1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন : কৃষিঋণ মওকুফ ও কিস্তি আদায় বন্ধের দাবিতে স্মারকলিপি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭
sdr

স্টাফ রিপোর্টার ::
হাওরের ফসলহারা কৃষকদের কৃষিঋণ মওকুফ ও এনজিও ঋণের কিস্তি আদায় বন্ধের দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি প্রদান করেছে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন। সোমবার দুপুরে জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম এই স্মারকলিপি গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাবেরা আক্তার, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের আহ্বায়ক অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু, যুগ্ম আহ্বায়ক বিজন সেন রায়, অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার, সদস্য সচিব বিন্দু তালুকদার, সদস্য মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, অ্যাড. শেরেনূর আলী, অ্যাড. রুহুল তুহিন, একে কুদরত পাশা, সালেহীন চৌধুরী শুভ, ওবায়দুল হক মিলন, রাজু আহমেদ, প্রদীপ পাল প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, গত এপ্রিল মাসে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে জেলার প্রায় সব হাওরের ফসলরক্ষা বাঁধ ভেঙে কৃষকদের বোরো ধান তলিয়ে গেছে। হাওরের ফসলহারা কৃষকেরা এখন নিঃস্ব ও দিশেহারা। সরকারিভাবে জেলায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিশেষ ভিজিএফ কর্মসূচির মাধ্যমে চাল ও নগদ টাকা বিতরণ করা হচ্ছে। বিভিন্ন এলকাায় বেসরকারি সংস্থা (এনজিও) কৃষকদের দেওয়া ঋণের কিস্তি আদায় করছে। ঋণের কিস্তির জন্য ফসলহারা কৃষকদের নানাভাবে চাপ দিচ্ছে তারা। সরকারি কৃষি ঋণ আদায় বন্ধে প্রধানমন্ত্রী ঘোষণা দিলেও মাঠ পর্যায়ে এখনো সেই নির্দেশনা আসেনি। পাশাপাশি এনজিও ঋণের কিস্তি নিয়ে এখন অস্থির ফসলহারা কৃষক। এ অবস্থায় ফসলহারা ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারি ও বেসরকারি সকল প্রকার ঋণ মওকুফ ও এনজিও ঋণের কিস্তি আদায় স্থগিত রাখতে জরুরি পদক্ষেপ গ্রহণ করার দাবি জানানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com