1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ হোক

  • আপডেট সময় রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬

আধুনিক রাষ্ট্র জনকল্যাণমূলক হওয়ার কারণে রাষ্ট্রের দায়িত্ব ও কর্তব্য সকল জনগণের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে স্থানীয় সরকার প্রশাসন প্রবর্তন করা হয়েছিল। দেশে আধুনিক গণতন্ত্রের জনপ্রিয় ক্ষমতা বিকেন্দ্রীকরণ, স্থানীয় সরকারের স্তর বিন্যাস ও স্থানীয় প্রতিষ্ঠানগুলোর গণতান্ত্রিক কাঠামো বিদ্যমান আছে। জনগণ রাষ্ট্রীয় ক্ষমতায় অংশগ্রহণ ও সেবাগ্রহণ প্রক্রিয়ায় সংযুক্ত আছে। ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ কার্যত চলমান ও শীঘ্রই শক্তিশালী হতে যাচ্ছে জেলা পরিষদ। আগামী ২৮ ডিসেম্বর দেশের ৬১ জেলায় জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্থানীয় সরকারের চার ধরনের প্রতিষ্ঠানের প্রায় ৬৭ হাজার নির্বাচিত প্রতিনিধি এ নির্বাচনে ভোট দেবেন। স্বাভাবিকভাবেই এর মধ্যে সবচেয়ে বেশি ভোটার রয়েছেন ইউনিয়ন পরিষদে।
গতকালের দৈনিক সুনামকণ্ঠের একটি সংবাদ শিরোনাম ছিলÑ ‘জেলা পরিষদ নির্বাচন : ভোটের মাঠে উত্তেজনা’। সংবাদ পাঠে জানা যায়Ñ ‘সুনামগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে দুই হেভিওয়েট চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ইতোমধ্যে প্রচারণা নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহ¯পতিবার জামালগঞ্জে দিনভর উত্তেজনা ও তাহিরপুরে মামলার ঘটনায় বিষয়টি আরো উত্তেজনা বাড়িয়ে দেয়। তবে ভোটের মাঠে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে বুধবার তাহিরপুরে ইউপি সদস্যের উপর হামলার ঘটনা। পরদিন জামালগঞ্জে একইভাবে উত্তেজনা সৃষ্টি হয়। অন্যদিকে বৃহ¯পতিবার তাহিরপুরে ইউপি সদস্য মতিউর রহমান মতির উপর হামলার ঘটনায় যুবলীগের বেশ কয়েকজন নেতার বিরুদ্ধে মামলা করায় উত্তেজনার মাত্রা বেড়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে দু’পক্ষের মধ্যে চলছে তুমুল তর্কবিতর্ক। সমর্থকরা একে অপরের বিরুদ্ধে বিষোদগার করতেও দেখা যাচ্ছে। সব মিলিয়ে শেষ মুহূর্তে এসে জেলা পরিষদ নির্বাচনে ভোটের মাঠে অনাকাক্সিক্ষত ঘটনা ঘটার আশঙ্কা দেখা যাচ্ছে।
এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, যে কোনো পরিবর্তন একটি ইতিবাচক লক্ষ্যকে সামনে রেখেই করা হয়। আমরা বিশ্বাস করি জেলা পরিষদ নির্বাচনও জনসাধারণের ক্ষমতায়ন ও স্থানীয় সরকারকে শক্তিশালী করার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে। এ জন্য নির্বাচনটি অবশ্যই হতে হবে শান্তিপূর্ণ, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। জেলা পরিষদ নির্বাচনে সংশ্লিষ্ট সকল এ ব্যাপারে দায়িত্বশীলতার পরিচয় দেবেন- এমনটিই আমাদের প্রত্যাশা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com