1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ০৬ মে ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ব্যাটারি চালিত ইজিবাইকের উৎপাত বন্ধ করুন

  • আপডেট সময় মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০১৭

ব্যাটারিচালিত ইজিবাইকের উৎপাতে শহরে মানুষের চলাচল অসহনীয় হয়ে পড়েছে। অদক্ষ, দায়িত্ব-জ্ঞানহীন চালকেরা ইজিবাইক চালাতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে। শহর ছাড়াও এখন বিভিন্ন উপজেলার সড়কগুলো ইজিবাইকের দখলে।
ব্যাটারিচালিত এ সমস্ত যানবাহনে সরকার কর্তৃক কোনো প্রকার লাইসেন্স বা অনুমোদন না থাকার পরও সড়কে ব্যাঙের ছাতার মতো প্রতিদিনই বাড়ছে এসব যানবাহন। ফলে সড়কে যানজট ও দুর্ঘটনা যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ অনুযায়ী ব্যাটারিচালিত যানবাহন মোটরযান নয় বলে বিআরটিএ থেকে কোনো রেজিস্ট্রেশন দেয়া হয়নি। অজানা কারণে আইন প্রয়োগকারী সংস্থাও এদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।
২০১৫ সালের ১ আগস্ট থেকে সড়কে নিরাপত্তা বিধানে সকল জাতীয় মহাসড়কে থ্রি-হুইলার অটোরিকশা-অটোটেম্পু এবং সকল শ্রেণির অযান্ত্রিক যানবাহন নিষিদ্ধ করা হয়। সরকার থেকে এ লক্ষ্যে ২০১৫ সালের ২৭ জুলাই একটি প্রজ্ঞাপনও জারি করা হয়েছিল। তাছাড়া সম্প্রতি হাইকোর্ট বিভাগ এই নির্দেশনা দিয়েছে যে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে নির্দেশনাটি বাস্তবায়ন করতে পারেন। ব্যাটারিচালিত ইজিবাইকের যেখানে কোনো বৈধতাই নেই, বৈধতা নেই চালকেরও। সেখানে কী করে রাস্তায় এসব যানবাহন চলাচল করে দুর্ঘটনায় যাত্রীরা আহত এবং নিহত হন। তার দায়ভার কী সরকার বহন করবে না।
যেখানে বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশে বিদ্যুৎ উন্নয়নে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, সেখানে ব্যাটারিচালিত এই যানবাহন যে দেশের বিদ্যুতের ঘাটতি ঘটাচ্ছে, তা নিঃসন্দেহে বলা যায়। আমরা মনে করি লোডশেডিং মুক্ত বাংলাদেশ গড়তে সরকার নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের যে প্রয়াস চালিয়ে যাচ্ছে তা এই ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশা বন্ধ না করা হলে সম্ভব হবে না। তাই সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে জরুরিভিত্তিতে ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধ করতে হবে। আমরা চাই নিষিদ্ধ এই ব্যাটারিচালিত যানবাহনগুলো জরুরিভিত্তিতে সড়কে চলাচল সম্পূর্ণভাবে বন্ধ করে জনগণ ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ব্যাটারিচালিত ইজিবাইক ও ক্ষুদ্র যানবাহন লাইসেন্সবিহীন চলার ফলে সরকার যে কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে তাতে লাভবান হচ্ছে কারা, এ বিষয়টিও খতিয়ে দেখার সময় এসেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে বিশেষ করে পুলিশ বাহিনী কার স্বার্থ রক্ষায় এই অবৈধ ব্যাটারিচালিত ইজিবাইকগুলোকে রাস্তায় চলাচল করতে দেয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com