1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ০৮ মে ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কৃষককে মূল্যায়ন করুন

  • আপডেট সময় বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৭

দেশের অর্থনীতি উন্নয়নের চাবিকাঠি কৃষক। ‘কৃষক জাতির মেরুদ-’, ‘কৃষক জাতীয় বীর’, ‘কৃষক বান্ধব’ এমন বিশেষণ কৃষকের কৃতকর্মের সাথে জুড়ে দিয়ে কৃষকসমাজকে ‘ধন্য’ করলেই চলবে না। তাদের যথাযথ মূল্যায়ন করতে হবে।
১০ টাকা ব্যাংক একাউন্ট খোলার সুযোগ করে দিয়ে কৃষককুলের আর্থিক অবস্থার কতটুকু উন্নতি হয়েছে, সে পরিমাপটুকু কি দেশের কর্তাব্যক্তিরা কখনো ভেবে দেখেছেন? দেখবেন না, দেখার প্রয়োজনটুকুও বোধ করেন না কেউ। এ দেশের কৃষকের অবস্থা কেমন তা সাম্প্রতিককালের বিভিন্ন পত্র-পত্রিকার খবর থেকে অনুমান করা যায়, দেশের কৃষকদের বিরুদ্ধে রয়েছে, সোয়া ১৮ লাখ মামলা। কেন্দ্রীয় ব্যাংকের নিষেধ থাকার পরও ব্যাংকগুলো আদেশ অমান্য করে কৃষকদের ঋণখেলাপি দেখিয়ে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। গত নভেম্বর পর্যন্ত কৃষকদের বিরুদ্ধে ৫৬৮ কোটি ৮৯ লাখ টাকা আদায়ের জন্য সরকারি খাতের ব্যাংকগুলো ১৮ লাখ ২৯ হাজার ২২টি মামলা করেছে। এর বেশির ভাগ মামলাই সার্টিফিকেট মামলা। অনেক কৃষকদের বিরুদ্ধে গ্রেফতারি পারোয়ানা জারি করা হয়েছে। এসব মামলা করেছে সোনালী, জনতা, অগ্রণী, রূপালি, কৃষি ব্যাংক। খুব অল্প পরিমাণের টাকার ঋণই দেয়া হয়ে থাকে কৃষকদের। কিন্তু যারা কোটি কোটি টাকা ঋণ নিয়ে খেলাপি হয়েছেন, এসব থেকে বোয়ালরা থাকেন ধরা-ছোঁয়ার বাইরে।
যেখানে দেশের সিংহভাগ আয় করে থাকেন কৃষকরা কিন্তু তাঁদের প্রতি অবহেলা আর নির্যাতন ছাড়া তাঁদের আর কিছুই মিলেনা। কৃষকদের সাহায্যে সরকার যে অনুদান দেয়, তা যে কৃষকরা পান না, তা সত্যি। তা চলে যায় ক্ষমতাসীন লোকদের হাতে।
আমাদের জেলার কৃষকদের কথাই ধরা যাক। এক ফসলি বোরো ফসল। কৃষকদের এ নিয়ে প্রতি বছরই শঙ্কা-ভয়-দুশ্চিন্তার অন্ত নেই। বৈশাখ-জ্যৈষ্ঠ মাস আসলেই ঘুম আসে না হাওরপাড়ের কৃষকদের। কখন যে অকাল বন্যায় ভাসিয়ে নিয়ে যায় বোরো ফসল। প্রতি বছরই পানি উন্নয়ন বোর্ডের গাফিলতি, দুর্নীতি আর লুটপাটে কারণে সোনালী ফসল বন্যার পানিতে ভেসে যায়। কিন্তু এসব ঘটতো না, যদি ফসল রক্ষাবাঁধের কাজ সময়মত শুরু এবং শেষ করা যেতো। তাই বলতে হয়, কৃষকদের মূল্যায়ন করতে হবে। সঠিক সময়ে, সঠিকভাবে ঋণদানসহ তাঁদের সার্বিক সহায়তা দিতে পারলেই দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে। কৃষকরা তাঁদের মূল্যায়ন পাবে সঠিকভাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com