1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত করতেই সার্চ কমিটির বিরোধিতা

  • আপডেট সময় শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
নতুন নির্বাচন কমিশন গঠন উপলক্ষে গঠিত সার্চ কমিটি নিয়ে বিএনপির বক্তব্যকে সন্দেহের চোখে দেখছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গঠন হতে যাওয়া নির্বাচন কমিশনের বিরোধিতার মাধ্যমে আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত করতেই বিএনপি সার্চ কমিটি নিয়ে উদ্দেশ্যমূলক বিতর্ক তৈরি করছে অভিযোগ আওয়ামী লীগ নেতাদের।
বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ায় সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী নতুন নির্বাচন কমিশন গঠন করতে ২৫ জানুয়ারি (বুধবার) একটি সার্চ কমিটি গঠন করেছেন রাষ্ট্রপতি। এই কমিটি গঠনের পর পরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। সার্চ কমিটিতে আওয়ামী লীগের সমভাবাপন্ন ব্যক্তিদের নেওয়া হয়েছে বলেও অভিযোগ করেছে দলটি। তবে সার্চ কমিটি গঠনের সঙ্গে সঙ্গে বিএনপির এ ধরনের বক্তব্য ও অবস্থানকে রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরির কৌশল বলে মনে করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নীতিনির্ধারকরা।
আওয়ামী লীগের ওই নেতাদের মতে, গত ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন বিএনপি বর্জন করে সেই নির্বাচন বানচালের জন্য অরাজকতা তৈরি করেছিলো। আবারও এ ধরনের একটি পরিস্থিতি তৈরির অপচেষ্টা থেকেই বিএনপি এই সার্চ কমিটি নিয়ে বিতর্ক তৈরি করেছে। এর বিরোধিতা করার পরিকল্পনা বিএনপি আগেই করে রেখেছিলো বলে আওয়ামী লীগ নেতারা মনে করেন।
এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কাজী জাফরুল্লাহ গণমাধ্যমকে বলেন, নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপি রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে এসে বলেছিলো রাষ্ট্রপতির উপর তাদের আস্থা আছে। রাষ্ট্রপতি সবার ঊর্ধ্বে। অথচ, যখনই রাষ্ট্রপতি সবার কাছে গ্রহণযোগ্য একটি সার্চ কমিটি গঠন করলেন তখনই বিএনপি সমালোচনা শুরু করে দিয়েছে। জানি না তাদের উদ্দেশ্য কী? হয় তো তাদের কোনো রাজনৈতিক উদ্দেশ্য থাকতে পারে। কিন্তু সেটা থাকা ঠিক হবে না। আমি মনে করি এই সার্চ কমিটি গ্রহণযোগ্য এবং এই কমিটি একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন উপহার দিতে পারবে।
এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও সাবেক মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, সংবিধানে রাষ্ট্রপতির যে দায়িত্ব দেওয়া আছে সে অনুযায়ীই তিনি সার্চ কমিটি গঠন করেছেন। যাদের নিয়ে গঠন করেছেন জাতীয় পর্যায়ে তাদের ভাবমূর্তি খুবই ভাল, খুবই উজ্জ্বল। পেশাগত জীবনে তারা স্ব স্ব ক্ষেত্রে সফলতার পরিচয় দিয়েছেন। তারা কোনো রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব করেন না। যদি কোনো রাজনৈতিক আদর্শের প্রতি বিশ্বাসও থাকে কিন্তু যে দিন থেকে তারা শপথ নিয়েছেন সেদিন থেকে তাদের নৈতিক দায়িত্ব নিরপেক্ষ হওয়া। আমার দৃঢ় বিশ্বাস তারা দায়িত্ব পালনের জন্য খুবই যোগ্য, অতীত তাদের খুবই ভাল। বিএনপি যে অভিযোগ করেছে আমার মনে হয় এই ব্যক্তিদের স¤পর্কে আরও ভালভাবে জেনে কথা বললে ভাল হতো। জানি না তাদের মনে কি আছে। গত নির্বাচন বানচালের জন্য তারা সব ধরনের পদক্ষেপ নিয়েছিলো। এটাও মনে হচ্ছে আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত করার পদক্ষেপ। মনে হয় সার্চ কমিটি গঠনের পর কি বক্তব্য দেয়া হবে, সেটা তাদের তৈরি করাই ছিল। তবে যদি আবার আন্দোলনের নামে তারা নাশকতার মধ্যে যায় তবে জনগণই তাদের মোকাবেলা করবে।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ স¤পাদক আব্দুর রহমান বলেন, রাষ্ট্রপতি একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জন্য নির্দলীয় প্রতিষ্ঠানের ব্যক্তিদের সমন্বয়ে একটি সার্চ কমিটি জাতিকে উপহার দিয়েছেন। এই কমিটি একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে যথাযথ ভূমিকা রাখবে। বিএনপির এটি পুরোনো অভ্যাস। বিএনপি চেয়েছিলো তাদের রাজনৈতিক সমভাবাপন্ন ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি গঠন করে দেবেন রাষ্ট্রপতি। এটা জাতিরও কাম্য নয়, কারো কাম্য নয়। এই ধরনের একটি অভিযোগ দাঁড় করিয়ে রাষ্ট্রপতি যিনি সংবিধানের রক্ষক ও রাষ্ট্রপ্রধান তাকে কোনো বিতর্কের জায়গায় না নেওয়া বুদ্ধিমানের কাজ হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com