মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১২:৩০ অপরাহ্ন

Notice :

শিক্ষকদের আরও দায়িত্বশীল ও আন্তরিকভাবে পাঠদানের আহ্বান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ উদ্যোগে ‘প্রাথমিক বিদ্যালয় শিক্ষাসেবার মান উন্নয়ন বিষয়ক’ এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকালে সনাক কার্যালয়ে আয়োজিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন নুরুর রব চৌধুরী। এ সময় তিনি টিআইবি ও সনাক এর স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী কার্যক্রমসমুহ তুলে ধরেন।
টিআইবি’র এরিয়া ম্যানেজার গোধারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সনাক কর্তৃক বাস্তবায়িত কার্যক্রম এবং বিদ্যালয় সম্পর্কিত সনাকের পর্যবেক্ষণ এবং সুপারিশমালা উপস্থাপন করেন।
সনাক পর্যবেক্ষণে বিদ্যালয়ের অগ্রগতিসহ বর্তমানে বিরাজমান সমস্যাসমুহ তুলে ধরা হয়। বিদ্যালয়ের বর্তমান উল্লেখযোগ্য সমস্যাসমূহ হল; আসবাবপত্রের সংকট, ক্লাশরুম ও শিক্ষক স্বল্পতা, খেলা সামগ্রী ও শিক্ষা উপকরণের অভাব, পাঠদানে শিক্ষকের আন্তরিকতার অভাব, স্কুল বাউন্ডারি, অবকাঠামোগত এবং টয়লেট সমস্যা অন্যতম। এছাড়াও বিদ্যালয় কর্তৃপক্ষ সরকারিভাবে বিদ্যুৎ বিল না পাওয়ায় দীর্ঘদিন ধরে অভিভাবকদের কাছ থেকে টাকা নিয়ে বিদ্যালয়ের বিদ্যুৎ বিল পরিশোধ করছে।
মতবিনিময় সভায় সনাক সদস্য ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক পরিমল কান্তি দে বলেন, শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাকের সভার উদ্দেশ্য হল প্রাথমিক শিক্ষাসেবার মানোন্নয়নে কৌশল নির্ধারণ এবং বিশেষভাবে গোধারগাঁও স্কুলের যে সমস্যাগুলো চিহ্নিত হয়েছে সেগুলো আলোচনা করে সমাধানের উপায় বের করা ও দ্রুত সমাধানের উদ্যোগ গ্রহণ করার মাধ্যমে বিদ্যালয়কে একটি আদর্শ বিদ্যালয় হিসেবে গড়ে তোলা। তিনি সনাকের পক্ষ থেকে বিরাজমান সমস্যাসমূহ দ্রুত সমাধানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হযরত আলী বলেন, সকলের কাছে শিক্ষা সেবা নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। ইতিমধ্যে শিক্ষার মান উন্নয়নের মাধ্যমে সবার জন্য শিক্ষা নিশ্চিত করার জন্য সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। তারমধ্যে শতভাগ উপবৃত্তি প্রদান, রেজিস্ট্রার্ড স্কুল সরকারিকরণ, শিক্ষক নিয়োগের মাধ্যমে শিক্ষক সংকট সমাধান, শিক্ষক প্রশিক্ষণ এবং স্লিপ প্রকল্প অন্যতম।
সনাক পর্যবেক্ষণের সাথে একমত হয়ে তিনি বলেন, বাংলাদেশের সকল বিদ্যালয়েই কিছু না কিছু সমস্যা বিদ্যমান আছে। তাছাড়া সকল শিক্ষক সমভাবে তাদের দায়িত্ব পালন করছে না। কিছু শিক্ষক দায়িত্বে অবহেলা করছে। তিনি শিক্ষক ও এসএমসি’র উদ্দেশ্যে বলেন যে, শিক্ষকদেরকে আরো দায়িত্বশীলতা ও আন্তরিকতার সহিত লেখাপড়া শিখাতে হবে এবং এসএমসিকে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধির জন্য আরো সক্রিয় হতে হবে। তিনি সকলকে স্বচ্ছতা ও জবাবদিহিতার সহিত কাজ করার জন্য পরামর্শ দেন। তিনি গোধারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সমস্যাসমূহ দ্রুত সমাধানের আশ্বাস দেন।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সদস্য ধূর্জটি কুমার বসু, এনামুল হক চৌধুরী, অ্যাড. নাজনীন বেগম, হাজী সৈয়দুর রহমান, কানিজ সুলতানা, স্বজন সদস্য সুনীল কান্তি দাস, অ্যাড. হেলেনা আক্তার, মো. রাজু আহমেদ, রঞ্জিত কুমার দে, গোধারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সিরাজুন্নেছা খাতুন এবং এসএমসি সভাপতি মো. জহুর মিয়া বক্তব্য রাখেন।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সনাক শিক্ষা উপকিমিটির আহ্বায়ক যোগেশ্বর দাশ। সংবাদ বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী