1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কিশোর অপরাধ : অশনি সংকেত

  • আপডেট সময় সোমবার, ১৩ মার্চ, ২০১৭

কিশোর অপরাধ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। নানা অপরাধে জড়িয়ে গণমাধ্যমে অনেক কিশোর-কিশোরী শিরোনাম হচ্ছেন। গন্তব্যহীন তাদের অভিযাত্রা, নীতি-নৈতিকতাহীন আচরণ, মূল্যবোধের অবক্ষয়ে রীতিমতো মানুষকে ভাবিয়ে তুলছে। তাছাড়া ব্যক্তিস্বার্থের কবলে কিংবা লোভের দেয়ালে বন্দী হয়ে বিপথগামী হচ্ছে তারা। কৈশোরের সঞ্চিত শক্তি ব্যয়িত হচ্ছে সহপাঠীদের সাথে বাদানুবাদে, অপরের প্রতি দাপট প্রদর্শনের কাজে কিংবা সহপাঠীকে ছুরিকাঘাত করাটা এটা নৈমিত্তিক ঘটনায় পরিণত হচ্ছে। সাম্প্রতিক সময়ে কিশোর অপরাধ সামাজিক ও জাতীয় উদ্বেগের বিষয়ে পরিণত হয়েছে। খুন-ধর্ষণ, মাদক সেবন, চুরি, ছিনতাই, ইভটিজিংসহ ভয়াবহ অপরাধের সাথে জড়িত থাকার বিষয়টি ব্যাপকভাবে গণমাধ্যমে প্রচারিত হচ্ছে।
তরুণদের নানা অপরাধের ঘটনা সরকার ও সমাজকে ভাবিয়ে তুলছে। এ ধরনের ঘটনা দেশ ও সমাজের জন্য অশনি সংকেত ছাড়া আর কিছুই নয়। কিশোর-কিশোরীদের ক্রমাগত মূল্যবোধের অবক্ষয় সর্বগ্রাসী দুর্নীতি, অর্থলোভী সমাজ ব্যবস্থায় রাষ্ট্রের সর্বোচ্চ শক্তিশালী সম্পদ তারুণ্যের নৈতিক অধঃপতন হচ্ছে।
ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক প্রেক্ষিত বিবেচনা করে শিশু-কিশোরদের বয়স সীমা ভেবে দেখা অনিবার্য হয়ে পড়েছে। তারুণ্য ধর্মের নামে জঙ্গিবাদে জড়িয়ে মানুষ খুন করছে। কিশোর-কিশোরীরা কেন এমন হচ্ছে এর কারণও খুঁজে বের করতে হবে। শিক্ষকদের মন-মানসিকতা থাকতে হবে মানব প্রেমের, তাঁদের মনে করতে হবে সব শিশুই তাঁর সন্তান। কিন্তু অনেক শিক্ষকদের মধ্যে সেই গুণাবলি এখন খুব কমই দেখতে পাই। সব শিক্ষক এখন শিক্ষক নন, কোনো কোনো শিক্ষক ব্যবসায়ী হয়ে উঠেছে। শিক্ষা মৌলিক অধিকারের পরিবর্তে বাণিজ্যিক পণ্য হয়ে গেছে।
দিন দিন শিক্ষার্থীরা মানবিক বিকাশের যথেষ্ট সুযোগ না পাওয়ায় বিশেষ করে শহরের সন্তানরা ঘরে বসে পৃথিবীকে খুঁজছে ইন্টারনেটে। সংস্কৃতির নামে অপসংস্কৃতির উলঙ্গ নাচ আর যৌনাচারের দৃশ্য দেখে দেখে সেসব পথে আকৃষ্ট হচ্ছে। ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল নিয়ে বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার ইন্টারনেট বা সাইবার অপরাধ পৃথিবীতে যা আছে তা ওস্তাদ ছাড়াই শিক্ষা নিচ্ছে তারা। যৌবনপ্রাপ্তির গুরুত্বপূর্ণ এ সময়ে ইন্টারনেটে বিকৃত সংস্কৃতির দৃশ্য দেখে মানসিকভাবে ধাবিত হচ্ছে শিশুরা ধর্ষণ, প্রেমসহ নানা অপরাধে।
সবশেষে বলতে চাই, দিকবিভ্রান্ত কিশোর-কিশোরীদের এই অন্ধকারময় জগৎ থেকে আমাদের আলোর পথে আনতে হবে। মনে রাখতে হবে, একটি শিশুর অভিভাবক শুধু তার মা-বাবা বা আত্মীয়-স্বজন নয়, শিক্ষক, সমাজ, রাষ্ট্র তথা শিশুর বড় সবাই তার অভিভাবক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com