1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ পৌরসভায় অবহেলিত আবাসিক এলাকা : মোহাম্মদ আব্দুল হক

  • আপডেট সময় শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৩

 

সুনামগঞ্জ নদী, বিল, হাওর বেষ্টনীর দ্বারা পাললিক এক খ- ছোটো প্রান্তীয় শহর। সুনামগঞ্জ পৌরসভা প্রতিষ্ঠিত হয় ১৯১৯ খ্রিস্টিয় সালে, তখন সেটি ছিলো ‘গ’ শ্রেণির পৌরসভা। ১৯৯৭ সালে সুনামগঞ্জ ‘ক’ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে। খুব বেশি তথ্য পাওয়া সম্ভব না – হলেও জানা যায় সুনামগঞ্জ পৌরসভার প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ছিলেন রায় অভয় শঙ্কর গুহ বাহাদুর। এখন পৌরসভার নির্বাচিত প্রধান জনপ্রতিনিধিকে মেয়র হিসেবে স্বীকৃতি দেয়া হয় এবং বর্তমান মেয়র হচ্ছেন নাদের বখত। বর্তমান সুনামগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত আছেন। প্রায় একলক্ষ জনসংখ্যার বাস এই শহরে বিশেষভাবে কোনো বাণিজ্যিক এলাকা গড়ে উঠেছে বলা যাবে না। ব্যবসা বা বাণিজ্যিক এলাকা নামে পরিচিত পশ্চিম বাজার, মধ্য বাজার, জগন্নাথবাড়ি রোড মূলত আদি আবাসিক এলাকায় গড়ে উঠা দোকান, হোটেল ও কিছু শপিং মল। বিশেষ অফিস এলাকা হিসেবে জেলা প্রশাসকের কার্যালয় ও আদালত এলাকা এবং পুলিশ লাইন ও সুনামগঞ্জ সদর থানাসহ কিছু এলাকা চিহ্নিত। এছাড়া আছে সরকারি হাসপাতাল, মাতৃমঙ্গল ও কয়েকটি প্রাইভেট ক্লিনিক। আছে সুনামগঞ্জ সরকারি কলেজ, সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়, সরকারি এসসি উচ্চ বালিকা বিদ্যালয়সহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। সেখানে খেলার মাঠ আছে চারপাশে দেয়াল ঘেরা। দেখতে সুন্দর একটি পৌর ভবন আছে। এছাড়া পুরো শহরজুড়ে ছোটো বড়ো আবাসিক পাড়া ও আবাসিক মহল্লায় গড়ে উঠা সুনামগঞ্জ পৌরসভায় ফায়ার সার্ভিস, পশু হাসপাতাল, মসজিদ, মন্দির ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেখা মিলে।
সুনামগঞ্জ পৌরসভায় প্রতি বছর উন্নয়ন বাজেট ঘোষণা করা হয় এবং উন্নয়ন কাজে টাকা খরচ হয়। তারপরও কিছু কিছু উন্নয়ন দৃশ্যমান হলেও অতি ব্যস্ত এলাকা মধ্য বাজার, জগন্নাথবাড়ি রোড, কালীবাড়ি রোড সংকীর্ণ। পৌরসভার প্রধান তিনটি সড়ক ঘিরে প্রতি বছর উন্নয়নকাজ ও সংস্কার চললেও, তুলনামূলকভাবে আবাসিক এলাকা অবহেলিত রয়ে যায়। এদিকে পৌর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে এই লেখা।
আমাদের শহর উন্নয়ন পরিকল্পনায় আবাসিক এলাকাকে অগ্রাধিকার দিতে হবে। কারণ, বাণিজ্যিক এলাকা, বিভিন্ন সরকারি ও বেসরকারি এলাকা, বিদ্যালয়, চিকিৎসালয়, আনন্দ – বিনোদনের পার্ক, খেলার মাঠ ইত্যাদি জায়গায় সারাদিনের কাজ শেষে মানুষ ঘরে ফিরে। ঘর বা আবাস হচ্ছে শান্তিতে বিশ্রামের জায়গা। কিন্তু শহরের মানুষ আবাসিক এলাকায় পৌঁছে ভাঙা রাস্তা ডিঙিয়ে এবং আশেপাশে থাকে ময়লার স্তূপ। কোথাও কোথাও ড্রেনের মতো থাকলেও লক্ষ্য করলে দেখা যায় তা হয়ে আছে ময়লার ডাস্টবিন। শহরের প্রধান সড়ক ঘিরে সৌন্দর্য্য বৃদ্ধির কাজ অবশ্যই চলবে, কিন্তু ; দুয়েকটি প্রধান প্রধান সড়ক যতোটা মসৃণ ও প্রশস্থ দেখা যায় সে তুলনায় আবাসিক এলাকায় খুবই খারাপ অবস্থা সহজে চোখে পড়ে। অথচ মানুষের আবাস যেখানে সেখানেই নাগরিক সুবিধায় সবচেয়ে বেশি মনোযোগ বাড়ানো উচিত। কারণ, পৌরসভার উন্নয়নকাজে দায়িত্বপ্রাপ্ত ও নির্বাচিত জনপ্রতিনিধি জনগণের জন্যে জনগণের ভোটে নির্বাচিত এবং ভোটারদের সিংহভাগ বাস করেন আবাসিক এলাকায়। আমি এ-কথা বলছি না যে আমাদের সুযোগ্য পৌর মেয়র ও কাউন্সিলরগণ তা জানেন না, বরং; আমি বিশ্বাস করি সুনামগঞ্জ পৌরসভার নির্বাচিত মেয়র ও কাউন্সিলরবৃন্দ সবসময় মনে রাখেন ও দেখতে পান আমাদের আবাসিক এলাকায় বসবাসকারী মানুষেরা স্বাস্থ্যকর নাগরিক সুবিধা খুব কমই পাচ্ছেন এবং তাঁরা এই পত্রিকার মাধ্যমে নিশ্চয়ই জানতে পারছেন শহরের সমস্যা, শহরের মানুষের অসুবিধা সমূহ। আর পৌরসভার জনগণ আশা নিয়ে থাকে, নিশ্চয়ই তাদের জনপ্রতিনিধি তাদের আবাসিক এলাকায় নাগরিক সুবিধা পৌঁছে দিবেন। কাজেই এ বিষয়টি মাথায় রেখে আমাদের পৌর শহর উন্নয়নে মনোযোগী হতে হবে।
সুনামগঞ্জের মানুষের সুবিধার জন্যে বহু বছরের পথ পাড়ি দিয়ে সুরমা নদীর তীরে গঞ্জ-সভ্যতা গড়ে উঠেছে। দেশের প্রতিটি শহর ও নগর ধীরে ধীরে উন্নত হয়েছে এবং নগরীর মানুষের সুযোগ সুবিধাও বেড়েছে দিনে দিনে। তারপরও প্রবহমান সময়ের পেছনে আবর্জনা জমে মাঝে মাঝে কোনো কোনো শহর ও নগর হয়ে উঠে নগরবাসীর চলাচলের ও শান্তিতে বসবাসের অনুপযোগী। দেশের বিভিন্ন জেলা শহর থেকে যেসব পত্রিকা প্রকাশ হয় তার মাধ্যমে ওইসব শহরের দুরাবস্থা ও নাগরিক সুবিধা স¤পর্কে জানতে পারা যায়। সুনামগঞ্জ থেকেও এই পত্রিকার পাতায় খবর, প্রতিবেদন, স¤পাদকীয় ও উপস¤পাদকীয় কলামে গুরুত্ব সহকারে লেখা ছাপা হয়। সেজন্যে সংবাদ মাধ্যমে চোখ রাখতে হয় জনপ্রতিনিধিদেরকে। কারণ, সংবাদ পত্রিকা হচ্ছে সমাজের আয়নার ভূমিকা পালনকারী একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। এখানে পাড়া ও মহল্লার দুরাবস্থার কথাও সচিত্র লেখা হয় এবং কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়।
ছোটো এই শহরের বহু সমস্যা আছে। আমাদের বিচক্ষণ জনপ্রতিনিধিরা শহরের সমস্যা বুঝার জন্যে নিয়মিত পত্রিকা বা ইলেকট্রনিক সংবাদ মাধ্যমে খোঁজ রাখেন এবং শহর ও নগরের দুরবস্থার কথা পড়েন মনে করি। আমি বুঝতে পারছি, বহুল প্রচারিত এই পত্রিকার পাতায়ও দৃষ্টি দিয়ে মনোযোগের সাথে ভাঙাচোরা রাস্তা, ড্রেন, ফুটপাত, খাল দখল ইত্যাদিতে জনগণের ভোগান্তির খবর জানার পাশাপাশি, পত্রিকার স¤পাদকীয় ও উপ স¤পাদকীয় কলামে গভীর মনোযোগ দিয়ে থাকেন। সম্প্রতি সুনামগঞ্জ পৌরসভা শহরের কয়েকটি দখল হওয়া খাল পুনরুদ্ধারে লেখালেখি হয়েছে এবং এ বিষয়ে আদালতের নজর কেড়েছে। আশাকরি, খুব তাড়াতাড়ি পৌরসভা ও প্রশাসনের উদ্যোগে খাল পুনরুদ্ধার হবে এবং তখন আর অল্প বৃষ্টিতে সুনামগঞ্জ পৌরসভা শহরের মানুষ পানি বন্দী হবে না।
অধিকাংশ ক্ষেত্রে সবার দৃষ্টি পড়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘিরে। এখন সময় এসেছে বর্ষার আগেই শহরের সোমপাড়া, উকিলপাড়া, মোহাম্মদ পুর, বলাকা, বিলপাড়, ষোলঘর, আরপিন নগর, লম্বাহাটি ইত্যাদি পাড়া ও মহল্লার রাস্তা সংস্কার ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন কাজে মনোযোগ বাড়ানো। তা-না-হলে শহরের কোনো কোনো আবাসিক এলাকায় বসবাসরত নাগরিকদেরকে প্রতি বছরের মতো আবারও পানি বন্দী হয়ে বাসা ছেড়ে যেতে হবে নিরাপদ আশ্রয়ে।
বর্ষা মৌসুমে শহর জীবনের এক বড়ো সমস্যা হচ্ছে মশা। মশার উৎসস্থল অধিকাংশ অচল ড্রেন। ড্রেনে পানির প্রবাহ সবসময় ঠিক থাকে না, অনেক ড্রেন ময়লায় ঠাসা হয়ে যায় নানান অব্যবস্থাপনার কারণে। এদিকে দৃষ্টি দিয়ে নিয়মিত ড্রেনে পরিচ্ছন্নতা অভিযান চালানোর পাশাপাশি মশা নিধনের ব্যবস্থা না-করলে শহরবাসীর আবাসিক এলাকায় মানুষের পক্ষে শান্তিতে বাস করা সম্ভব হবে না।
লেখা দীর্ঘ করার আর প্রয়োজন নাই। পৌর কর্তৃপক্ষের উচিত মূল শহরের পাশাপাশি আবাসিক এলাকায় মনোযোগ বাড়ানো। শহরবাসী সুশৃঙ্খল জীবন চায় ও দুর্ভোগ থেকে মুক্তি পেতে চায়। এজন্যে পৌরবাসী সম্মানিত মেয়র, কাউন্সিলর এবং আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর সুদৃষ্টি প্রত্যাশা করেন।
[লেখক : মোহাম্মদ আব্দুল হক, কলামিস্ট ও সাহিত্যিক]

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com