1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত : জঙ্গিবাদ প্রতিরোধের অঙ্গীকার

  • আপডেট সময় সোমবার, ২৭ মার্চ, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
জঙ্গিবাদ প্রতিরোধের অঙ্গীকারে রোববার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস সুনামগঞ্জে উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে সরকারি ও বেসরকারি উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়। মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানানোর পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।
রোববার স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে জেলা আ.লীগ, বিএনপি, যুবদল, জেলা বঙ্গবন্ধু আইনজীবী পরিষদসহ নানা সংগঠন শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। ওইদিন সকালে সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার ও শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং নানা সংগঠন।
সুনামগঞ্জ স্টেডিয়ামে সকাল ৮টা ৩০মিনিটে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম। এরপর শুরু হয় কুচকাওয়াজ অনুষ্ঠান ও সালামগ্রহণ। এছাড়াও অনুষ্ঠিত হয় শরীরচর্চা প্রদর্শনী।
রোববার সকাল ১১টায় শহীদ আবুল হোসেন মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সংবর্ধনা দেয় জেলা প্রশাসন। তাছাড়া ওইদিন হাসপাতাল, জেলখানা ও শিশু পরিবারের উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
ওইদিন বিকেলে সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয়ে মহিলাদের অংশগ্রহণে আলোচনা সভা ও ক্রীড়ানুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া সুনামগঞ্জ স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় প্রীতি ফুটবল ম্যাচ ও কাবাডি প্রতিযোগিতা। রোববার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
এদিকে বিভিন্ন উপজেলায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিতÑ
ধর্মপাশা :
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে ধর্মপাশা উপজেলা সদরের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, ধর্মপাশা থানা পুলিশ, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন, বিএনপি ও অঙ্গ সংগঠন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উদীচী শিল্পীগোষ্ঠী, ধর্মপাশা কালচারাল সোসাইটি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা শ্রেণি পেশার মানুষজন শহীদ মিনারে ফুল ও পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে ধর্মপাশা উপজেলা পরিষদ মিলনায়তনে রোববার সন্ধ্যায় আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুন খন্দকারের সভাপতিত্বে ও অফিস সহকারী হারুন মিয়ার সঞ্চালনের অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসাহিদ তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ বিলকিস, মুক্তিযোদ্ধা এটিএম নাজিম উদ্দিন আল আজাদ, ধর্মপাশা সদর ইউপি চেয়ারম্যান সেলিম আহমেদ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের সহকারী উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম প্রমুখ।
আলোচনা সভা শেষে উদীচী শিল্পীগোষ্ঠী ধর্মপাশা উপজেলা সংসদের সদস্যরা গান পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংবাদিক সালেহ আহমদ।
জগন্নাথপুর :
জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উদ্যাপন উপলক্ষে জগন্নাথপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। দিবসের প্রথম প্রহরে স্থানীয় শহীদ মিনারে জগন্নাথপুর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা, পৌরসভাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ীসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। সকালে একাত্তরের স্মৃতি বিজড়িত শ্রীরামসি ও রাণীগঞ্জ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। তাছাড়া প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে সংবর্ধনা সভা, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আ.লীগের উদ্যোগে আলোচনাসভাসহ বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়।
রোববার জগন্নাথপুর উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড-এর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জগন্নাথপুর উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড-এর আহ্বায়ক আবুল কয়েছের সভাপতিত্বে ও সদস্য শাহ জামালের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কমিটির যুগ্ম আহ্বায়ক শাহ সিরাজ, সদস্য সচিব খালেদ আহমদ, পৌর কমিটির ভারপ্রাপ্ত আহ্বায়ক রিপন মিয়া, যুগ্ম আহ্বায়ক গোপাল গোপ, সদস্য মিছির আলী, প্রদীপ বৈদ্য, খোকন গোপ, লিটন বিশ্বাস, প্রবিন্দ্র দাস, ফকির আজিজ মিয়া প্রমুখ।
এছাড়া নিরাপদ সড়ক চাই (নিসচা) জগন্নাথপুর উপজেলা শাখার উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নিরাপদ সড়ক চাই (নিসচা) জগন্নাথপুর উপজেলা শাখার সভাপতি জাহেদ আহমদের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সিদ্দিকুর রহমান তালুকদারের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জগন্নাথপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. শাহজাহান মিয়া, জগন্নাথপুর বাজার ব্যবস্থাপনা কমিটির সহ-সেক্রেটারি জুনেদ আহমদ ভূইয়া, সাবেক সহ-সেক্রেটারি ও নিসচা’র যুগ্ম-সম্পাদক আনোয়ার হোসেন আনহার, গ্রিস যুবদল নেতা রাজন তালুকদার, ছমির উদ্দিন, নিসচা’র যুগ্ম-সম্পাদক জয়নুল হক জয়, যুব বিষয়ক সম্পাদক জালাল হোসেন, সদস্য শিপন মিয়া, শামীম আহমদ, আলীনুর, ওয়াহিদুর রহমান চৌধুরী প্রমুখ। অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অলিউর রহমান।
দক্ষিণ সুনামগঞ্জ :
যথাযোগ্য মর্যাদায় দক্ষিণ সুনামগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। রোববার সকালে শান্তিগঞ্জ বাজারস্থ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পু®পস্তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর কবির, থানা অফিসার ইনচার্জ আল আমিন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা প্রেসক্লাব, আওয়ামী লীগ, বিএনপি, যুবলীগ, ছাত্রলীগ, যুবদল, ছাত্রদল, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সকাল ৯টায় তেঘরিয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী।
দোয়ারাবাজার :
দোয়ারাবাজারে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। রোববার দিনব্যাপী উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়।
রোববার ভোরে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের আহ্বায়ক অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতীকের নেতৃত্বে দোয়ারাবাজার মডেল উচ্চ বিদ্যালয়স্থ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) প্রশান্ত কুমার রায়, দোয়ারাবাজার থানার ওসি এনামুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সফর আলী, উপজেলা আ.লীগের সদস্য ও ইউপি সদস্য তাজির উদ্দিন, আব্দুল জলিল প্রমুখ। পরে স্কুল মাঠে উপজেলা প্রশাসনের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযুদ্ধের প্রামাণ্য চিত্র প্রদর্শনসহ শিক্ষার্থীদের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।
এদিকে মহান স্বাধীনতা দিবস উদ্যাপন উপজেলার বাঁশতলা-হকনগর শহীদ মিনারে ছাত্রলীগের উদ্যোগে দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রোববার সকালে শহীদ মিনার প্রাঙ্গণে ছাত্রলীগ নেতা আবিরের পরিচালনায় ও বাংলাবাজার ইউনিয়ন আ.লীগের সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা যুবলীগের আহ্বায়ক রোটারিয়ান এম আবুল হোসেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক ডা. আব্দুছ সামাদ, সাংগঠনিক সম্পাদক জমির হোসেন, যুবলীগ নেতা মিয়া হোসেন, ছাত্রলীগ নেতা সুমন, রাজিব, সুলতান, সিরাজ, সুজন, মিলন, সাইফুল, জুয়েল, জাকির, জমির, আল আমিন, নেওয়াজ, মুন্না, সোহাগ ১, নোমান, হৃদয়, আরাফাত, মাসুদ, ইয়াকুব, সাইদুল, নুরুজ্জামান, জসিম, সোহেল রানা, সোহাগ ২, আকরাম প্রমুখ।
এছাড়া উপজেলার বোগুলা রোছতম আলী-রামসুন্দর স্কুল ও কলেজে বার্ষিক ম্যাগাজিন ‘নবদিগন্ত’র মোড়ক উন্মোচন ও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
গভর্নিংবডির সভাপতি মোহাম্মদ মিলন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কলেজ মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক ইউপি চেয়ারম্যান শাহজাহান মাস্টার, বোগুলাবাজার ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল, সাবেক ইউপি চেয়ারম্যান আহমদ আলী আপন, বাংলাবাজার ইউপি চেয়ারম্যান জসিম মাস্টার, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি তৈয়ব আলী মাস্টার, ইউপি সদস্য মনিরুল ইসলাম নান্টু, সৈয়দ মুসলিম আলী, হাবীবুর রহমান, বিল্লাল, আ. রউফ। এসময় বীরমুক্তিযোদ্ধা, অভিভাবক সদস্য, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
অপরদিকে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে উপজেলার হাজী নুরুল্লাহ দশগাঁও উচ্চ বিদ্যালয়ে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দোহালিয়া ইউপি চেয়ারম্যান কাজী আনোয়ার মিয়া আনু। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অ্যাড. চাঁন মিয়া। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাড. নজরুল ইসলাম, গোলাম মস্তফা, আকল মিয়া, ফারুক আহমদ প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com