1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সীমান্তে এআই ক্যামেরা বসাচ্ছে ভারত

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

সুনামকণ্ঠ ডেস্ক ::
ভারত-বাংলাদেশ সীমান্ত নিরাপত্তা জোরদারে কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর (এআই) ক্যামেরা বসানোর কাজ শুরু করেছে ভারত। ভারতের বিএসএফ কর্তাদের আশা এর ফলে দুই দেশের মধ্যে অনুপ্রেবেশের পাশাপাশি অপরাধ ও অন্য অবৈধ কার্যকলাপ রোধ করা যাবে। ভারত বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তে বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের অংশ যথেষ্টই সংবেদনশীল। এই পথে সাম্প্রতিক সময়ে বিভিন্ন জিনিস চোরাচালানের অভিযোগ উঠেছে।
বিএসএফের তরফে বিভিন্ন সময়ে সোনাসহ অন্য বস্তু উদ্ধারও করা হয়েছে। ফলে সবার আগে এই সীমান্ত পথে নজরদারি আরও বৃদ্ধি করতে কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর (এআই) ক্যামেরা বসানোর কাজ করলো ভারত।
বিএসএফ সূত্রে জানা গিয়েছে, সীমান্তে প্রযুক্তি নির্ভর নজরদারির পাশাপাশি সংবেদনশীল সীমান্ত ফাঁড়িগুলিতে ইতিমধ্যে লোকবলও বৃদ্ধি করা হয়েছে। সীমান্ত এলাকায় প্রতারক ও চোরাকারবারীদের নেটওয়ার্ক ট্র্যাক করতে এবং ধ্বংস করতে বিশেষ অভিযান শুরু করা হয়েছে।
বিএসএফ সূত্রে আরও জানানো হয়েছে, ভারত বাংলাদেশ সীমান্তে অসামাজিক কার্যকলাপে বিএসএফের জিরো টলারেন্স নীতি রয়েছে। যে কারণে ফিল্ড কমান্ডারদের অত্যাধুনিক প্রযুক্তিভিত্তিক অভিযান শুরু করতে ব্রিফ করা হয়েছে।
অন্যদিকে, পশ্চিমবঙ্গের পাশাপাশি ত্রিপুরা ও মেঘালয় সরকার ভারত-বাংলাদেশ সীমান্তে নজরদারি বৃদ্ধি করতে বিএসএফকে অনুরোধ করেছে বলেও জানা গেছে।
কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর (এআই ) ক্যামেরার মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সীমান্তের ফাঁকফোকর গুলি বন্ধের চেষ্টা করা হচ্ছে। সীমান্তে এআই নির্ভর ক্যামেরা স¤পর্কে বিএসএফের তরফে জানানো হয়েছে, এটি একটি ক্যামেরা সিস্টেম। যা পারফরমেন্সকে উন্নত করে। ক্যামেরাগুলি বস্তু ও দৃশ্য শনাক্তকরণে সাহায্য করে।
মূলত, ভারত বাংলাদেশের পশ্চিমবঙ্গ সীমান্তকে অনুপ্রবেশ মুক্ত করতে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের পাশাপাশি অন্য নিরাপত্তা সংস্থাগুলির সঙ্গে যৌথ অভিযানে জোর দেওয়া হয়েছে। এই অভিযানের জেরে গত ছয় জুলাই বিএসএফ মুর্শিদাবাদের ভারত-বাংলাদেশ সীমান্তে ৪১.৮ লক্ষ রুপির সোনা বাজেয়াপ্ত করেছে। ওই একই দিনে বিএসএফ দক্ষিণবঙ্গ সীমান্তের ০৮ ব্যাটালিয়নের বর্ডার ফাঁড়ি পুট্টিখালির সজাগ জওয়ানরা, পশ্চিমবঙ্গের নদীয়া জেলা সীমান্ত এলাকা থেকে ২০টি স্বর্ণের বিস্কুট এবং ২ সোনার ইটসহ একজন চোরাচালানকারীকে আটক করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com