1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওরে ধান কাটা উৎসব

  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯

স্টাফ রিপোর্টার ::
জেলার সকল উপজেলায় একযোগে হাওরে ধান কাটা উৎসব-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। রোববার (২১ এপ্রিল) সুনামগঞ্জ জেলা প্রশাসন এই উৎসবের আয়োজন করে। সহযোগিতায় ছিল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা খাদ্য অফিস।
বিশ্বম্ভরপুর উপজেলার করচার হাওর এবং তাহিরপুর উপজেলার শনির হাওরের ধান কাটা উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, কৃষক রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে সোনালী ফসল ফলান। কৃষকরাই এই দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। আর সুনামগঞ্জের উন্নয়নের মূলধন হাওরের বোরো ধান। এখানের ধান হলেই কৃষকরাই ধনী। বর্তমান সরকার কৃষি ও কৃষকবান্ধব সরকার। সুনামগঞ্জের বোরো ফসল রক্ষায় আন্তরিক প্রতি বছরের ন্যায় এবারও ফসলরক্ষায় প্রতিটি হাওরে বাঁধ নির্মাণ করা হয়েছে। ধান কাটা শ্রমিকদের উৎসাহ ও সার্বজনীন করার জন্যেই ধান কাটা উৎসবের মূল উদ্দেশ্য।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, স্থানীয় সরকার উপপরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ সফিউল আলম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বশির আহম্মদ সরকার, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পওর-১ মো. আবু বকর সিদ্দিক ভূইয়া, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পওর-২ খুশি মোহন সরকার, বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার সমীর বিশ্বাস, সুনামগঞ্জ দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নুরুর রব চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর থানার অফিসার ইনচার্জসহ জেলা ও উপজেলা পর্যায়ের অন্যান্য দপ্তরের কর্মকর্তা, গণমাধ্যমকর্মী এবং স্থানীয় কৃষক।
এছাড়া জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ তাহিরপুর উপজেলার শনির হাওরে কৃষি শ্রমিক সংকট কারণে উন্নত প্রযুক্তির কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটার উদ্বোধন করেন। হাওর এলাকায় ধান কাটার শ্রমিক সংকট দেখা দেওয়ায় আগামী ৫ মে পর্যন্ত সুনামগঞ্জ জেলার বালু-পাথর শ্রমিকদের হাওরে ধান কাটতে আহ্বান জানানো হয় এবং বিভাগীয় কমিশনারের মাধ্যমে সিলেটের বালু-পাথর শ্রমিকদের হাওরে ধান কাটতে আসার আহবান জানানো হয়েছে।
উল্লেখ্য যে, এ বছর বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ লক্ষ ১৭ হাজার ৬৩৫ হেক্টর। সব মিলিয়ে আবাদ হয়েছে ২ লক্ষ ২৪ হাজার ৪৪০ হেক্টর এবং ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ লক্ষ ১২ হাজার ৫শত মেট্রিক টন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com