1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওরের জন্য আলাদা মন্ত্রণালয় করা উচিত

  • আপডেট সময় সোমবার, ১৫ মে, ২০১৭

অপার সম্ভাবনার হাওর এলাকার মানুষ সবচেয়ে অবহেলিত। হাওর অঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য হাওর উন্নয়ন মন্ত্রণালয় গঠনের দাবি উঠেছে। আমরাও এই দাবির সাথে একমত।
আসন্ন বাজেট উপলক্ষে গত শনিবার আলোচনা সভার আয়োজন করে গণতান্ত্রিক বাজেট আন্দোলন সুনামগঞ্জ জেলা শাখা। এ আলোচনা হাওরের জন্য আলাদা মন্ত্রণালয়সহ ১১টি দাবি উত্থাপন করা হয়। দাবি হলÑ বালি-পলিতে ভরাট হয়ে যাওয়া বিল-নদী সমূহ মেঘনা মোহনা পর্যন্ত ক্যাপিটাল ড্রেজিংয়ের উদ্যোগ ও প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দিতে হবে, ব্রিজ এবং উফসি জাতের ধান সমূহের মেয়াদকাল কমিয়ে আনা ও স্থানীয় আগাম জাতের ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধিতে গবেষণার জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দ করতে হবে, হাওর অঞ্চলে সহজ ও সুলভে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টির জন্য মেডিকেল কলেজ, পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করতে হবে ও আগামী ফসল ঘরে উঠা না পর্যন্ত ছাত্র-ছাত্রীদের বেতন ও অন্যান্য খরচ মওকুফ করতে হবে, বিশেষ নীতিমালা মাধ্যমে ভ্যাট ট্যক্সের বোঝা থেকে জনসাধারণ থেকে মুক্তি দিতে হবে, সুনামগঞ্জের ২৫০ শয্যা সদর হাসপাতালসহ প্রতিটি স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রসমূহে প্রয়োজনীয় ঔষধ সরঞ্জাম ও লোকবল জরুরিভিত্তিতে নিয়োগ করতে হবে। বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা থেকে কৃষক মৎস্যজীবীদের প্রদত্ত ঋণ আদায় এক বছরের জন্য স্থগিত এবং এর উপর যাবতীয় সুদ পুরোপুরি মওকুফ করতে হবে এবং নতুন ঋণ দিতে হবে। অভিবাসন ঠেকানোর লক্ষ্যে হাওরাঞ্চলে বিকল্প কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি করতে হবে। হাওর অঞ্চলের জন্য পৃথক মন্ত্রণালয় এবং ফসল রক্ষার জন্য টেকসই পরিকল্পনা ও বাজেট বরাদ্দ দিতে হবে। স্থানীয় সরকারের সংস্থাসমূহ সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তুলার জন্য এর অবকাঠামো, যথাপ্রয়োজনীয় জনবল ও ক্ষমতা বৃদ্ধির জন্য রাজনৈতিক সিদ্ধান্ত ও বাজেট বরাদ্দ করতে হবে। উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের আমলা শ্রেণির একচেটিয়া আধিপত্য বাতিল করে পর্যবেক্ষণ মনিটরিংসহ বাস্তবায়নের সকল স্তরে জনগণের অংশগ্রহণ করতে হবে।
এই দাবিগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা চাই সরকার এবারের বাজেটে হাওরাঞ্চলকে গুরুত্ব দিয়ে বাজেট প্রণয়ন করবে। পাশাপাশি হাওরের জন্য আলাদা মন্ত্রণালয় গঠন করবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com