1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১০ মে ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

চলতি বছরের মধ্যে ৯ কোটি স্মার্টকার্ড বিতরণ

  • আপডেট সময় বুধবার, ২৫ জানুয়ারী, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
২০১৭ সাল শেষ হওয়ার আগেই দেশের ৯ কোটি মানুষের মধ্যে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড বিতরণ করা হবে বলে জানিয়েছেন সংসদ কার্যে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক।
মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সদস্য এ আবদুল লতিফের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ২০১৬ সালের ২ অক্টোবর থেকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। এ কার্যক্রম ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। এ সময়ে নিবন্ধিত ৯ কোটি ভোটার পর্যায়ক্রমে তাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র পাবেন।
জাতীয় পার্টির নাসরিন জাহান রতনার প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, সুপেয় পানি ও কৃষি কাজে ভূগর্ভস্থ পানির ওপর অতিরিক্ত নির্ভরশীলতা দেখা যাচ্ছে। যে কারণে ভূগর্ভস্থ পানির স্তর ৩ থেকে ১০ মিটার নিচে নেমে গেছে। ফলে গ্রীষ্ম মৌসুমে নলকূপে পর্যাপ্ত পানি পাওয়া যায় না।
মানিকগঞ্জ-২ আসনের মমতাজ বেগমের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সরকার ১৯৯৯ সাল থেকে মানুষের জন্য সুপেয় পানি পানের ব্যবস্থা করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ পর্যন্ত মোট ৪ লাখ ৮৫ হাজার ৭৪৪টি নিরাপদ পানির উৎস স্থাপন করা হয়েছে। এছাড়া পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পের আওতায় ২০১৯ সালের মধ্যে ৬৩ হাজার ৪০৮টি বিভিন্ন ধরনের নিরাপদ পানির উৎস স্থাপন করা হবে।
নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চলতি অর্থ বছরে মশক নিধনের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১১ কোটি ৫০ লাখ ও উত্তর সিটি করপোরেশনে ২৬ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।
বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সারা দেশে ২৭১ উপজেলার ৫০ লাখ নলকূপের আর্সেনিক পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১৪ লাখ ৫০ হাজার বা ২৯ শতাংশ নলকূপের পানিতে মাত্রাতিরিক্ত আর্সেনিক পাওয়া গেছে। বর্তমানে ১২ শতাংশ মানুষ আর্সেনিক ঝুঁকিতে রয়েছে।
রাস্তাঘাটের নির্মাণ কাজের মান ও টেন্ডার পেয়ে তা বিক্রির অভিযোগের বিষয়ে এক স¤পূরক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢালাওভাবে কাজের মান নিম্মমানের বলা ঠিক নয়। সুনির্দিষ্ট কোনও অভিযোগ এলে আমরা তদন্ত করে ব্যবস্থা নেবো। আর টেন্ডারে অংশ নিয়ে কাজ পেয়ে তা বিক্রি করে দেওয়া স¤পূর্ণ বেআইনি। প্রমাণ পেলে এমন কাজের সঙ্গে জড়িত ঠিকাদারকে আমরা কেবল কালো তালিকাভুক্তই করবো না, তার লাইসেন্স বাতিলের ব্যবস্থাও করবো।
নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের খারাপ ফলাফল বিষয়ে এ কে এম রেজাউল করিম তানসেনের প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন সিকদার বলেন, বাংলাদেশে ক্রিকেট দল নিউজিল্যান্ড সফরে গিয়ে হোয়াইটওয়াশ হয়েছে। জনমনে তাই ক্রিকেট দলের মান নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। ভবিষ্যতে এ ধরনের ফলাফল যাতে না হয়, তার জন্য যে কোনও দেশ সফরের আগে কন্ডিশনিং ক্যা¤প পরিচালনা করা হবে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং এর বিশেষজ্ঞ কোচ নিয়োগ করে ক্রিকেটারদের খেলার মান উন্নয়নের পদক্ষেপও নেওয়া হবে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল সাড়ে ৪টায় সংসদের বৈঠক শুরু হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com