1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওর-সমস্যার স্থায়ী সমাধান চাই : দুর্নীতি রোধ, নদী খনন করতে হবে

  • আপডেট সময় রবিবার, ১০ মার্চ, ২০২৪

গত ১০ মার্চ ২০২৪ সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে একটি বিক্ষোভ সমাবেশ হয়ে গেছে। হাওরের বন্যা সমস্যার স্থায়ী সমাধান এবং ফসলরক্ষা বাঁধ নির্মাণে সীমাহীন দুর্নীতি ও লুটপাট বন্ধের দাবিতে সমাবেশটি করেছেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এর সাব-কমিটি ‘হাওরের বন্যা সমস্যা সমাধান আন্দোলন পরিচালনা কমিটি’। সমাবেশে তাঁরা কয়েকটি দাবি করেছেন। দাবিগুলো কেউ কেউ আগেও করেছেন, পত্রপত্রিকায় প্রকাশিত কারও কারও লেখায়ও কমবেশি এসেছে। কিন্তু কর্তৃপক্ষীয় প্রতিশ্রুতির সঙ্গে উপেক্ষা ভিন্ন এই দাবিগুলোর ভাগ্যে আর কীছুই জুটেনি। সমাবেশে স্পষ্ট করে বলা হয়েছে, হাওরাঞ্চলের বন্যা সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে পরিকল্পিত ও বৈজ্ঞানিক উপায়ে নদী ও খাল খননের উপর গুরুত্ব দিয়ে সুরমা নদীর অমলসিদ থেকে ভৈরব পর্যন্ত এবং কুশিয়ারা নদী অমলসিদ থেকে কালনি পর্যন্ত খনন করতে হবে। এর সাথে ঘোড়াউত্রা নদীর বাঁকসহ সকল নদীর বড় বড় বাঁক কেটে সোজা করার প্রয়োজনীয়তার কথাও বক্তারা বলেছেন।
একদিকে তাঁরা মনু, ধলাই, খোয়াই, যাদুকাটা, রক্তি, বৌলাই, চলতি, পাটলাই, সোমেশ্বরীসহ সকল পাহাড়ি উপনদীগুলো খননের দাবি করেছেন এবং অন্যদিকে পানি উন্নয়ন বোর্ডের সকল অপরিকল্পিত বেড়িবাঁধ অপসারণ, বাঁধ নির্মাণে সীমাহীন দুর্নীতি ও লুটপাট বন্ধ করাসহ কৃষি ও কৃষকদের বাঁচাতে জনগণের প্রতি ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রাম গড়ে তোলার জন্য আহ্বান জানিয়েছেন।
অতিসম্প্রতি হাওররক্ষা বাঁধনির্মাণ কাজে ব্যাপক গাফিলতি পরিলক্ষিত হচ্ছে। অভিযোগ উঠেছে, এবছরও সময়মতো বাঁধ নির্মাণ শেষ করেনি পানি উন্নয়ন বোর্ড এবং কর্তৃপক্ষের নজরদারিও তেমন জোরদার নয়। নজরদারি যথাযথ হলে সময়মতো কাজ হতো এবং বাঁধ নির্মাণের নামে বরাবরের মতো এবারও প্রকাশ্য লুণ্ঠন চালানো সম্ভব হতো না। অতীতে কর্তৃপক্ষীয় নজরদারি লুণ্ঠনসহ বাঁধ নির্মাণকাজের শতভাগ সম্পন্ন করতে সমর্থ হয়েছে, এমন উদাহরণ আছে।
অভিজ্ঞমহলের ধারণা, হাওর বাঁচানোর কাজে সংশ্লিষ্ট সমস্যার স্থায়ী সমাধানের জন্য নদীখনন করা, বাঁধ নির্মাণে দুর্নীতি বন্ধ করা ও প্রশাসনিক গাফিলতি দূর করার কোনও বিকল্প নেই এবং যদি তা না করা যায়, তবে দুর্যোগ-দুর্গতির মধ্যে জনগণকে নিমজ্জিত করে রাখার নীতি বাস্তবায়িত হয়ে হাওরাঞ্চলে কাঠামোগত সহিংসতাকে আরও তীব্র করে তোলবে। হাওরাঞ্চলের মানুষ যে তিমিরে আছেন সে তিমিরেই থেকে যাবেনÑ সমস্যার অন্ধকারে জীবনযাতনা নিরন্তর দীর্ঘ ও তীব্র হয়ে উঠে একসময় দ্রোহের আগুন প্রজ্জ্বলিত হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com