,

Notice :
«» সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রদীপ সিংহ কে বিদায়ী সংবর্ধনা «» বিদ্যুৎ ও জ্বালানিখাতে অবদানে পুরস্কার বিতরণ «» রাজনৈতিক প্রতিহিংসায় খালেদা জিয়াকে জেলে আটকে রাখা হয়েছে –কলিম উদ্দিন আহমদ মিলন «» পাকনা হাওরের : স্কিম গ্রহণ সংক্রান্ত জন-অংশগ্রহণমূলক মতবিনিময় «» জামালগঞ্জে নাশকতার মামলায় ৪ জন গ্রেফতার «» প্রতিবন্ধীদের পাশে দাঁড়ালেন জাহাঙ্গীর আলম «» পরিত্যক্ত গুদামঘরটি অপসারণ করুন «» বিএনপির রাজনীতি : আন্দোলনের ফাঁকে নির্বাচনী প্রচারণা «» ভিডিও কনফারেন্সে তাহিরপুরের শেখ রাসেল মিনি স্টেডিয়াম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী «» গ্রেনেড হামলার রায় প্রত্যাহারে বিএনপির কালো পতাকা মিছিল

দি গ্রেটেস্ট শো অন দি আর্থের উদ্বোধন আজ

মোঃ শাহাদত হোসেন
আজ শুরু হচ্ছে দি গ্রেটেস্ট শো অন দি আর্থ। দিন গণনা শেষ। সময় গণনাও শেষ হচ্ছে। আজ বাংলাদেশ সময় রাত ৯টায় রাশিয়া-সৌদি আরব ম্যাচের মধ্য দিয়ে ২১তম বিশ্বকাপের পর্দা উঠছে। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ৮১ হাজার দর্শকের করতালিতে শুরু হবে দি গ্রেটেস্ট শো অন দি আর্থ। উল্লেখ্য যে, ১৫ জুলাইয়ে ফাইনাল খেলাও হবে এই লুঝনিকি স্টেডিয়ামেই।
তার আগে, প্রায় দু’ঘণ্টা আগে (অর্থাৎ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়) শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। লুঝনিকি স্টেডিয়ামের ৮১ হাজার দর্শক ছাড়াও বিশ্বের কোটি কোটি দর্শক টেলিভিশনে সে অনুষ্ঠান উপভোগ করবে। বাংলাদেশ থেকে বিটিভি, মাছরাঙা টিভি ও নাগরিক টিভিতে উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি দেখা যাবে। এছাড়াও আরো কয়েকটি দেশি-বিদেশি চ্যানেলে উদ্বোধনী অনুষ্ঠান ও খেলা সরাসরি দেখা যাবে।
এবারের উদ্বোধনী অনুষ্ঠান হবে খুবই জাঁকজমকপূর্ণ। বিশ্বকাপের থিম সং ‘লিভ ইট আপ’ এরমধ্যেই শ্রোতা-দর্শকদের হৃদয় কেড়েছে। ইউটিউবে গানটি দেখছে-শুনছে লক্ষ লক্ষ মানুষ। মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়েছে এ গান। উল্লেখ্য, ‘লিভ ইট আপ’ বিশ্বকাপের অফিশিয়াল সং। এ গানের গীতিকার হলেন নিকি জ্যাম, উইল স্মিথ, এরা ইসত্রেফি ও ডিপলো। এতে কণ্ঠ দিয়েছেন নিকি জ্যাম, উইল স্মিথ ও এরা ইসত্রেফি আর প্রযোজনা করেছেন ডিপলো। মাঠের দর্শকদের সাথে আজ টেলিভিশনের দর্শকরাও এ গানের সুরে মোহিত হবেন। এছাড়াও বিশ্বকাপ উপলক্ষে রাশিয়া আরো কয়েকটি গান প্রকাশ করেছে। সেগুলো হল- কোকাকোলা কালার্স, পজিতিভিতো ও ইউনাইটেড বাই লাভ।
জমজমাট উদ্বোধনী অনুষ্ঠানে চমকও থাকবে। রাশিয়া এ সম্পর্কে খুব কম তথ্যই প্রকাশ করেছে। উদ্বোধনী অনুষ্ঠানের বিস্তারিত আগেভাগে প্রকাশ না করে সারা বিশ্বকে সারপ্রাইজই দিতে চায় দেশটি।
বিখ্যাত পপশিল্পী রবি উইলিয়ামস, স্বাগতিক রাশিয়ার শিল্পী আইদা গারিফুলিনা এবং ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনাল্ডোও থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে। বিশ্ববাসী অধীর আগ্রহে অপেক্ষা করছে তাদের পারফরমেন্স উপভোগ করার জন্যে। এছাড়াও পাঁচশতাধিক নৃত্যশিল্পী, জিমন্যাস্ট ও ট্রামপলিনিস্ট এ অনুষ্ঠানে পারফর্ম করবে। তারা রাশিয়ার সংস্কৃতি, কৃষ্টি-কালচার ও ইতিহাস-ঐতিহ্য তুলে ধরবে।
রাশিয়াতে বিশ্বকাপ হওয়ায় সবচেয়ে সুবিধা হয়েছে বাংলাদেশি দর্শকদের। কেননা, রাশিয়ায় বিশ্বকাপের খেলাগুলো হবে রাজধানী মস্কো বা তার আশেপাশের শহরগুলোতে। মস্কোর সাথে বাংলাদেশের সময়ের পার্থক্য ৩ ঘণ্টা। অর্থাৎ মস্কোতে যখন বিকাল ৩টা, বাংলাদেশে তখন সন্ধ্যা ৬টা। আর বিশ্বকাপের সবগুলো খেলাই শুরু হবে মস্কো সময় বিকাল ৩টা থেকে রাত ৯টার মধ্যে, অর্থাৎ বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টার মধ্যে।
জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের পর বাংলাদেশ সময় রাত ৯টা বিশ্বকাপের প্রথম ম্যাচটি মাঠে গড়াবে। মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। একসময় রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) ফুটবলে শক্তিশালী একটি দেশ ছিল। ১৯৬৬ সালের বিশ্বকাপে দেশটি চতুর্থ স্থান অধিকার করেছিল। এছাড়া ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইন্যাল খেলেছে। কিন্তু বর্তমানে ফুটবলে রাশিয়ার অবস্থা বেশ খারাপ। সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে দেশটির অবস্থান ৭০তম। আর তাদের আজকের প্রতিদ্বন্দ্বীর র‌্যাংকিং ৬৭তম। এর আগে ১৯৯৪ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে উঠাই সৌদি আরবের সর্বোচ্চ সাফল্য। সুতরাং লড়াই হবে প্রায় সমানে সমানে। তবে, রাশিয়া খেলবে নিজের মাঠে, দর্শকদের উচ্ছ্বাস থাকবে তাদের পক্ষে। এসব বিবেচনা করলে আজকের খেলায় রাশিয়ারই বিজয়ী হওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করছেন দলটির সমর্থকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী