1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

প্রসঙ্গ : গ্যাসের দাম বৃদ্ধি

  • আপডেট সময় শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭

গ্যাসের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা ও যাত্রীরা। গ্যাসের দাম বর্তমানের চেয়ে গড়ে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানো হয়েছে। এই দাম বৃদ্ধি কার্যকর হবে দুই দফায়। প্রথম দফায় আগামী ১ মার্চ ও দ্বিতীয় দফায় ১ জুন থেকে। অর্থাৎ মার্চ মাসের গ্যাসের বিল দিতে হবে বাড়তি দাম। জুনে বিল আরও একদফা দাম বাড়বে। ফলে সার বিদ্যুৎ ও শিল্পে উৎপাদনের ব্যয় বাড়বে যার ভার শেষ পর্যন্ত ভোক্তাদেরকেই বহন করতে হবে। এছাড়া সিএনজি’র দাম বাড়ালে বাড়বে পরিবহন ভাড়া। এটিও বহন করতে হবে ভোক্তা ও যাত্রীদেরকেই।
দেড় বছরের মধ্যে গ্যাসের দাম বাড়ানো অযৌক্তিক হিসেবে দেখছেন বিজ্ঞ জনেরা। বিএআরসি আদেশ অনুযায়ী আগামী মার্চ থেকে আবাসিক গ্রাহকদের এক চুলার জন্য দিতে হবে ৭৫০ টাকা, যা বর্তমানে ৬০০ টাকা এবং জুন থেকে দিতে হবে ৯০০ টাকা বিল। দুই চুলার জন্য আগামী মার্চ থেকে দিতে হবে ৮০০ যা বর্তমানে ৬৫০ টাকা এবং জুন থেকে বিল দিতে হবে ৯০০ টাকা।
যানবাহনে ব্যবহৃত সিএনজির দাম মার্চ থেকে প্রতি ঘন মিটার হবে ৩৮ টাকা যা বর্তমানে ৩৫ টাকা এবং জুন থেকে ৪০ টাকা ধার্য্য করা হয়েছে।
এছাড়া বিদ্যুৎ কেন্দ্র, ব্যক্তি মালিকাধীন প্রতিষ্ঠানের বিদ্যুৎ উৎপাদন, সার কারখানা, শিল্প, বাণিজ্যিক চা-বাগান প্রভৃতি ক্ষেত্রেই ক্ষেত্রেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির ফলে গ্যাসের দাম যে হারে বাড়বে তা এবারের দাম বাড়ানোর ক্ষেত্রে কিছু বলা হয়নি।
গ্যাসের দাম বাড়ানোর বিষয় নিয়ে ইতোমধ্যে বিভিন্ন রাজনৈতিক দল, সিএনজি স্টেশন, ও কনভার্সন, ওয়ার্ক শপ মালিক সমিতি প্রতিবাদ জানিয়েছেন। তাছাড়া এই অযৌক্তি সিদ্ধান্তের বিরুদ্ধে গ্রাহকদের পক্ষ থেকে হাইকোর্টে রীট আবেদন ও করতে পারে ক্যাব নামক সংস্থাটি।
সিএনজির দাম বাড়ানো কারণে সবধরনের পরিবহনের ভাড়া বাড়বে। সিএনজির ব্যবহার কমবে। ২০০৯ সালের জানুয়ারীতে সব গ্রাহক শ্রেণির ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। আবার ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে আবাসিকসহ কয়েকটি শ্রেণির গ্রাহকের গ্যাসের দাম ও বাড়ানো হয়েছিল।
এভাবে বার বার গ্যাসের দাম বাড়ানোর ফলে সমস্ত বোঝা টানতে হয় ভোক্তাদের। সরকারের নিকট আমাদের দাবি এভাবে ভোক্তাদের উপর বার বার গ্যাসের দাম বৃদ্ধি করা সমীচীন নয়। ভোক্তারা সরকারের নিকট থেকে সহনীয় আচরণ আশা করাটাও অযৌক্তিক নয়। সেই বিষয়টি সরকারকে বুঝতে হবে এবং আমরা তাই আশা করি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com