1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সাংবাদিক মারধর দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

  • আপডেট সময় রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭

সাংবাদিকদের প্রতি পুলিশের মারমুখী আচরণ কখনোই কাম্য নয়। গত বৃহস্পতিবার তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটির অর্ধদিবস হরতাল চলাকালে কিছু পুলিশ সাংবাদিকদের উপর যেভাবে নির্যাতন চালিয়েছে তা বিভিন্ন টিভি চ্যানেলের মাধ্যমে দেশবাসী প্রত্যক্ষ করেছেন। এ ঘটনার আমরা তীব্র নিন্দা জানাই।
রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক-অর্থনৈতিক-পরিবেশগত ইত্যাদি বিষয়ে সরকারের কোনো গৃহীত সিদ্ধান্তের প্রতি দেশের নাগরিকের মনমতো না হলে রাজপথে তাদের দাবি জানাতেই পারে। কিন্তু এসব ঘটনাকে কেন্দ্র করে পুলিশ আন্দোলনকারী ও দায়িত্ব পালনকারী সংবাদিকদের পেটানো কখনো কাম্য নয়।
সাংবাদিক মাঠপর্যায়ে গিয়ে তথ্য সংগ্রহ করবেন, তথ্যের সঠিকতা যাচাই করবেন, ছবি তুলবেন এবং তারপর রিপোর্ট করবেন-এটাই তার প্রধান কাজ। এর বাইরে একজন সচেতন ও বিবেকবান মানুষ হিসেবে তিনি সমাজের নানা অনিয়ম, অসঙ্গতির বিরুদ্ধে তার ন্যায়সঙ্গত ভূমিকা নিশ্চিত করতে প্রতিবাদ করবেন-এটাই সকলে প্রত্যাশা করেন। এমন প্রত্যাশা পূরণ করতে গিয়ে কখনো কখনো কোনো কোনো সাংবাদিক বিপদগ্রস্ত হন। দুর্ভাগ্যজনকভাবে রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে তেল-গ্যাস ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির হরতালে দুইজন সাংবাদিককে আটক করে পুলিশ। এদের ছবি তুলতে গেলে বেসরকারি টেলিভিশন এটিএন নিউজের ক্যামেরা পারসন আবদুল আলিমকে রাস্তায় ফেলে বেধড়ক পেটান কয়েকজন পুলিশ সদস্য। তাকে রক্ষায় এগিয়ে গেলে রিপোর্টার কাজী ইশান বিন দিদারও হামলার শিকার হন।
আমরা মনে করি, সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা ও নিশ্চয়তা প্রদানের সমস্ত দায়িত্ব সরকারকে গ্রহণ করতে হবে। এ লক্ষ্য নিয়ে সাংবাদিক নির্যাতনের ঘটনার সুষ্ঠু বিচারে সরকারের যথেষ্ট আগ্রহী হতে হবে। এতে সংবাদকর্মীদের কাজের নিরাপত্তা ও নিশ্চয়তা দায়িত্বশীল সরকার প্রতিষ্ঠার অন্যতম পথপ্রদর্শক হিসেবে বিবেচিত হতে পারে। এমনকি এ ধরনের নির্যাতন প্রতিরোধ করে বর্তমানে সরকারের অন্যতম অঙ্গীকার সুশাসন প্রতিষ্ঠার পথে এগিয়ে যাওয়াই শ্রেয়। আর এ অঙ্গীকার বাস্তবায়নের জন্য দরকার জনপ্রতিনিধিদের আন্তরিকতা ও সমন্বয়মূলক গণতান্ত্রিক আচরণ। নির্বাচিত সরকারকে মনে রাখতে হবে, সরকার গঠন করলেই দায়িত্বশীল সরকার প্রতিষ্ঠা পায় না। এ জন্য সরকারের জবাবদিহিমূলক কার্যক্রমের নিশ্চয়তার অন্যতম পূর্বশর্ত হিসেবে দেশে প্রকৃত গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে গণমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি সংবাদকর্মীদের কাজের নিরাপত্তা ও নিশ্চয়তা প্রদান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com