1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০৮ মে ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করল ব্রিটেন

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
ব্রিটেন বুধবার থেকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে। এর ফলে ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের ৪৪ বছরের সদস্যপদের অবসান ঘটতে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নকে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে জানানো হয়েছে। এই চিঠি দেয়ার মাধ্যমে ব্রেক্সিট বলে পরিচিতি পাওয়ার ব্রিটেনের ইইউ ত্যাগের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করলেন প্রধানমন্ত্রী টেরেসা মে।
ব্রাসেলসে ব্রিটেনের দূত স্যার টিম ব্যারো ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে এই চিঠি হস্তান্তর করেন।
প্রধানমন্ত্রী টেরেসা মে বলেন, ব্রিটেন আশা করে ইইউর প্রতিবেশী ও ঘনিষ্ঠ বন্ধু হিসেবে তাদের সঙ্গে ব্রিটেনের একটি বিশেষ স¤পর্ক সবসময়ে থাকবে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে এর আগে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিদায় বা ব্রেক্সিটের প্রক্রিয়া শুরু করার জন্য ইইউ-র উদ্দেশ্যে লেখা চিঠিটিতে স্বাক্ষর করেন।
টেরেসা মে-র স্বাক্ষরিত চিঠিটি ডোনাল্ড টাস্কের কাছে হস্তান্তর করার পরই এই বিচ্ছেদের শর্তাবলী নিয়ে দুই বছরব্যাপী দেনদরবারের আনুষ্ঠানিক প্রক্রিয়ার সূচনা হলো।
লিসবন চুক্তির পঞ্চাশ অনুচ্ছেদের অধীনে ইইউ কর্মকর্তাদের এই চিঠিটি দেয়া হয়।
টেরেসা মে বুধবার মন্ত্রিসভার বৈঠকে এমপিদের উদ্দেশ্যে একটি বিবৃতি দেবেন, যেখানে তিনি তাদের অবহিত করবেন যে ইইউ থেকে যুক্তরাজ্যের বিদায়ের সময় গণনা শুরু হয়েছে। আগাম প্রকাশকৃত তার বক্তৃতার সারাংশে একথা বলা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com