1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দুই বছর ধরে বয়স্ক ও বিধবা ভাতার বরাদ্দ বন্ধ

  • আপডেট সময় মঙ্গলবার, ৭ জুন, ২০২২
???????????????????????

আশিস রহমান ::
দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের বাসিন্দা ছয় সন্তানের জননী লিপি আক্তার। স্বামী মারা যাওয়ার পর থেকে পরিবার কর্মক্ষম কেউ না থাকায় বিভিন্ন বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করছেন। বিধবা ভাতার কার্ডের করা জন্য আসছিলেন ইউনিয়ন পরিষদে। পরে কার্ড না করেই বাড়ি ফেরেন তিনি।
আলাপকালে লিপি আক্তার বলেন, শুনছি সরকার অসহায় বিধবা নারীদেরকে বিধবা ভাতা দেয়। এইজন্য ভাতার কার্ড করতে ইউনিয়ন পরিষদে এসে জানতে পারি বিধবা ভাতার কার্ড নাকি দুইবছর ধরে বন্ধ। আশা নিয়ে আসছিলাম, এই ভাতাটুকু পেলেও আমার সংসারে উপকার দিতো। অনেক আশা করে আসছিলাম। এখন কবে এই ভাতা আবার চালু হবে তাও জানিনা। এতোবছর ধরে অনেকেই ভাতা পাচ্ছে। আমরা কী দোষ করলাম।
শুধু লিপি আক্তার একাই নয় ভাতার কার্ড করতে না পেরে এভাবে হতাশা ব্যক্ত করেন বয়স্ক অসহায় স্বপন মিয়া, বিধবা আয়েশা আক্তারসহ আরো অনেকে।
জানা যায়, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ২০২০-২১ অর্থ বছরে সারাদেশের ১১২টি উপজেলা শতভাগ ভাতার আওতায় আসে। পরবর্তীতে ২০২১-২২ অর্থ বছরে নতুন করে আরও ১৫০টি উপজেলা এই তালিকায় যুক্ত হয়। দেশের মোট ২৬২টি উপজেলা শতভাগ ভাতার আওতায় আসলেও এই তালিকা থেকে বাদ পড়েছে দোয়ারাবাজার উপজেলার নাম। সরকারিভাবে ঘোষণাকৃত দেশের দুর্গম উপজেলা সমূহের মধ্যে এটিও একটি। ভারতের সীমান্তবর্তী হাওরাঞ্চলের দারিদ্র্যপীড়িত এই দুর্গম উপজেলাটি শতভাগ ভাতার আওতায় না আসায় এখন ভাতা প্রত্যাশীদের অপেক্ষা দিন দিন বাড়ছে।
স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলায় দুই বছর ধরে বন্ধ রয়েছে বয়স্ক ও বিধবা ভাতার বরাদ্দ। এতে করে উপজেলার অসংখ্য বয়স্ক ও বিধবারা এই সামাজিক সুরক্ষা খাতের ভাতার আওতাভুক্ত হতে পারছেন না। প্রত্যন্ত গ্রাম এলাকার অনেকেই এসব ভাতার কার্ড করতে আসছেন ইউনিয়ন পরিষদ ও উপজেলা সমাজসেবা অফিসে। এখানে এসে তারা হতাশ হয়ে বাড়ি ফিরছেন।
দোয়ারাবাজার উপজেলা সমাজসেবা অফিস সূত্রে জানা যায়, এই উপজেলায় বর্তমানে ১১ হাজার ১৭৫ জন উপকারভোগী ভাতা পাচ্ছেন। এরমধ্যে প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন ২ হাজার ৭০৪ জন, বয়স্ক ভাতা পাচ্ছেন ৬ হাজার ৩৪৪ জন, বিধবা ও স্বামী পরিত্যক্তা ভাতা পাচ্ছেন ২০১৩ জন, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি পাচ্ছেন ৭৪ জন, অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষ ভাতা পাচ্ছেন ২৬ জন ও অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি পাচ্ছেন ১৪ জন।
সুরমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল হালিম বীরপ্রতীক জানান, আমার ইউনিয়নের হতদরিদ্র অসহায় বয়স্ক ও বিধবারা প্রতিদিনই আমার কাছে আসে তাদেরকে ভাতার কার্ড করে দেওয়ার জন্য। অনেকে স্থানীয় ইউপি সদস্যদেরকেও ধরে। কিন্তু ভাতার বরাদ্দ বন্ধ থাকায় তাদেরকে ভাতার কার্ড করে দিতে পারছিনা। শুধু আমার ইউনিয়ন নয়, উপজেলার সবকটি ইউনিয়নে একই অবস্থা। দেশের ২৬২ উপজেলার মানুষ শতভাগ ভাতা পাবে। কিন্তু আমার উপজেলার এসব অসহায় মানুষ কেন বঞ্চিত হবে। আমাদের উপজেলাকেও শতভাগ ভাতার আওতায় নিয়ে আসার দাবি জানাই।
দোয়ারাবাজার উপজেলা সমাজসেবা কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, যাদের কার্ড আছে তারা ভাতা পাচ্ছেন। কিন্তু ২০১৯-২০ অর্থ বছরের পর থেকে দুই বছর ধরে বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যক্তা ভাতার কার্ড বরাদ্দ আসেনা। ফলে নতুন ভাতা প্রত্যাশীদেরকে ভাতার অন্তর্ভুক্ত করা যাচ্ছে না। প্রতিদিন দূরদূরান্ত থেকে অনেক মানুষ অফিসে ভাতার আবেদন নিয়ে আসেন। রাস্তাঘাটে দেখলে এসব মানুষ আমাদেরকে ধরে। ২৬২টি উপজেলা শতভাগ ভাতার আওতাভুক্ত হওয়ার পর থেকে আমাদের উপজেলার বরাদ্দ বন্ধ রয়েছে। চলতি অর্থবছরে সরকার আরো ১০০ উপজেলাকে শতভাগ ভাতার আওতায় নিয়ে আসার পরিকল্পনা হাতে নিয়েছে। আমরা আশাবাদী এই তালিকায় দোয়ারাবাজার উপজেলার নাম থাকবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com