1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বন্যায় হাজারো তালগাছের চারা নষ্ট

  • আপডেট সময় শনিবার, ৬ জুলাই, ২০২৪

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ-জামালগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে বিনামূল্যে দেয়া ‘তালগাছের চারা’ পানিতে নিমজ্জিত হয়েছে। চারা রোপণের নিরাপদ মওসুমে বিতরণ না হওয়ায় প্রতিবছর জেলার বিভিন্ন স্থানের হাজার হাজার তাল গাছের চারা পানিতে তলিয়ে বা ভারী বৃষ্টিপাতে নষ্ট হয়ে যায়।
জানা যায়, সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থার মাধ্যমে হাওর এলাকায় সাধারণ মানুষের মাঝে তালগাছের চারা বিতরণ করা হলেও প্রতিবছর এই সময়কালে (আষাঢ় ও শ্রাবণ মাস) বন্যার পানিতে তলিয়ে তালগাছের চারাগুলো পানিতে ডুবে থাকে এবং কিছুদিন পর মারা যায়। ফলে হাওরবেষ্টিত সুনামগঞ্জ জেলায় বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার জন্য লাগানো চারা থেকে তালগাছ আর বড় হয়ে উঠে না এবং মানুষ এর সুফলও ভোগ করতে পারে না। তবে সুনামগঞ্জ জেলা বজ্রপাত থেকে রক্ষা পেতে তালগাছের বিকল্প কোন পরিকল্পনা জরুরি প্রয়োজন বলে মনে করেন সচেতন ব্যক্তিবর্গ।
উল্লেখ্য, সরকারিভাবে এ পর্যন্ত সুনামগঞ্জ জেলায় প্রায় ২ লক্ষ এবং ব্র্যাক থেকে গত বছরে প্রায় ৮ হাজার তালগাছের চারা বিতরণ করা হয়েছে।
সদর উপজেলার গৌরারং ইউনিয়নের ইচ্ছারচর গ্রামের বাসিন্দা আবেদা বেগমকে সাচনাবাজার ব্র্যাক থেকে বিনামূল্যে ‘তালগাছের চারা’ দেয়া হয়। এই চারাও বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে। আবেদা বেগম জানান, এবারের বন্যার পানিতে আমার শতাধিক তাল গাছের চারা পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে।
এ বিষয়ে হাওর বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা স¤পাদক আনোয়ারুল হক বলেন, সময়োপযোগী তালগাছ রোপণ করা উচিত। তা না হলে তাল গাছের চারা রক্ষা করা সম্ভব নয়। এই বিষয়টি কর্তৃপক্ষের পরিকল্পনায় অবশ্যই রাখতে হবে।
অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার বলেন, যে কোনো বৃক্ষ রোপণ করতে চাইলে প্রথমে সুষ্ঠু পরিকল্পনা নিতে হবে। কবে, কোথায়, কিভাবে বৃক্ষ রোপণ করতে হবে। কিন্তু বৃক্ষ রোপণ করেই দায়িত্ব শেষ নয়। এটার যথাযথ সংরক্ষণের দায়িত্বও নিতে হবে। তিনি আরও বলেন, হাওরে কৃষকদের বাঁচাতে বজ্রপাত প্রতিরোধক তালগাছ সহায়ক শক্তি হিসাবে কাজ করবে। এই বিষয়ে গুরুত্ব দিতে হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com