1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ঈদের পর মাঠে নামবে বিএনপি

  • আপডেট সময় শুক্রবার, ৯ জুন, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
আসন্ন রোজার ঈদ শেষে একগুচ্ছ কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপি। এর মধ্যে আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণের শর্ত হিসেবে সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা করবেন দলের চেয়ারপার্সন খালেদা জিয়া। এই রূপরেখাসহ দলের ঘোষিত ভিশন-২০৩০ নিয়ে তৃণমূল পর্যন্ত জনমত তৈরিতে আবারও ৫১টি টিম সারাদেশে সফর করবে বলে দলীয় সূত্র জানিয়েছে।
সূত্র জানায়, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণের জন্য নির্বাচনী লেভেল প্লেয়িং ফিল্ড দাবি নিয়ে নতুন করে মাঠে নামার কৌশল নিয়ে এগুচ্ছে দলটির হাইকমান্ড। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া নির্বাচনী লেভেল প্লেয়িং ফিল্ড এর জন্য নতুন করে সহায়ক সরকারের দাবি করেছেন। তবে কি ফর্মুলায় এই সরকার গঠিত হতে পারে তার কোনো রূপরেখা এখনো উপস্থাপন করেননি।
গত বছর রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি প্রথম এই সরকার ব্যবস্থার কথা উত্থাপন করেন। দীর্ঘ এক বছর পর তার প্রস্তাবিত এই সরকার ব্যবস্থার রূপরেখা প্রস্তুত সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে সূত্রটি।
সূত্রটি আরো জানায়, এই রূপরেখায় শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী রেখে একটি সর্বদলীয় সরকার ব্যবস্থার অধীনে নির্বাচন করার প্রস্তাবনা থাকছে। এর বাইরেও আরো বিকল্প ব্যবস্থার কথা তিনি উল্লেখ করবেন। এসকল প্রস্তাবনা নিয়ে রাজনৈতিক সংলাপেরও আহ্বান থাকবে তার রূপরেখায়।
একদিকে সরকারকে এসকল প্রস্তাবনা মানার আহ্বান জানানো হবে অন্যদিকে সারাদেশে এই সরকার ব্যবস্থার প্রতি জনমত তৈরি করার জন্য সারাদেশ সফর করবে সিনিয়র নেতৃবৃন্দ। ইতিমধ্যে গঠিত দলের ৫১টি টিম এই সফরসূচি পালন করবে। তবে এর আগে সাংগঠনিক সফরসূচির জন্য বণ্টনকৃত এলাকা পরিবর্তন করে নতুন করে এলাকা নির্ধারণ করে দেওয়া হবে।
দলের অপর একটি সূত্র জানায়, সারাদেশের সাংগঠনিক বিষয়াদি দেখভাল করার দায়িত্বে রয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাজাহান। তিনি গত মাসে ওমরা হজের জন্য সৌদি আরব গেছেন। এই মাসের শেষের দিকে তার দেশে ফেরার কথা থাকলেও বেগম খালেদা জিয়া তাকে দ্রুত দেশে ফেরার নির্দেশনা দিয়েছেন। সারাদেশের জেলা কমিটি গঠনের তাগাদা দেওয়ার জন্য তিনি এ পদক্ষেপ নিয়েছেন বলে জানা গেছে। এছাড়া বেশ কয়েকটি জেলায় নতুন কমিটি নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ার কারণেও তাকে তলব করা হয়েছে বলে সূত্রটি জানায়।
বিএনপির একজন সিনিয়র নেতা বলেন, বিএনপি দ্রুত সময়ে নিজেদের সাংগঠনিক অবস্থান শক্তিশালী করতে উদ্যোগ গ্রহণ করেছে। সারাদেশের ৭৮টি সাংগঠনিক ইউনিট কমিটিসহ মেয়াদউত্তীর্ণ অঙ্গ ও সহযোগী সংগঠনকে পুনর্গঠন করতে চান হাইকমান্ড। এর পাশাপাশি যে সকল কমিটি ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে সেগুলোও পূর্ণাঙ্গ করার তাগাদা দেওয়া হয়েছে। সব মিলিয়ে আগামী কোরবানির আগে নিজেদের সাংগঠনিক অবস্থান এবং জনমত তৈরির সকল আয়োজন স¤পন্ন করার নানা কর্মযজ্ঞ পালন করবে দলটির দায়িত্বশীল নেতৃবৃন্দ।
এদিকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডন যাচ্ছেন কি না এমন বিষয়ে গুলশান কার্যালয় সূত্র জানায়, তিনি লন্ডন যাবেন এমন কথা তারাও জানেন। তবে কবে কখন যাবেন তা এখনই নিশ্চিত করা হয়নি। দেশের রাজনৈতিক অবস্থার প্রেক্ষিতে তার যাওয়ার বিষয়টি নির্ভর করছে বলেও সূত্রটি জানান। তবে তিনি দেশের বাইরে যাওয়ার আগে রাজনৈতিক ও সাংগঠনিক অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিবেন।
এসময়ে বিভিন্ন রাজনৈতিক দলের সাথে নিজেদের স¤পর্ক বাড়ানোর জন্য এই সময়ে নানা উদ্যোগ দেখা যাবে বলেও সূত্র জানায়। পাশাপাশি সমাজের সকল পেশাজীবীদের সাথেও দলটির হাইকমান্ড মতবিনিময় করবেন।
ঈদের পর বিএনপির রাজনৈতিক কার্যক্রম নিয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য লে.জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, বিএনপি সব সময়ই রাজনৈতিক কর্মকাণ্ডের মধ্যে থাকে। তবে যেহেতু আগামী জাতীয় নির্বাচন ঘনিয়ে এসেছে তাই কাজের পরিধিটাও বেড়েছে। যা আগামীতে আরো বাড়বে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com