1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০১ মে ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

স্মার্টকার্ড থাকলে পাসপোর্ট ছাড়াই ঘোরা যাবে সাত দেশ

  • আপডেট সময় মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮


সুনামকণ্ঠ ডেস্ক ::

স্মার্টকার্ড ব্যবহার করে ফোরাম অব দি ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়ার সাত দেশ ঘুরতে পারবেন বাংলাদেশের নাগরিকরা। সে ক্ষেত্রে পাসপোর্ট লাগবে না তাদের।
জানা গেছে, শিগগিরই সেই প্রক্রিয়া শুরু হবে। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানান।
বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল, ভুটান ও মালদ্বীপ হলো ফেমবোসার সদস্য দেশ।
এনআইডি উইংয়ের মহাপরিচালক বলেন, এই কার্ডগুলো দিয়ে পাসপোর্টের কাজও করা যাবে। আমরা ফেমবোসার দেশগুলোতে পাসপোর্টের বদলে স্মার্টকার্ড ব্যবহার করতে পারব।
তিনি আরো বলেন, এতে করে আমাদের পাসপোর্টের ঝামেলা কমে যাবে। শুরুতেই আমরা ফেমবোসার অন্তর্ভুক্ত দেশগুলো দিয়েই এই প্রক্রিয়া শুরু করতে চাই। পরবর্তীতে আস্তে আস্তে সবদেশে এটি চালু করা হবে। শিগগিরই আমরা এই প্রক্রিয়া শুরু করব।
স্মার্টকার্ডের মধ্যে পাঁচটি স্তরে ২৫টি সিকিউরিটি ফিচার আছে। কার্ডে পাঁচটি লেয়ারে সিকিউরিটি ফিচার দেওয়া আছে। এছাড়াও নাগরিকের স¤পূর্ণ বায়োডাটা এর মধ্যে সংরক্ষিত রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
তিনি আরো বলেন, কার্ডের ভেতরে একটি পাতা আছে, যেখানে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, জাতীয় সংগীত, বাংলাদেশের মানচিত্র, শাপলা ফুল, আলট্রাভায়োলেট রে, চোখের আইরিশ, বায়োমেট্রিক, ফিঙ্গার প্রিন্টসহ আরও কয়েকটি ফিচার আছে। এছাড়া একজন মানুষের ৩১টি ডাটা আছে। এই ডাটাগুলো তার কি না আইডি পাঞ্চ করলেই সব দেখা যাবে।
জানুয়ারি থেকে স্মার্টকার্ডের ব্যবহার শুরুর পরিকল্পনা রয়েছে জানিয়ে তিনি আরো বলেন, স্মার্টকার্ডে একজন নাগরিককে চেনার জন্য যা দরকার, তার সবই আছে। এখনও এর ব্যবহার ব্যাপকভাবে শুরু হয়নি। জানুয়ারি থেকে স্মার্টকার্ডের ব্যবহার শুরু করার পরিকল্পনা আছে। তখন মেশিনে কার্ডটি দিলে ব্যক্তির সব তথ্য চলে আসবে। ফিঙ্গার প্রিন্ট দিলেই শনাক্ত করা যাবে কার্ডের ব্যক্তির পরিচয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com