1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:১১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দুর্গত কৃষকের পাশে কেউ নেই: রাজনৈতিক দলগুলো ব্যস্ত ইফতার পার্টিতে

  • আপডেট সময় মঙ্গলবার, ২০ জুন, ২০১৭

বিশেষ প্রতিনিধি ::
অকালে ফসলহারা হাওরের কৃষকের দুঃখের অন্ত নেই। খাদ্য নেই তাদের ঘরে। যাদের ঘরে খাদ্য আছে তাদেরও মজুদ ফুরিয়ে আসছে। এক ভয়াবহ অবস্থার সামনে দাঁড়িয়ে আছে জেলার কৃষক। এই সময়ে যখন তাদের খাদ্য ও সহায়তা ত্রাণ সহায়তার প্রয়োজন ঠিক তখন হাত গুটিয়ে বসে আছেন স্থানীয় রাজনীতিবিদরা।
কৃষকরা জানান, হাওরের কৃষকদের ভরসার মানুষগুলো বিশেষ করে স্থানীয় রাজনীতিবিদরা এই সময়ে ত্রাণ সহায়তার বদলে জমজমাট ইফতার পার্টির আয়োজন করে কাড়ি কাড়ি টাকা খরচ করছেন। এতে দলীয় নেতাকর্মীরাসহ বিশেষ শ্রেণির মানুষজন অংশ নিচ্ছে। স্থানীয় রাজনীতিবিদদের জমকালো ইফতারের টাকায় ত্রাণ সহায়তা দেওয়া হলে ফসলহারা কৃষকের অভাব কিছুটা হলেও লাঘব হতো বলে মনে করেন কৃষকরা।
জানা গেছে, গত কয়েকদিন ধরে বিভিন্ন পেশাজীবী সংগঠনের সঙ্গে স্থানীয় রাজনীতিবিদরাও জমজমাট ইফতার পার্টির আয়োজন করছেন। এতে দলীয় নেতাকর্মীসহ বিশেষ শ্রেণির সুধীজনদের আমন্ত্রণ জানানো হচ্ছে। জমজমাট এই ইফতার পার্টিতে কেন্দ্রীয় নেতারাও আসছেন। ইফতারে নানা আলোচনা হলেও স্থানীয় ফসলহারা ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তা নিয়ে নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়নি।
গত ১৬ জুন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন শান্তিগঞ্জ বাজারে জমজমাট ইফতার পার্টির আয়োজন করে। উপজেলা নেতৃবৃন্দসহ জেলার শীর্ষ নেতাকর্মীরাও উপস্থিত ছিলেন ইফতার পার্টিতে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।
গত বৃহস্পতিবার সুনামগঞ্জ জেলা বিএনপি স্থানীয় প্রিয়াঙ্গন কমিউনিটি সেন্টারে জমজমাট ইফতার পার্টির আয়োজন করে। এতে দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা অংশ নেন। ইফতার পার্টিতে বিএনপির বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাও উপস্থিত ছিলেন। জাতীয় ও স্থানীয় নেতাকর্মীদের অংশগ্রহণে উৎসবমুখর ছিল ইফতার পার্টি। উচ্ছ্বসিত ছিলেন স্থানীয় নেতাকর্মীরাও। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও সেলফিতে সেই উৎসবের ছটা লক্ষ করা গেছে। গতকাল সোমবার জেলা স্বেচ্ছাসেবক দলও ইফতার পার্টি করেছে নেতাকর্মীদের নিয়ে।
গত ১৮ জুন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমনের উদ্যোগে প্রিয়াঙ্গন কমিউনিটি সেন্টারে জমজমাট ইফতার পার্টির আয়োজন করা হয়। এতে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। কৃষক লীগ ও শ্রমিক লীগ জমজমাট না হলেও ঘরোয়াভাবে ইফতারের আয়োজন করে।
এছাড়া জাতীয় পার্টিও বিভিন্ন উপজেলায় জমজমাট ইফতার পার্টির আয়োজন করছে। দলের ব্যানারের বাইরে গিয়েও ব্যক্তিগত ব্যানারে বিভিন্ন স্থানে জমজমাট ইফতার পার্টি দিচ্ছেন আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন সংগঠনের নেতারা। তারা এসব পার্টিতে কাড়ি কাড়ি টাকা খরচ করছেন।
শাল্লা গ্রামের কৃষক সিরাজুল ইসলাম বলেন, হাওরের কৃষকের ঘরে ভাত নেই ইফতার ও সেহরিতে নামমাত্র খেয়ে রোজা পালন করছেন তারা। সরকারি অপ্রতুল সহায়তায় এক তৃতীয়াংশ কৃষকই সহায়তার তালিকায় আসতে পারেনি। এই সময়ে স্থানীয় রাজনীতিবিদদের তাদের পাশে দাঁড়ানোর কথা থাকলেও তারা এলাকায় নেই। বরং তাদের অনেকেই দলীয় নেতাকর্মীদের নিয়ে ইফতার পার্টি দিচ্ছেন।
জগন্নাথপুর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান, সাংবাদিক মুক্তাদির আহমদ মুক্তা বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাজনৈতিক দলের ইফতার পার্টির সেলফির দৃশ্য দেখে মনটা বিষণœ হয়ে উঠে। যে কৃষকের কথা বলে রাজনৈতিক দলগুলো রাজনীতি করে, ভোটভিক্ষা করে তারা কৃষকের পাশে নেই। কদাচিৎ তাদের দেখা যায় লোকদেখানো সহায়তা দিতে। এবার ফসলহারা কৃষকরা আশা করেছিলেন স্থানীয় রাজনীতিবিদরা তাদের পাশে দাঁড়াবেন। কিন্তু তারা সহায়তার বদলে দলীয় নেতাকর্মী নিয়ে এখন জমজমাট ইফতার পার্টিতে মেতেছেন।
জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ কলিম উদ্দিন আহমদ মিলন বলেন, ইফতার আয়োজন ধর্মীয় বিষয়। বরাবরের মতো আমরা এবারও সেই আয়োজন দলীয়ভাবে করেছি। ইফতার পার্টির টাকা ফসলহারা কৃষকের মধ্যে বিতরণ করলে তারা উপকৃত হতেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের কেন্দ্রীয় নেতারা দুই দফা সুনামগঞ্জে এসে কৃষকদের সহযোগিতা করেছেন। তাছাড়া আমরা যেহেতু সরকারে নেই সেহেতু সরকারের কাছে দাবি জানাই ফসলহারা কৃষকদের সব ধরনের সহায়তা দেওয়া হোক।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমনের মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি কল রিসিভ করেননি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com