1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ওজনে কম দিলে ২ বছরের জেল

  • আপডেট সময় সোমবার, ১৩ মার্চ, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
ওজনে কম ও মানহীন পণ্য বিক্রি বা রফতানি করলে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানার বিধান রেখে ‘স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন ২০১৭’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সচিবালয়ে সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিসভায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদনের পর এখন এটি জাতীয় সংসদে উপস্থাপন করে আইনে পাস করা হবে।
মোহাম্মদ শফিউল আলম বলেন, বিএসটিআই কর্তৃক স্ট্যান্ডার্ড ওজন বা পরিমাপন বা সংখ্যামানের বদলে রফতানির জন্য তৈরি বা উৎপাদিত পণ্যের ক্ষেত্রে ওজনের সঙ্গে খোদাইকৃত ওজন, পরিমাপন বা সংখ্যার গড়মিল থাকলেও শাস্তি দেয়া যাবে। এক্ষেত্রে দায়ী ব্যক্তিকে অনূর্ধ্ব এক বছরের কারাদ- বা অনূর্ধ্ব এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে। দ্বিতীয় বা পরবর্তী প্রতিবারের অপরাধের জন্য অর্থদণ্ডসহ অনূর্ধ্ব তিন বছরের কারাদণ্ডে দেয়া যাবে।
সরকারি অনুমতি নিয়ে রফতানির জন্য তৈরি বা উৎপাদিত পণ্যের ওজনে কম দিলেও শাস্তি ভোগ করতে হবে। এক্ষেত্রে অপরাধী ব্যক্তিকে অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনূর্ধ্ব ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এছাড়া যদি কোনো ব্যক্তি ত্রুটি সংশোধন ছাড়া বা অন্য কোনো উপায়ে রেফারেন্স স্ট্যান্ডার্ডস, সেকেন্ডারি স্ট্যান্ডার্ডস বা প্রচলিত মানদণ্ড পরিবর্তন করে তবে ওই ব্যক্তিকে অনূর্ধ্ব দুই বছরের কারাদণ্ড বা অনূর্ধ্ব ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ড দেয়া যাবে।
মন্ত্রিসভার আজকের তফসিলভুক্ত যেকোনো শিল্পপ্রতিষ্ঠান জাতীয় স্বার্থে বা প্রয়োজনে তার শেয়ার বা অন্য কোনো অধিকার কোনো কর্পোরেশন বা ব্যক্তির কাছে বিক্রি করতে পারবে। তবে বিক্রির শর্ত লঙ্ঘন বা প্রতিষ্ঠান পরিচালনায় ব্যর্থতার কারণে বিক্রি ছাড়া অন্যান্য হস্তান্তর চুক্তি বাতিল করা যাবে এমন এসব বিধান রেখে ‘বাংলাদেশ শিল্পপ্রতিষ্ঠান জাতীয়করণ আইন, ২০১৭’-এর খসড়া অনুমোদন দেয়া হয়েছে।
কৃষি উন্নয়ন কর্পোরেশন আইন, ২০১৭ -এর খসড়া নীতিগত অনুমোদনসহ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু’র কলকাতা সফর, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের পার্টনারশিপ সামিটের ২৩তম সম্মেলনে অংশগ্রহণ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে আবুধাবিতে অনুষ্ঠিত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ১৫তম সম্মেলনে অংশগ্রহণের বিষয়টি মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com