1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০৮ মে ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আজ ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক হোসেন বখ্তের ৪৪তম মৃত্যুবার্ষিকী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ মার্চ, ২০১৭

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ভাষাসংগ্রামী ও মুক্তিযুদ্ধের সংগঠক জননেতা হোসেন বখ্ত-এর ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৩ সনের ২ মার্চ চিকিৎসাধীন অবস্থায় সিলেটের একটি ক্লিনিকে মারা যান অনন্য রাজনীতিক। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে জয়বাংলা শিশুকিশোর পরিষদ সন্ধ্যায় শহীদ জগৎজ্যোতি পাঠাগারে আলোচনা সভার আয়োজন করেছে।
হোসেন বখ্ত ১৯২৫ সালের ৬ জুন সুনামগঞ্জ শহরের আরপিননগরের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। একহারা গড়নের এই মানুষটি ছিলেন প্রতিবাদী, জনদরদী ও দেশপ্রেমিক। সুনামগঞ্জে অসাম্প্রদায়িক রাজনীতিতে এখনো তিনি স্মরণীয়। ধর্মবর্ণ নির্বিশেষে সাধারণ মানুষ এখনো তাঁকে শ্রদ্ধায় স্মরণ করেন।
হোসেন বখ্ত-এর তরুণ বয়সেই অসাম্প্রদায়িক ও মানবতাবোধে বলিয়ান হয়ে প্রগতিশীল রাজনীতিতে যুক্ত হন। শুরু থেকেই একজন দক্ষ সংগঠক হিসেবে তিনি নিজেকে অনন্য উচ্চতায় আসীন করেন। জীবনভর তিনি আড়ালে থেকে অনেক নেতা তৈরি করেছেন। কখনো নেতৃত্বের প্রতি লোভ ছিলনা তাঁর। বরং হাজার হাজার কর্মী তৈরি করে তিনি আনন্দ পেতেন। সুনামগঞ্জের প্রগতিশীল আন্দোলনের এক অগ্রপথিক ছিলেন হোসেন বখ্ত। পদ-পদবীর প্রতি নির্লোভ এই মানুষ হাজার হাজার নেতা তৈরি করলেও নিজে কখনো পদ নেননি। তাই জাতির জনক বঙ্গবন্ধু তাঁকে স¤্রাট বলে উপাধি দিয়েছিলেন বলে জানা যায়।
১৯৫২ সনে সুনামগঞ্জে ভাষা আন্দোলনের পক্ষে কাজ করতে গিয়ে হোসেন বখ্ত কারাবরণ করেন। ঢাকার জেলে রাজবন্দীরা অনশন শুরু করলে সিলেটের জেলে থেকেও হোসেন বখত অনশন শুরু করেন। সিলেটের কারাগারে হোসেন বখতসহ বেশ কিছু বন্দীরা প্রায় ৫০ দিন অনশন করেন। অনশনের ফলে পাকিস্তানি শাসকগোষ্ঠী হোসেন বখ্তসহ অন্যান্য বন্দীদের উপর নির্যাতন চালায়।
১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সময় স্থানীয় আন্দোলনে নেতৃত্ব দেন এবং তিনি বঙ্গবন্ধুর নির্দেশে সুনামগঞ্জ আওয়ামী লীগকে সংগঠিত করার কাজে আত্মনিয়োগ করেন। সুনামগঞ্জে নিরলস ও নির্লোভ কাজের জন্য আওয়ামী রাজনীতিতে যারা স্মরণীয় হোসেন বখ্ত তাঁদের মধ্যে অগ্রগণ্য। ১৯৭০ এর নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে কঠোর পরিশ্রম করেন তিনি।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ শুরু হলে সংগঠকের গুরুদায়িত্ব পালন করেন তিনি। সুনামগঞ্জ সর্বদলীয় সংগ্রাম পরিষদে আওয়ামী লীগের মনোনীত একমাত্র সদস্য ছিলেন তিনি। ট্যাকেরঘাট সাব-সেক্টরে মুক্তিযুদ্ধ পরিচালনা ও দক্ষ সংগঠকের ভূমিকাই পালন করেননি তিনি তার ৩ সন্তানকেও মুক্তিযুদ্ধে পাঠিয়েছিলেন। স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সনে সুনামগঞ্জ মহকুমার রিলিফ পুনর্বাসন কমিটির সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।
অসম সাহসী এই অসাম্প্রদায়িক রাজনীতিবিদ, ভাষাসংগ্রামী ও মুক্তিযুদ্ধের সংগঠক হোসেন বখ্ত সম্পর্কে তেমন জানেনা নতুন প্রজন্ম। তাঁর দেশপ্রেম, মানবতাবাদ ও অসাম্প্রদায়িক রাজনৈতিক দর্শন তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন সুধীজন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com