে উন্নয়নের ভিন্নতা জরুরি। এ জন্য ২০ বছর মেয়াদি ১৫৪ প্রকল্প নিয়ে হাওর মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে, যা ২০১৬ সাল থেকে শুরু হয়েছে বলেও জানান তিনি। বিভিন্ন মন্ত্রণালয় এসব প্রকল্প বাস্তবায়ন করবে এ কথা জানিয়ে মহাপরিচালক বলেন, এ ক্ষেত্রে আমাদের দায়িত্ব শুধু প্রকল্প বাস্তবায়নের বিষয়টি সুপারভিশন করা। তিনি বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নের কাজ শেষ হলে দেশের মোট জনগোষ্ঠীর ১৯ ভাগ দরিদ্র হাওরবাসীর জীবনমানের উন্নয়ন হবে।
তিনি বলেন, ইতোমধ্যে ২৬টি প্রকল্পের কাজ বাস্তবায়ন শুরু হয়েছে। বাস্তবায়নের পর্যায়ে ১৪। ১১টি প্রকল্পের সমীক্ষা চলছে। আগাম বন্যা থেকে ফসল রক্ষার জন্য ডুবন্ত বাঁধ নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করছে পানি উন্নয়ন বোর্ড। চলমান প্রকল্পগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে যেন শেষ করা হয়, সেদিকে আমরা বিশেষ নজর রাখছি।
সুনামগঞ্জে গত তিন বছরে ৪২ হাওরের বরাদ্দ বছরে বছরে বাড়ানো হলেও ফসল রক্ষা বাঁধ নির্মাণে পাউবোর কর্মকর্তা, পিআইসি ও ঠিকাদারদের ব্যাপক অনিয়ম ও দুর্নীতির কারণে কাজের বদলে হয়েছে লুটপাট। নানা সংস্থা ও টেলিভিশন, সংবাদপত্রের প্রতিবেদনে এমন চিত্রই ফুটে উঠেছে।
জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে জেলার মোট ৩৭টি বড় হাওরসহ মোট ৪২টি হাওরের ২৪৫টি পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) মাধ্যমে বাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণের কাজ করে জেলা পানি উন্নয়ন বোর্ড। এ বছর জেলায় এডিবির অর্থায়নে মোট বরাদ্দ ধরা হয়েছে ৫৬ কোটি ৭২ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী। এর মধ্যে ১০ কোটি ৭২ লাখ টাকা পিআইসি এবং ৪৬ কোটি টাকার কাজ করিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো। এছাড়াও ২০১৬-১৭ অর্থবছরে ১ হাজার ৫০০ কিলোমিটার হাওর রক্ষা বাঁধের কাজ করেছে পাউবো। দুদকের জিজ্ঞাসাবাদে ইতোমধ্যে পাউবো’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অনিয়ম-দুর্নীতির কথা স্বীকার করেছেন।
জানা গেছে, জেলার ১১৬ প্যাকেজের কাজে ঠিকাদাররা কোথাও সর্বোচ্চ ২০ ভাগের বেশি কাজ করেননি। অথচ গত ২ বছরে ৮০ কোটি টাকা বরাদ্দের বিপরীতে তারা ২৫ কোটি টাকা তুলে নিয়েছেন তারা। গত ২ বছরে ১৬১ প্যাকেজের মধ্যে এরকম ১৬ হাওরে বাঁধ নির্মাণ বা সংস্কারের কার্যাদেশ নিয়ে প্রভাবশালী ঠিকাদাররা কোন কাজই করেননি।
এদিকে হাওর উন্নয়নে ২০ বছর মেয়াদি মহাপরিকল্পনা নিয়েছে সরকার। তবে চলমান প্রকল্পগুলোর মধ্যে বন্যা নিয়ন্ত্রণে বাঁধ নির্মাণ প্রকল্পগুলোই চলছে সবচেয়ে ধীরগতিতে। এমন প্রকল্পও রয়েছে, যার মেয়াদ শেষ কিন্তু বাস্তব অগ্রগতি ২০ ভাগেরও কম। বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতরের প্রকল্প অগ্রগতি পর্যালোচনা সভায় এ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। গত ৯ মার্চ এ সভা হয়। সভায় প্রকল্প পরিচালকদের তাগিদ দেয়া হয়েছে দ্রুত ও যথাসময়ে প্রকল্প শেষ করতে। ২০ বছর মেয়াদি মহাপরিকল্পনায় নেয়া ১৫৪ প্রকল্পের চৌদ্দটির কাজ চলছে। এগারোটির চলছে সম্ভাব্যতা যাচাই কাজ। বাকিগুলো এখনও পরিকল্পনা পর্যায়েই রয়ে গেছে।
হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক মুজিবুর রহমান বলেন, প্রকল্পগুলো বিভিন্ন সংস্থা বাস্তবায়ন করছে। অধিদফতর সমন্বয়কের দায়িত্ব পালন করেছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করছে পানি উন্নয়ন বোর্ড।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com